শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বিমানবন্দরে আচমকা হৃদরোগ, CISF কর্তার তৎপরতায় প্রাণ রক্ষা যাত্রীর! কুর্নিশ নেটদুনিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ২৪, ২০২২, ১১:৪৮ এএম | আপডেট: ডিসেম্বর ২৪, ২০২২, ০৬:১২ পিএম

বিমানবন্দরে আচমকা হৃদরোগ, CISF কর্তার তৎপরতায় প্রাণ রক্ষা যাত্রীর! কুর্নিশ নেটদুনিয়ার
বিমানবন্দরে আচমকা হৃদরোগ, CISF কর্তার তৎপরতায় প্রাণ রক্ষা যাত্রীর! কুর্নিশ নেটদুনিয়ার

ভীড়ে ঠাসা বিমানবন্দর। নির্দিষ্ট সময়ে বিমান ধরার তাগিদে সকলেই বেশ ব্যস্ত। তার মাঝেই হঠাৎ বিপত্তি! হৃদরোগে আক্রান্ত হয়ে মাটিতে লুটিয়ে পড়লেন এক যাত্রী! হয়তো প্রাণটাই হারাতেন! কিন্তু নাহ! সঠিক সময়ে তৎপর হয়ে উঠলেন এক সিআইএসএফ কর্তা। তাঁর উপস্থিত বুদ্ধি এবং তৎপরতায় জীবন রক্ষা হল যাত্রীর।

চাঞ্চল্যকর এই ঘটনার সাক্ষী আহমেদাবাদ বিমানবন্দর। ঠিক কী ঘটেছিল এদিন বিমানবন্দরে? গুজরাটের আহমেদাবাদ থেকে বিমানে মুম্বই যাওয়ার কথা ছিল এক ব্যক্তির। এ জন্য নির্দিষ্ট সময়েই আহমেদাবাদ বিমানবন্দরে পৌঁছে গিয়েছিলেন তিনি। এরপর বিমান ধরার আগে যখন সিকিউরিটি পরীক্ষা চলছিল, ঠিক সেই সময়েই ঘটে এই বিপত্তি!

যাত্রীরা বিমানে চড়ার আগে বিমানবন্দরে কর্তব্যরত সিআইএসএফ জওয়ানরা যথারীতি সিকিউরিটি পরীক্ষা করছিলেন। তখনই হৃদরোগে আক্রান্ত হয়ে মাটিতে লুটিয়ে পড়েন ওই ব্যক্তি। তবে তাঁর প্রাণ সংশয় হয়নি। সৌজন্যে সেখানে কর্তব্যরত সিআইএসএফ সাব ইনস্পেক্টর। তাঁর তৎপরতাতেই বেঁচে ফেরেন ওই যাত্রী।

ঠিক কীভাবে ওই যাত্রীর প্রাণ বাঁচান সিআইএসএফের ওই অফিসার? মাটিতে লুটিয়ে পড়া ওই যাত্রীর বুকে হাত দিয়ে চাপ দিয়ে তাঁকে বাঁচানোর চেষ্টা করেন তিনি। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে কার্ডিওপালমোনারি সিসাকসিনেশন অর্থাৎ CPR পদ্ধতি। এই CPR-এর মাধ্যমেই তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির জীবন রক্ষা করেন ওই সিআইএসএফ অফিসার। পরে ওই যাত্রীকে হাসপাতালেও নিয়ে যাওয়া হয় বলে জানা গিয়েছে।

এদিকে এই ঘটনার ভিডিও এখন ভাইরাল নেটমাধ্যমে। সিআইএসএফের অফিসিয়াল ট্যুইটার হ্যান্ডেল থেকে ভিডিওটি পোস্ট করার পরই সিআইএসএফের ওই অফিসারের প্রশংসায় পঞ্চমুখ নেটমহল। তাঁর তৎপরতা, উপস্থিত বুদ্ধির জন্য সকলে কুর্নিশও জানাচ্ছেন।

এখানেই শেষ নয়! এই ভিডিও এতটাই ভাইরাল হয়ে ওঠে যে তা পোস্ট করেছেন বিজেপির জাতীয় সেক্রেটারি সুনীল দেওধরও। সেখানে তিনি ঘটনা প্রসঙ্গ তুলে ধরে ওই সিআইএসএফ আধিকারিককে ‍‍`স্যালুট‍‍`ও ঠুকেছেন।