বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

পাথর ছুঁড়ে বাঘ শাবককে গুরুতর জখম গ্রামবাসীদের! ভিডিও দেখে নিন্দার ঝড় নেটদুনিয়ায়

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২০, ২০২২, ০৪:১৫ পিএম | আপডেট: মে ২০, ২০২২, ১০:১৫ পিএম

পাথর ছুঁড়ে বাঘ শাবককে গুরুতর জখম গ্রামবাসীদের! ভিডিও দেখে নিন্দার ঝড় নেটদুনিয়ায়
পাথর ছুঁড়ে বাঘ শাবককে গুরুতর জখম গ্রামবাসীদের! ভিডিও দেখে নিন্দার ঝড় নেটদুনিয়ায়

এই সুন্দর পৃথিবীতে সকল প্রাণীরই সমান অধিকার। মানুষ ছাড়াও মানবেতর প্রাণীগুলিও চায় এই পৃথিবীর জল-হাওয়া উপভোগ করতে, বেঁচে থাকতে। কিন্তু তা সত্ত্বেও প্রায়ই শোনা যায় বন্য প্রাণীদের হত্যা বা তাদের উপর অত্যাচারের খবর। এবার ফের সেরকমই আরেক ঘটনা সামনে এল।

মধ্যপ্রদেশের সিওনি জেলার একটি গ্রামে আচমকাই ঢুকে পড়েছিল দু‍‍`টি বাঘ শাবক। আর সেই বাঘ শাবক দু‍‍`টি গ্রামবাসীদের নজরে আসতেই তারা উন্মত্ত হয়ে ওঠে। প্রাণী দু‍‍`টিকে লক্ষ্য করে ঢিল ও পাথর ছোঁড়াও শুরু করে দেয় সকলে৷ সেই পাথরে আঘাতে গুরুতর জখম হয় এক বাঘ শাবক। সম্প্রতি প্রকাশ্যে এল এমনই এক ভিডিও।

ভিডিওটি শেয়ার করেছে ওয়াইল্ডলেন্স ইকো ফাউন্ডেশন। সেখানে দেখা যাচ্ছে, বাঘ শাবক দুটিকে দেখতে পাওয়া মাত্রই ক্রমাগত ইট-পাটকেল, ঢিল ছুঁড়তে শুরু করে গ্রামবাসীরা। সেই আঘাতে এক শাবকের পায়ে চোট লাগে। গুরুতর জখম হয়ে যায় সে। পাথর লেগে শাবকটির পা থেঁতলে যায়। কোনও রকমে খুঁড়িয়ে খুঁড়িয়ে হেঁটে পাশেই এক পুকুর পাড়ে লুটিয়ে পড়ে শাবকটি।

ওয়াইল্ডলেন্স ইকো ফাউন্ডেশনের তরফে এই ভিডিও পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, ‍‍`বাঘ শাবকদের উপর পাথর ছুড়ে মারা এবং তাদের আহত করা যে শুরু একটি অমানবিক কাজ তা-ই নয়, এটি একটি হিংস্র-বর্বর কাজও বটে!‍‍` জানা গিয়েছে, পুকুর থেকে জল খাওয়ার জন্য বাঘ শাবকদুটি গ্রামে ঢুকেছিল। কিন্তু গ্রামবাসীদের তাড়া খেয়ে তারা প্রচণ্ড ভয় পেয়ে যায়। আঘাতও লাগে তাদের।

পরে খবর পেয়েই দ্রুত ঘটনাস্থলে গিয়ে হাজিন হন পেঞ্চ ব্যাঘ্র সংরক্ষণের উদ্ধারকারী দল। তাঁদের তৎপরতায় দ্রুত উদ্ধার করা হয় ৬ মাস বয়সী বাঘ শাবক দুটিকে। এরপর প্রাথমিক চিকিৎসার পর শাবক দু‍‍`টিকে কানহা টাইগার রিজার্ভে ছেড়ে দেওয়া হয়।

এদিকে এই ঘটনার ভিডিও ভাইরাল হতেই নিন্দায় সরব হয়ে ওঠেন নেটিজেনরা। সাধারণ মানুষ থেকে শুরু করে একাধিক সেলিব্রিটিরাও সমালোচনার ঝড় তোলেন। গ্রামবাসীদের এমন নিন্দাজনক কাজের বিরুদ্ধে মুখ খুলেছে একাধিক পশুপ্রেমী সংগঠনও।