শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার! এই বিলাসবহুল দেশে শুরু হবে উড়ন্ত ট্যাক্সি পরিষেবা

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১৪, ২০২২, ০৭:০৭ পিএম | আপডেট: অক্টোবর ১৫, ২০২২, ০১:০৭ এএম

সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার! এই বিলাসবহুল দেশে শুরু হবে উড়ন্ত ট্যাক্সি পরিষেবা
সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় প্রায় ১৩০ কিলোমিটার! এই বিলাসবহুল দেশে শুরু হবে উড়ন্ত ট্যাক্সি পরিষেবা

কল্পবিজ্ঞান সিনেমায় দেখা যায়, মাটি থেকে কয়েকশো ফুট উঁচুতে অবলীলায় উড়ে চলেছে অসংখ্য গাড়ি। কিন্তু সত্য়িই কি এটা বাস্তবে হতে পারে? মনে করুন অফিসে যাচ্ছেন। জ্যামে ঠাসা গাড়ির মধ্যে অসহায় হয়ে বসে থাকতে হচ্ছে। চোখের সামনে দিয়ে গড়িয়ে যাচ্ছে সময়। এই পরিস্থিতিতে একেক সময় কি মনে হয় না একটা উড়ন্ত ট্যাক্সি থাকলে গাড়ির সারিকে নিচে ফেলে রেখে বোঁ করে উড়ে যাওয়া যায় গন্তব্যে? এই কল্পনা সত্য়ি হতে আর দেরি নেই। 

শিগগিরি চালু হতে পারে উড়ন্ত ট্যাক্সি (Flying taxi) পরিষেবা। তবে এখানে নয়, দুবাইয়ে (Dubai)। এমনও ভাবনাচিন্তা চলছে, হয়তো অ্যাপ ক্যাবের মতো এই উড়ন্ত ট্যাক্সিও বুক করা যাবে। তেমন স্বপ্নই দেখছে টয়োটা, উবের, হুন্ডাই, এয়ারবাস, বোয়িংয়ের মতো সংস্থাগুলি। তবে এই মুহূর্তে এই ধরনের গাড়ির পরিষেবা শুরু করতে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে চিনা সংস্থাই। 

সোমবারই চিনা সংস্থা XPeng X2 দুবাইয়ের মারিনা জেলায় উড়ন্ত ট্যাক্সির পরীক্ষামূলক উড়ান শুরু করেছেন। তারপর থেকেই জল্পনা তুঙ্গে। কী এই উড়ন্ত ট্যাক্সি? আসলে এই ট্যাক্সি উড়ন্ত গাড়ি- বলা যায় বাণিজ্যিক ছোট বিমান বা হেলিকপ্টার। ছোট ছোট উড়ান এই ট্যাক্সিতেই সেরে ফেলে সম্ভব। একসঙ্গে বসতে পারবেন সর্বোচ্চ ২ জন। 

জানা যাচ্ছে, এই ধরনের গাড়ির সর্বোচ্চ গতিবেগ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। সোমবারের পরীক্ষামূলক উড়ানে কোনও পাইলট ছিলেন না। শূন্য ককপিটে ওই উড়ন্ত ট্যাক্সিকে বাইরে থেকেই নিয়ন্ত্রণ করা হয়েছে। মোট ৯০ মিনিট আকাশে উড়েছিল ট্যাক্সিটি। ভূপৃষ্ঠ থেকে ১ হাজার মিটার উচ্চতায় উড়তে পারে এই ট্যাক্সি।

তবে এই ধরনের ট্যাক্সির পরিষেবা যথেষ্ট চ্যালেঞ্জেরও। কেননা এই ধরনের গাড়ি সহজেই হ্যাকারদের কবলে পড়তে পারে। পাশাপাশি খরচও আকাশছোঁয়া। কাজেই পরিষেবা শুরু হলেও আমজনতার একেবারে নাগালের বাইরেই থাকবে উড়ন্ত ট্যাক্সি।