বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

খাবার খেতে গেলে দেখাতে হবে আধার কার্ড! বিয়েবাড়ি এসে ভারী বিপাকে অতিথিরা, পড়ল মাথায় হাত

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৭, ২০২২, ১১:১৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৮, ২০২২, ০৫:১৫ এএম

খাবার খেতে গেলে দেখাতে হবে আধার কার্ড! বিয়েবাড়ি এসে ভারী বিপাকে অতিথিরা, পড়ল মাথায় হাত
খাবার খেতে গেলে দেখাতে হবে আধার কার্ড! বিয়েবাড়ি এসে ভারী বিপাকে অতিথিরা, পড়ল মাথায় হাত

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে৷ নানান ধরনের কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের পরিষেবা বা কোনও আর্থিক পরিষেবা পেতেও অন্যতম প্রয়োজনীয় নথি হল এই আধার কার্ড। কিন্তু বিয়েবাড়িতে খাবার খাওয়ার জন্য নাকি দেখাতে হবে আধার কার্ড! এমনটা কখনও শুনেছেন? ঠিক এমনটাই ঘটল উত্তরপ্রদেশের আমরোহা জেলায় একটি বিবাহ অনুষ্ঠানে। 

একটি স‌ংবাদ মাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ঘটনাটি ঘটে গত ২১ সেপ্টেম্বর। আমরোহা জেলার হাসানপুরে একটি বাড়িতে এক সঙ্গে দুই মেয়ের বিয়ে হচ্ছিল। সেখানে বিয়ের অনুষ্ঠানে অতিথিদের ডিনার প্লেট তুলতে দেওয়ার আগে তাঁদের আধার কার্ড প্রদর্শন করতে বলা হয়েছিল। অমর উজালার একটি রিপোর্ট অনুযায়ী, অতিথির সংখ্যা অনুমানের থেকে বেশি হয়েছিল সেই বিবাহবাসরে। যখন পরিবারটি অতিথিদের একটি বিশাল উপস্থিতি দেখেছিল, যাদের মধ্যে অনেকেই অপরিচিত বলে মনে হয়েছিল। তাই তারা আতঙ্কিত হয়েই আধার কার্ড দেখাতে বলে, এমনটাই জানা গিয়েছে।

বিয়ের অনুষ্ঠানে লোকজন আসতে শুরু করলে পাত্রীপক্ষের পরিবারের সদস্যেরা আন্দাজ করেন, যত জনকে আমন্ত্রণ জানানো হয়েছিল, সংখ্যায় তার থেকে অনেক বেশি লোক বিয়েবাড়িতে এসেছেন। এঁদের মধ্যে অনেকে বিনা নিমন্ত্রণে এসে পৌঁছেছেন বলেও বুঝতে পারেন মেয়ের বাড়ির লোকেরা। কিন্তু খাবারের পরিমাণ সীমিত থাকায় তাঁরা প্রমাদ গুনতে থাকেন। এর পরই অদ্ভুত এক ফন্দি বের করে পাত্রীপক্ষ। ঘোষণা করা হয়, খাবার খেতে যাওয়ার লাইনে গিয়ে আধার কার্ড দেখালে তবেই মিলবে খাবার।

এঁদের মধ্যে অনেক অতিথিই নিমন্ত্রণ থাকা সত্ত্বেও আধার কার্ড না নিয়ে আসার কারণে অভুক্ত অবস্থাতেই ফিরে যেতে বাধ্য হন। কিছু মানুষ এই ঘোষণার পর অপমানিত বোধ করেছেন জানিয়ে বিয়েবাড়ি ছেড়ে বেরিয়ে যান। যাঁদের কাছাকাছির মধ্যে বাড়ি, তাঁরা বাড়ি গিয়ে আধার কার্ড নিয়ে আবার ফিরে আসেন। যাঁদের কাছে আগে থেকেই আধার কার্ড ছিল, তাঁরা এই ঘোষণার পর তড়িঘড়ি খাবারের লাইনে গিয়ে ভিড় করেন। পুরো ঘটনার একটি ভিডিয়ো ইতিমধ্যেই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে এবং ভাইরাল হয়েছে।