শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

আসামে ভয়াবহ বন্যা! জলের তোড়ে উল্টে গেল আস্ত ট্রেন, ভিডিও দেখে শিউরে উঠলেন নেটজনতা

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৮, ২০২২, ০৮:৩৬ পিএম | আপডেট: মে ১৯, ২০২২, ০২:৩৬ এএম

আসামে ভয়াবহ বন্যা! জলের তোড়ে উল্টে গেল আস্ত ট্রেন, ভিডিও দেখে শিউরে উঠলেন নেটজনতা
আসামে ভয়াবহ বন্যা! জলের তোড়ে উল্টে গেল আস্ত ট্রেন, ভিডিও দেখে শিউরে উঠলেন নেটজনতা

ভয়াবহ বন্যার মুখোমুখি আসাম। তার জেরে ইতিমধ্যেই মারা গিয়েছেন ৮ জন। ৪ লক্ষেরও বেশি মানুষ গৃহহীন। এর মধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল এমন এক ভিডিও যা দেখে শিউরে উঠেছেন সকলে। বন্যার পরিস্থিতি এতটাই ভয়ঙ্কর যে জলের স্রোতে উল্টে পড়ল আস্ত এক ট্রেনও।

ইতিমধ্যেই প্রবল বৃষ্টি ও ধসের জেরে আসামের ডিমা হাসাও জেলার হাফলং স্টেশনে কার্যত বিপর্যস্ত রেল পরিষেবা। এদিকে নেটমাধ্যমে ভাইরাল সেই ভিডিওতে দেখা যাচ্ছে, হাফলং স্টেশনে বন্যার কারণে আটকে পড়েছে একটি যাত্রীবাহী ট্রেন। জল-কাদার মধ্যে দাঁড়িয়ে সেই ট্রেন। জলের স্রোতে ট্রেনটির বগিগুলি দুলতে শুরু করে। তারপর এক সময় উল্টে পড়ে আস্ত ট্রেনটি। ভিডিওতে স্পষ্ট যে ট্রেনটি গুয়াহাটি শিলচর এক্সপ্রেস। আর এই ভিডিও দেখেই ঘুম উড়ে গিয়েছে নেটিজেনদের।

নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের তরফে জানা গিয়েছে, বৃষ্টি এবং ধসের কারণে গত শনিবার থেকে লামডিং-বদরপুর রুটের ১৮টি ট্রেন বাতিল করা হয়েছে। আটকে পড়া একাধিক যাত্রীকে এয়ার লিফট করে নিরাপদ জায়গায় পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে ভারতীয় বায়ুসেনা। এখন বিভিন্ন জায়গায় শুরু হয়েছে রেললাইন মেরামতির কাজ। এদিকে, ক্ষতিগ্রস্ত জাতীয়সড়ক এবং পাঁচটি রাজ্যসড়কও। সেগুলি মেরামতির কাজেও তৎপরতা দেখানো চলছে।

প্রবল বৃষ্টিপাত ও বন্যার কারণে আসামের বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ ও মোবাইল সংযোগ আপাতত বিচ্ছিন্ন। ধসের জেরে লামডিং-বদরপুর এলাকায় ৫০টিরও বেশি স্থানে এবং ত্রিপুরা, মণিপুর, মিজোরাম এবং দক্ষিণ আসামের বিস্তীর্ণ অংশে বিচ্ছিন্ন হয়ে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। পরিস্থিতি কবে স্বাভাবিক হবে তা কেউই জানেন না।

এদিকে, ভয়াবহ বন্যার কারণে একাদশ শ্রেণীর পরীক্ষা বাতিলের নির্দেশিকা জারি করেছে রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা দপ্তর। আগামী ১ জুন পর্যন্ত সমস্ত পরীক্ষা বাতিল করা হয়েছে। অন্যদিকে, ইতিমধ্যেই পরিস্থিতির পর্যালোচনা করতে আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার সঙ্গে বৈঠক করেছেন অমিত শাহ। সমস্ত রকম সাহায্যের আশ্বাস দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী।