বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪

‘আমব্রেলা’ বানান জিজ্ঞেস করতেই ভিরমি! পাশের দাবিতে বিক্ষোভ ছাত্রীর, ভাইরাল ভিডিও

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ১৩, ২০২২, ০৮:০৫ পিএম | আপডেট: জুন ১৪, ২০২২, ০২:০৫ এএম

‘আমব্রেলা’ বানান জিজ্ঞেস করতেই ভিরমি! পাশের দাবিতে বিক্ষোভ ছাত্রীর, ভাইরাল ভিডিও
‘আমব্রেলা’ বানান জিজ্ঞেস করতেই ভিরমি! পাশের দাবিতে বিক্ষোভ ছাত্রীর, ভাইরাল ভিডিও

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ সদ্য প্রকাশিত হয়েছে রাজ্যে উচ্চমাধ্যমিকের ফল। শুক্রবার প্রকাশিত হয়েছে উচ্চমাধিকের ফলাফল। ফল প্রকাশের পর দেখা গিয়েছে, এবছর উচ্চমাধ্যমিকে ছাত্রদের পাশের হার ৯০.১৯ শতাংশ। আর ছাত্রীদের পাশের হার ৮৬.৯৮ শতাংশ। অর্থাৎ চলতি বছরে ছাত্রদের তুলনায় ছাত্রীরা পাশের হারে পিছিয়ে। 

এদিকে, ফল প্রকাশের পরই ফেল করা পড়ুয়ারা বিক্ষোভে সামিল হয়েছেন। পাশের দাবিতে আন্দোলন করছেন। অত্যাধিক গরমের তোয়াক্কা না করেই, এদিন দুপুরে পাশের দাবিতে পথে নেমে বিক্ষোভ দেখান ছাত্র-ছাত্রীরা। 
উচ্চমাধ্যমিকে পাশ করিয়ে দেওয়ার দাবিতে বনগাঁয় জাতীয় সড়ক অবরোধ করা হয়। শুধু ছাত্র-ছাত্রীরাই নয়, তাঁদের অভিভাবকরাও পাশ করিয়ে দেওয়ার দাবি তোলেন। ইংরেজিতে ফেল করা ৩৭ ছাত্রীর অবরোধের জেরে ব্যাপক যানজট তৈরি হয়। এমনকি পাশ না করালে, আত্মহত্যার হুমকি পর্যন্ত দেওয়া হয়। এদিন পুলিশকে জাতীয় সড়কে একটানা বেশ কিছুক্ষণ ধরে চলা এই অবরোধ তুলতে গিয়ে বেশ বেগ পেতে হয়। তবে, শেষে স্কুল কর্তৃপক্ষ ও পুলিশের হস্তক্ষেপে অবরোধ ওঠে।

উল্লেখ্য, বনগাঁর কুমুদিনী স্কুল থেকে এবছর ২৭৯ জন পড়ুয়া উচ্চমাধ্যমিক পরীক্ষা দিয়েছিলেন। তাঁদের মধ্যেই ৩৭ জন ছাত্রী ফেল করেন। তাতেই ক্ষুব্ধ ছাত্রীরা। এদিন সকালে বনগাঁর বাটার মোড়ে স্কুলের সামনেই রাস্তায় বসে বিক্ষোভ দেখাতে শুরু করেন ফেল করা ছাত্রীরা। তাঁদের দাবি, প্রত্যেককে পাশ করিয়ে দিতে হবে। তাঁদের মধ্যে কারও কারও দাবি, খাতা দেখার মধ্যেই ফাঁক থেকে গিয়েছে। 

এসবের মধ্যেই একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, পাশ করিয়ে দেওয়ার দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন একদল ছাত্রী। তাঁদের দাবি বাকি সব বিষয়ে ভালো ফল করলেও, ইংরেজিতে ফের করিয়ে দেওয়া হয়েছে। এমন দাবি তোলেন সংবাদমাধ্যমের সামনে। এরপরই সংবাদমাধ্যমের কর্মী ওই ছাত্রীর কাছে জানতে চান, আমব্রেলা বানান। আর তাতেই হকচকিয়ে যান ওই ছাত্রী। আবার অনেক কষ্টে তিনি যে বানান বললেন, তা শুনলে, সঠিক বানান যারা জানেন, তাঁরা তা ভুলে যাবেন। 

আবার আরও একটি ভিডিওতে দেখা যাচ্ছে, এক ছাত্রীর মায়ের অভিযোগ, তাঁর মেয়ে ইংরেজিতে ফোনে মেসেজ করেন। মেয়ের অন্য বন্ধুরা যারা বাংলায় মেসেজ করেন তাঁরা পাশ করলেও, কেন তাঁর মেয়েকে পাশ করানো হয়নি, প্রশ্ন তাঁর। এই ভিডিও ভাইরাল হতেই শিক্ষাবিদদের একাংশ নিন্দায় সরব হয়েছেন।