শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

হিমাচলপ্রদেশে মেঘভাঙা বৃষ্টি, জলের স্রোতে ভেসে গেল দোকান-বাড়ি! ভিডিও দেখে শিউরে উঠবেন

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৭:৩৫ পিএম | আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৪:১১ এএম

হিমাচলপ্রদেশে মেঘভাঙা বৃষ্টি, জলের স্রোতে ভেসে গেল দোকান-বাড়ি! ভিডিও দেখে শিউরে উঠবেন
হিমাচলপ্রদেশে মেঘভাঙা বৃষ্টি, জলের স্রোতে ভেসে গেল দোকান-বাড়ি! ভিডিও দেখে শিউরে উঠবেন

মেঘভাঙা বৃষ্টিতে (Cloudburst) বিধ্বস্ত হিমাচলপ্রদেশ। মাস খানেক আগেই মেঘভাঙা বৃষ্টিতে ভেসে গিয়েছিল অমরনাথের একাধিক এলাকা। এবার ফের মেঘভাঙ্গা বৃষ্টিতে প্লাবিত হল হিমাচলপ্রদেশের কুল্লু প্রদেশ৷ কুল্লুর অ্যানি ব্লকে মেঘভাঙা বৃষ্টির ফলে তছনছ হয়ে গিয়েছে বাড়ি-ঘর-রাস্তা। জলের তোড়ে ভেসে গিয়েছে একের পর এক দোকান।

বৃহস্পতিবার প্রবল বৃষ্টির কারণে হিমাচল প্রদেশের সোলানে জাতীয় সড়কে নেমেছে ধস। কালকা-শিমলা জাতীয় সড়ক-৫-এ চার লেনের টানেলের সংযোগকারী ফ্লাইওভারের একটি অংশ ধসে পড়েছে। মেঘ ভাঙ্গা বৃষ্টির পরে হড়পা বানে ভেসে গিয়েছে একটি ব্রিজও। ধ্বংস হয়ে গিয়েছে বহু বাড়ি-ঘরও৷ প্রাকৃতিক দুর্যোগের জেরে বিপর্যস্ত যান চলাচলও। ভারী বৃষ্টিতে বেশ কয়েকটি সড়ক ও সেতু বন্ধ হয়ে গিয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও হতাহতের খবর পাওয়া যায়নি।

এরই মধ্যে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে মেঘভাঙা বৃষ্টির ফলে সৃষ্টি হওয়া বিপর্যয়ের একটি ভয়ঙ্কর ভিডিও৷  সেখানে দেখা গিয়েছে, মেঘভাঙা বৃষ্টিতে ভেসে যাচ্ছে একের পর এক বাড়ি, দোকানপাট। ভেঙ্গে তছনছ হয়ে যাচ্ছে সব।

সংবাদমাধ্যম এএনআই-এর তরফে ট্যুইটারে শেয়ার করা হয়েছে এই ভিডিওটি। সেখান থেকেই জানা গিয়েছে, ঘটনাটি হিমাচল প্রদেশের কুল্লুর অ্যানি ব্লকের। ভিডিওটির ক্যাপশনে লেখা, ‍‍`কুল্লুর অ্যানি ব্লকে মেঘভাঙা বৃষ্টির ফলে বেশ কিছু দোকান জলে তলিয়ে যায়। ভিডিওটি অ্যানি বাসস্ট্যান্ডের। (ভিডিও সোর্স: দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ।)‍‍`

এদিকে এই ভিডিও দেখে অবাক হয়ে গিয়েছেন নেটিজেনরাও। ভ্রমণপ্রেমীদের অত্যন্ত পছন্দের জায়গার এমন বিপর্যস্ত পরিস্থিতি দেখে সকলেই আতঙ্কিত হয়ে পড়েছেন। ভিডিওটি সকলেরই মন ভেঙে দিয়েছে।  বন্যায় আটকে পড়া মানুষজনের জন্য প্রার্থনাও করেছেন অনেকে। আবার কিছুজনের মতে, প্রকৃতি আজ রুষ্ট! মানুষ এতদিন পরিবেশের ক্ষতি করেছে। তাই প্রকৃতিও প্রতিশোধ নিচ্ছে!

উল্লেখ্য, বিপর্যয়ের পর প্রশাসনের তরফে ইতিমধ্যেই শুরু হয়েছে উদ্ধারের কাজ। হিমাচল প্রদেশের এমারজেন্সি অপারেশন সেন্টারের তরফে বাসিন্দাদের উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে সরানো হয়েছে বলে খবর। তবে খারাপ আবহাওয়া এবং ব্রিজ ভেঙে যাওয়ার কারণে উদ্ধারের কাজে বাধার সৃষ্টি হচ্ছে।