বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

বিরল দৃশ্য! শিবলিঙ্গ হঠাৎ বদলে গেল বরফে, চমকপ্রদ ঘটনার সাক্ষী রইল ভক্তরা! দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৪, ২০২২, ১০:০৪ পিএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ০৪:০৪ এএম

বিরল দৃশ্য! শিবলিঙ্গ হঠাৎ বদলে গেল বরফে, চমকপ্রদ ঘটনার সাক্ষী রইল ভক্তরা! দেখুন ভিডিও
বিরল দৃশ্য! শিবলিঙ্গ হঠাৎ বদলে গেল বরফে, চমকপ্রদ ঘটনার সাক্ষী রইল ভক্তরা! দেখুন ভিডিও

দেশের তীর্থক্ষেত্রের মধ্যে অন্যতম অমরনাথ৷ এটি হিন্দুদের একটি পবিত্র তীর্থক্ষেত্র। প্রতি বছর লক্ষ লক্ষ মানুষ এখানে দুর্গম যাত্রা করেন৷ করোনা আবহে গত দু‍‍`বছর বন্ধ ছিল অমরনাথ যাত্রা। চলতি বছরের ৩০ জুন থেকে ফের তা শুরু হয়েছে। এবছরই প্রথম হেলিকপ্টারে চড়ে অমরনাথ যাওয়ার সুযোগ মিলবে।

অমরনাথ মূলত একটি গুহা। বরফে ঢাকা পাহাড়ের মাঝে অবস্থিত গুহাটি৷ অমরনাথের গুহার ভেতর জল চুঁইয়ে চুঁইয়ে পড়ে। সেই জল জমে বরফে পরিণত হয়ে শিবলিঙ্গের আকার ধারণ করে। তবে গুহার একটি নির্দিষ্ট স্থানেই কেন বরফ জমে শিবলিঙ্গের রূপ নেয় তা আজ পর্যন্ত বিজ্ঞানীরাও বলতে পারেননি৷

অমরনাথ নিয়ে ভক্তদের উৎসাহেরও কমতি নেই। এর মূল আকর্ষণ বরফের শিবলিঙ্গ। আর সেই শিবলিঙ্গ দর্শনের টানেই ভক্তরা বারবার ছুটে যান অমরনাথে৷ গ্রীষ্মকালে খুব কম সময়ের জন্যই অমরনাথ যাত্রা করা সম্ভব। কারণ বছরের বাকি সময় পুরো রাস্তাই বরফে ঢেকে যায়।

এবার ঠিক অমরনাথের শিবলিঙ্গের মতোই একইরকমের বরফের শিবলিঙ্গের দেখা মিলল মহারাষ্ট্রের নাসিকে। সেখানের ত্রিম্বকেশ্বর মন্দিরেও বরফ জমে শিবলিঙ্গের আকার ধারণ করেছে। মন্দিরের পুরোহিত এবং ভক্তরা এই ঘটনাকে ‘অলৌকিক’ আখ্যা দিয়েছেন। কারণ এর আগে কখনও শিবলিঙ্গে এভাবে বরফ জমতে দেখা যায়নি।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে এই বিরল দৃশ্যের একটি ভিডিও। যেখানে দেখা যাচ্ছে একজন পুরোহিত বরফের শিবলিঙ্গটিকে পুজো করছেন। এদিকে ভিডিওটি ভাইরাল হতেই তোলপাড় সোশ্যাল মিডিয়া। বরফ জমা শিবলিঙ্গ দর্শনের জন্য দূর দূরান্ত থেকে ছুটে আসছেন ভক্তরা। এমন অলৌকিক ঘটনা চাক্ষুষ করতে অজস্র মানুষ ভীড় জমাচ্ছে মন্দিরে।