বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

খেটেই করবেন রোজগার, আর্থিক অনুদান ফেরালেন বৃদ্ধা হকার! মন জিতে নিল নেটদুনিয়ার

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২২, ১১:১৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১১, ২০২২, ০৭:১৬ এএম

খেটেই করবেন রোজগার, আর্থিক অনুদান ফেরালেন বৃদ্ধা হকার! মন জিতে নিল নেটদুনিয়ার
খেটেই করবেন রোজগার, আর্থিক অনুদান ফেরালেন বৃদ্ধা হকার! মন জিতে নিল নেটদুনিয়ার

সোশ্যাল মিডিয়ায় প্রায়ই বিভিন্ন ছবি বা ভিডিও ভাইরাল হয়ে ওঠে। কখনও সেগুলি মানুষকে আনন্দে ভরিয়ে তোলে আবার কখনও তা দুঃখে চোখে আনে জল। কিছু কিছু ভিডিও বা ছবি আবার এক লহমায় আবেগপ্রবণ করে তুলতে পারে নেটিজেনদের। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে সেরকমই এক আবেগময় ভিডিও। যা দেখে সকলেরই মন ভারাক্রান্ত।

 মুম্বইয়ের একটি লোকাল ট্রেনে হাসি মুখে চকলেট বিক্রি করতে দেখা গিয়েছে এক বয়স্কা মহিলাকে। সেই ভিডিওই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটি শেয়ার করেন আম আদমি পার্টির নেত্রী স্বাতি মালিওয়াল। সেখানে দেখা যাচ্ছে, এক বৃদ্ধ মহিলা মুম্বইয়ের একটি লোকাল ট্রেনে চকলেট বিক্রি করছেন। বৃদ্ধা ট্রেনের সিটে বসে থাকা লোকজনকে চকলেট নেওয়ার কথা বলীন। কেউ কেউ তাঁর কাছ থেকে চকোলেট কেনেন আবার কেউ সাফ মানা করে দেন।

এমন ভিডিওই শেয়ার করে আম আদমি পার্টির ওই নেত্রী লেখেন, ‘এক-একজনের জীবন আরামের, আরেক শ্রেণী চিরকালই সংগ্রামই করেন এই হল জীবন!  তিনি আরও লিখেছেন এই মহিলা এবং তার মত হাজার হাজার মানুষ যারা পরিশ্রম করে দুবেলা রুটি-রুজির সন্ধান করেন, সম্ভব হলে তাদের কাছ থেকে সাধ্যমত  জিনিসপত্র কিনুন।‍‍` আর এরপরই ভিডিওটি ভাইরাল হয়ে যায়।

ভিডিওটি ভাইরাল হতেই ওই বৃদ্ধা মহিলাকে সাহায্যের হাত বাড়িয়ে দেয় একটি NGO। কিন্তু তিনি সেই সাহায্য নিতে অস্বীকার করেন। তার সাফ যুক্তি, খেটে রোজগার করবেন, তাও কারোর দান বা সাহায্য গ্রহণ করবেন না। এনজিওর প্রতিষ্ঠাতা হরতীর্থ সিং আহলুওয়ালিয়া জানান, কীভাবে তারা ‘দাদি-জি’ এর সঙ্গে দেখা করেন। দিনরাত ৪৮ ঘন্টা খোঁজাখুঁজি এবং ১২ টি লোকাল ট্রেন পরিবর্তন করার পর তারা তাকে মুম্বই লোকাল ট্রেনের ভিড়ের মধ্যে খুঁজে পায়। প্রতিষ্ঠানের তরফে বৃদ্ধাকে আর্থিক সাহায্যের প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সকলকে অবাক করে তিনি সেই প্রস্তাব ফিরিয়ে দেন। এর পরই ওই বৃদ্ধা ফেরিওয়ালার কাছে থেকে সমস্ত চকোলেট কিনে নেন প্রতিষ্ঠানের সদস্যরা। 

বৃদ্ধ বয়সেও তাঁর মনের জোড় এবং আত্মসম্মান সকলকে অবাক করে দিয়েছে। নেটিজেনরা এই ভিডিও নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করছে। একজন ব্যবহারকারী লিখেছেন, এই নারীদের মতো অনেকেই আছেন যারা কঠোর পরিশ্রম করেন, সম্ভব হলে তাদের কাছ থেকে জিনিসপত্র কিনুন। শুধু তাই নয়, এক ব্যবহারকারী লিখেছেন মা তোমাকে স্যালুট। মানুষজনও এই মহিলাকে পছন্দ করছে কারণ এই বয়সেও পরিশ্রমের বিনিময়ে তিনি অর্থ উপার্জন করছেন।