বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বিশ্বের সবচেয়ে বড় বল-পেন! ওজন বা দৈর্ঘ্যে কত? এই পেন দিয়ে কি লেখা যায়? দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১১, ২০২২, ১০:০০ পিএম | আপডেট: মে ১২, ২০২২, ০৪:০০ এএম

বিশ্বের সবচেয়ে বড় বল-পেন! ওজন বা দৈর্ঘ্যে কত? এই পেন দিয়ে কি লেখা যায়? দেখুন ভিডিও
বিশ্বের সবচেয়ে বড় বল-পেন! ওজন বা দৈর্ঘ্যে কত? এই পেন দিয়ে কি লেখা যায়? দেখুন ভিডিও

আমাদের জীবনে নিত্যদিনের সঙ্গী পেন। পেনের এই বিপুল ব্যবহারের ফলে বাজারেও চাহিদার কমতি নেই। নানা আকার, নানা রঙ, নানা মাপের পেনের দেখা মেলে দোকানে৷ কিন্তু বিশ্বের সবচেয়ে বড় পেন কোনটি তা জানেন কি? সম্প্রতি ভারতেই তৈরি হয়েছে এমন পেন।

গত সোমবার সর্বভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, হায়দ্রাবাদের বাসিন্দা আচার্য মাকুনুরি শ্রীনিবাস বিশাল আকারের এই বল পয়েন্ট পেন বানিয়েছেন। আর সেই পেন বানিয়েই তিনি নাম তুলে ফেলেছেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে (Guinness Words Records)। জানা গিয়েছে, ২০১১ সালে এই পেন তৈরি করা শুরু করেন আচার্য মাকুনুরি। তখন থেকেই এই রেকর্ডের অধিকারী তিনি।

এই আশ্চর্য পেনটির ওজন ও দৈর্ঘ্য শুনলে চোখ কিন্তু কপালে উঠবেই! বল-পেনটির মোট ওজন ৩৭.২৩ কিলোগ্রাম ও দৈর্ঘ্য ৫.৫ মিটার বা ১৮ ফিট ০.৫৩ ইঞ্চি। পেনটির বাইরের অংশ তৈরি পিতল দিয়ে। যার ওজনই ৯ কিলোগ্রাম। শুধু তাই নয়, এই পেন দিয়ে লেখাও যায়। তবে পেনটিকে কেউ একা হাতে তুলতে পারবেন না। এই দৈত্যাকার পেন দিয়ে লিখতে গেলে অন্তত ৪ থেকে ৫ জনের প্রয়োজন হয়।

সম্প্রতি Guinness Words Records-এর ইনস্টাগ্রাম পেজ থেকে পেনটির একটি ভিডিও শেয়ার করা হয়েছে। সেখানেই বলা হয়েছে, এটি বিশ্বের সবচেয়ে বড় বল পয়েন্ট পেন। ভিডিওতে এরপর এও দেখা যাচ্ছে, বেশ কয়েক জন মিলে পেনটিকে তুলে সাদা পাতায় আঁকিবুকি কেটে কোনও অবয়বের মুখ আঁকার চেষ্টা করছেন। যা থেকে বোঝাই যায়, এই পেন দিয়ে লেখা সম্ভব কিন্তু তা খুব সহজ নয়!

এদিকে এই ভিডিও কিন্তু সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়ে গিয়েছে। নেটিজেনরা পেনটিকে দেখে প্রথমে ভেবেছিলেন সেটি কোনও মিসাইল। পরে তাদের ভুল ভাঙে। অনেকে আবার মজা করে লেখেন, ‍‍`পেনটি হয়তো হাল্কের ব্যবহারের জন্য বানানো হয়েছে।‍‍` অনেকের আবার মত, ‘এই জন্যই বলা হয় কলম তলোয়ারের চেয়েও বেশি শক্তিশালী।’ পাশাপাশি আচার্য মাকুনিরির এমন সৃজনশীলতার প্রশংসাও শোনা গিয়েছে নেটিজেনদের মুখে।