শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

ছাত্রের গলায় আটকে গেল বোতলের ঢাকনা! কীভাবে রক্ষা করলেন শিক্ষিকা? দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ১৫, ২০২২, ০৩:১৮ পিএম | আপডেট: এপ্রিল ১৫, ২০২২, ০৯:১৮ পিএম

ছাত্রের গলায় আটকে গেল বোতলের ঢাকনা! কীভাবে রক্ষা করলেন শিক্ষিকা? দেখুন ভিডিও
ছাত্রের গলায় আটকে গেল বোতলের ঢাকনা! কীভাবে রক্ষা করলেন শিক্ষিকা? দেখুন ভিডিও

স্কুলের ক্লাসে বসে বোতল থেকে জল খেতে গিয়েই বিপত্তি! ৯ বছরের ছাত্রের গলায় আটকে গেল বোতলের ঢাকনা। দমবন্ধ হয়ে যখন প্রায় মরো মরো অবস্থা তখনই সাহায্যের জন্য শিক্ষার কাছে ছুটে গেল সে। আর শিক্ষিকার তৎপরতায় ছাত্রের গলা থেকে বের হল সেই ঢাকনা। এ যাত্রায় বড়সড় বিপদ থেকে রক্ষা পেল শিশুটি। ঘটনার ভিডিও এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে East Orange Community Charter নামে নিউ জার্সির একটি স্কুলে। ভাইরাল ওই ভিডিওতে দেখা যাচ্ছে, রবার্ট নামের ৯ বছরের ওই স্কুল ছাত্রটি জল খাওয়ায় সময় আচমকাই তার গলায় আটকে যায় বোতলের ঢাকনা। মুহূর্তের মধ্যে তার শ্বাস বন্ধ হয়ে মতো হয়ে দাঁড়ায়। তখনই সে ছুটে যায় ওই শিক্ষিকার কাছে। আকারে-ইঙ্গিতে ব্যাপারটা জানায়।

তখনই তৎপর হয়ে ওঠেন ওই শিক্ষিকা। পিছন থেকে বাচ্চাটিকে ধরে ঝাঁকিয়ে দেন তিনি। গলায় আর পেটে চাপ দিতেই এরপর গলা থেকে ছিটকে বেরিয়ে আসে বোতলের ঢাকনাটি। এই পদ্ধতিকে বলা হয়ে থাকে Heimlich Maneuver। সেই পদ্ধতির মাধ্যমেই ছাত্রটিকে এ যাত্রায় প্রাণে বাঁচান শিক্ষিকা।

জানা গিয়েছে, ওই শিক্ষিকার নাম JaNeice Jenkins। বিগত পাঁচ বছর ধরে নিউ জার্সির স্কুলটিতে কর্মরত তিনি। তাঁর সিপিআর এবং বেসিক ফার্স্ট এইডের প্রশিক্ষণও নেওয়া রয়েছে। তাই সহজেই ছাত্রটির সমস্যা বুঝে তাকে সাহায্য করতে পেরেছিলেন। ওই শিক্ষিকা জানান, ছাত্রটি আসলে জল খাওয়ার সময় বোতলের ঢাকনা চিবোচ্ছিল। তখনই কোনওভাবে গলায় আটকে যায় ঢাকনাটি।

ঘটনাটির ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে Goodnews Movement নামে একটি পেজ। তারপর নিমেষেই সেটি ভাইরাল হয়ে ওঠে। ভিডিওটি দেখে নেটিজেনরা শিক্ষিকাটির উপস্থিত বুদ্ধির তারিফ করেছেন।