বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

মোবাইল ঘাঁটতেই ব্যস্ত! লিফট থেকে নামার সময় কাটাই পড়ছিল মাথা, ভাগ্য জোরে বাঁচলেন প্রাণে

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১২, ২০২২, ১১:৪০ এএম | আপডেট: অক্টোবর ১২, ২০২২, ০৫:৪০ পিএম

মোবাইল ঘাঁটতেই ব্যস্ত! লিফট থেকে নামার সময় কাটাই পড়ছিল মাথা, ভাগ্য জোরে বাঁচলেন প্রাণে
মোবাইল ঘাঁটতেই ব্যস্ত! লিফট থেকে নামার সময় কাটাই পড়ছিল মাথা, ভাগ্য জোরে বাঁচলেন প্রাণে

বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ এক গ্যাজেট হল মোবাইল বা স্মার্টফোন। স্মার্টফোন ছাড়া আজকাল জীবন যেন প্রায় অচল! তবে অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার কিন্তু মাঝমধ্যে ডেকে আনতে পারে মারাত্মক বিপদও। যা অনেক ক্ষেত্রে প্রাণঘাতীও হয়ে উঠতে পারে। আশেপাশের সব কিছু ভুলে, দিকবিদিকশুন্য হয়ে মোবাইলে ব্যস্ত থাকলে যে কোনও মুহূর্তেই ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা। ঠিক তেমনটাই এবার ঘটল এক ব্যক্তির সঙ্গে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে লিফট থেকে নামার সময় অমনোযোগের কারণে নিজের মাথাটাই প্রায় হারাতে বসেছিলেন ওই ব্যক্তি। তবে বরাত জোরে অল্পের জন্য বেঁচে যান তিনি। ঘটনাটি ঘটেছে রাশিয়ার ক্রাসনোদা শহরে। যে ঘটনার সিসিটিভি ফুটেজ দেখলে যে কেউই শিউরে উঠতে বাধ্য! ঠিক কী দেখা যাচ্ছে সিসিটিভি ফুটেজে?

ভাইরাল সেই সিসিটিভি ফুটেজে প্রথমে কালো টিশার্ট পরা অন্য এক ব্যক্তিকে লিফটে চড়তে দেখা যাচ্ছে। লিফটটি এসে থামার পর তিনি লিফটে উঠে যান, এদিকে লিফটে তখন ছিলেন আরেকজন। লিফট থামতেই তিনি নামতে যান। কিন্তু তিনি যে তখন ডুবে নিজের মোবাইলে। মোবাইল ঘাঁটতে তিনি এতটাই ব্যস্ত যে আশেপাশের সব কিছুই তাঁর নজর এড়িয়ে যায়। আর তখনই ঘটে বিপত্তি।

লিফটের দরজা দিয়ে বের হওয়ার সময় একটি পা বাইরে রাখার সঙ্গে সঙ্গেই ওই অবস্থায় চলতে শুরু করে লিফট। তা দেখে ওই ব্যক্তি দুই হাত দিয়ে দরজা আটকে রাখার চেষ্টা করেন। কিন্তু তাতেও কিছু হয়নি। শেষ পর্যন্ত লিফটটি উপরে উঠতে শুরু করতেই তিনি ফের লিফটের ভিতরে ঢুকে পড়তে বাধ্য হন। ফলে অল্পের জন্য রক্ষা পান তিনি। নাহলেই লিফট এবং ফ্লোরের ফাঁকে মাথা আটকে ঘটে যেতে পারত মারাত্মক দুর্ঘটনা।

স্থানীয় এক সংবাদ প্রতিবেদন সূত্রে জানা গিয়েছে, এই ঘটনাটির প্রায় কয়েক সপ্তাহ আগে থেকেই লিফটটি কাঁপছিল বলে জানিয়েছেন ওই অ্যাপার্টমেন্ট ব্লকের বাসিন্দারা। অ্যাপার্টমেন্ট কর্তৃপক্ষকে বিষয়টি জানিয়েওছিলেন তারা। কিন্তু তারপরও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে এমন ভয়ঙ্কর কাণ্ড ঘটতেও সময় নেয়নি। আসলে রাশিয়ার অধিকাংশ অ্যাপার্টমেন্ট ব্লকই সোভিয়েত যুগে তৈরি। তারপর থেকে পরিকাঠামোর কোনও উন্নয়ন ঘটানো হয়নি। ফলে নিরাপত্তা মান ক্রমশই দুর্বল হতে থাকে।