শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

বিয়ের পিঁড়িতে বসেও ল্যাপটপে অফিসের কাজ! বরের কীর্তি দেখে চোখ কপালে নেটিজেনদের

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২, ১১:৪৯ এএম | আপডেট: ডিসেম্বর ১, ২০২২, ০৫:৫১ পিএম

বিয়ের পিঁড়িতে বসেও ল্যাপটপে অফিসের কাজ! বরের কীর্তি দেখে চোখ কপালে নেটিজেনদের
বিয়ের পিঁড়িতে বসেও ল্যাপটপে অফিসের কাজ! বরের কীর্তি দেখে চোখ কপালে নেটিজেনদের

সেই কোভিডকাল থেকেই ‍‍`ওয়ার্ক ফ্রম হোম‍‍`-এর সঙ্গে আমরা সকলেই বেশ পরিচিত। করোনাকালীন সময়ে অফিস-কাছারি বন্ধ থাকাকালীন বাড়িতে বসেই কাজ করছিলেন কর্মীরা৷ বর্তমানে সমস্ত পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও বেশ কিছু অফিসে এখনও ‍‍`ওয়ার্ক ফ্রম হোম‍‍` চালু রয়েছে। তবে ‍‍`ওয়ার্ক ফ্রম বিয়ের মণ্ডপ‍‍`-এর কথা শুনেছেন কি? সম্প্রতি নেটমাধ্যমে তোলপাড় ফেলেছে এমনই একটি ছবি।

সোশ্যাল মিডিয়ায় বেশ সাড়া ফেলে দিয়েছে ছবিটি। যেখানে দেখা যাচ্ছে, বিয়ের পিঁড়িতে বসেও ল্যাপটপ খুলে অফিসের কাজ করছেন ওই যুবক! পাশে পুরোহিত বসে বিয়ের নিয়মকানুন মেনে তাঁকে আশীর্বাদ করলেও যুবকটির যেন ভ্রুক্ষেপ নেই। একমনে ল্যাপটপে কাজ করতেই তিনি ব্যস্ত। এমন একটি ছবিই এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তা দেখে অনেকে যুবকটির উপর চটলেও অনেকে আবার তাঁর পক্ষে সওয়াল তুলে বলেছেন হয়তো কাজের চাপ বেশি থাকার জন্যই এমন উপায় বেছে নিয়েছেন তিনি।

ছবিট শেয়ার করা হয়েছে ক্যালকাটা ইনস্টাগ্রামার নামে একটি ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে। ক্যাপশনে লেখা হয়েছে, ‍‍`যখন ওয়ার্ক ফ্রম হোম আপনাকে এই পর্যায়ে নিয়ে যেতে পারে। একজন বন্ধুকে ট্যাগ করুন যাকে তাদের বিয়ের সময় এরকম করতে দেখা যেতে পারে৷‍‍`

জানা গিয়েছে, ছবিটি কলকাতারই কোনও এক বিয়ের মণ্ডপের দৃশ্য। যেখানে ওই যুবককে ধুতি পরে বিয়ের সকালের নিয়মকানুন পালন করতে দেখা যায়। ছবিতে মাথায় টোপর, হাতে ল্যাপটপ নিয়ে বিয়ের সকালের অনুষ্ঠানে বসেছেন বর। সঙ্গে একদিকে চলছে অফিসের কাজও। একদিকে বিয়ের রীতি-নিয়ম পালিত হচ্ছে আর অন্যদিকে ল্যাপটপে অফিসের কাজে মনযোগ দিয়েছেন বর।

আসলে যারা ওয়ার্ক ফ্রম হোম করতে অভ্যস্ত তাঁরা এই ধরনের কাজের সংস্কৃতির সঙ্গে বেশ পরিচিত। অফিসের প্রয়োজনে যে কোনও সময়ে এক্ষেত্রে কাজে বসতে হতে পারে। কোনও সংস্থায় ক্ষমতার লড়াইয়ে টিকে থাকতে গেলে যত দ্রুত সম্ভব কাজ শেষ করার চাপে জীবনের ঝুঁকি নিতেও পিছপা হন না কর্মীরা। এই ছবিটিও ঠিক সেটাই তুলে ধরছে।

যদিও ছবিটি দেখে অনেকেই কর্মক্ষেত্রে এভাবে চাপ না দেওয়ার পক্ষে সওয়াল তুলেছেন৷ বহু নেটিজেনই সংস্থার পক্ষ থেকে কাজ করার এমন চাপ দেওয়ার বিপক্ষে গলা চড়িয়েছেন। অনেকে আবার এও বলেছেন, ‍‍`এটা কোনও মজার বিষয় নয়, বরং গুরুতর!‍‍` কিছুজন আবার যুবকটিকে জীবন এবং কাজের ভারসাম্য বজায় রাখার পরামর্শও দিয়েছেন। সবমিলিয়ে ছবিটি কিন্তু সোশ্যাল মিডিয়ায় বেশ শোরগোল ফেলে দিয়েছে।