মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

টালির ছাদে হাঁটছে তিন-তিনটি সিংহ! দেখেই আঁতকে উঠলেন কৃষক, তারপর কী ঘটল?

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৩১, ২০২২, ০২:৩৪ পিএম | আপডেট: মে ৩১, ২০২২, ০৮:৩৪ পিএম

টালির ছাদে হাঁটছে তিন-তিনটি সিংহ! দেখেই আঁতকে উঠলেন কৃষক, তারপর কী ঘটল?
টালির ছাদে হাঁটছে তিন-তিনটি সিংহ! দেখেই আঁতকে উঠলেন কৃষক, তারপর কী ঘটল?

সিংহ জঙ্গলের রাজা৷ বন-জঙ্গলেই অবাধ বিচরণ তার। কিন্তু ধরুন একদিন আচমকাই দেখলেন বাড়ির ছাদে হাঁটাচলা করে বেড়াচ্ছে পশুরাজ! আঁতকে উঠবেন তো? ঠিক এমনটাই ঘটল গুজরাটের এক কৃষকের সঙ্গে। শুক্রবার রাতে তিনি লক্ষ্য করলেন, তাঁর বাড়ির টালির ছাদে হাঁটছে তিন-তিনটি সিংহ। যা দেখে আত্মারাম খাঁচাছাড়া হওয়ার জোগাড়!

ঘটনাটি ঘটে গত শুক্রবার রাতে রাত ৯টা থেকে ১০টার মধ্যে। গুজরাটের গির সোমনাথ জেলার ফাতসার গ্রামের কৃষক পরিবার এই ভয়ঙ্কর অভিজ্ঞতার সম্মুখীন হয়। জানা গিয়েছে, বছর আটচল্লিশের কৃষক লাজলি মেসিয়া সহ তাঁর পরিবার সেদিন বাড়ির সামনে উঠোনে খাটিয়া পেতে ঘুমোচ্ছিলেন। আচমকাই বাড়ির টালির ছাদে শব্দ হওয়ায় ঘুম ভেঙে যায় লাজিয়ার। এরপর টর্চ জ্বেলে তিনি যা দেখেন, তাতে হাড়হিম হতে বাধ্য!

লাজিয়া দেখেন, ছাদে বসে রয়েছে তিনটি বিশালাকার সিংহ। মাঝেমধ্যে তারা হাঁটাচলা করছে, তার ফলেই শব্দ হচ্ছে। এদিকে তখন নিজের পরিবার অর্থাৎ তিন ও ছয় বছরের দুই মেয়ে ও মা-বাবাকে নিয়ে লাজিয়া কী করবেন ভেবে কুল পাচ্ছিলেন না৷ এরপর কোনওরকমে পরিবারের সদস্যদের নিয়ে পা টিপে টিপে নিরাপদ দূরত্বে সরে যান।

এসবের মধ্যে প্রতিবেশীরাও এসে হাজির হন। দূর থেকে টর্চের আলো ফেলে বা অন্য উপায়ে সিংহগুলোকে তাড়ানোর চেষ্টা করেন সকলে। তবে দু‍‍`টি সিংহ পালালেও একটি সেই ছাদ ছেড়ে নড়ছিল না। তখনই গির অভয়ারণ্য কর্তৃপক্ষের কাছে খবর পাঠানো হয়। দ্রুত বনকর্মীরা এসে এরপর সিংহটিকে জঙ্গলে ফিরিয়ে দেয়।

সিংহটির প্রসঙ্গে গির অভয়ারণ্যের এক আধিকারিক জানান, সেটি একটি পুরুষ সিংহ ছিল। যার দু’বছর বয়স। গ্রামবাসীদের থেকে খবর পাওয়া মাত্রই বনকর্মীরা গিয়ে সিংহটিকে তাড়িয়ে জঙ্গলে ফিরিয়ে দেন। এরপরই হাঁফ ছেড়ে বাঁচে গোটা গ্রাম।