বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

একবার চার্জেই ১৫০ কিমি, ৬ সিটার ই-সাইকেল বানিয়ে চমক যুবকের! প্রশংসায় পঞ্চমুখ আনন্দ মাহিন্দ্রা

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২, ১০:৩৫ পিএম | আপডেট: ডিসেম্বর ৭, ২০২২, ০৪:৩৬ এএম

একবার চার্জেই ১৫০ কিমি, ৬ সিটার ই-সাইকেল বানিয়ে চমক যুবকের! প্রশংসায় পঞ্চমুখ আনন্দ মাহিন্দ্রা
একবার চার্জেই ১৫০ কিমি, ৬ সিটার ই-সাইকেল বানিয়ে চমক যুবকের! প্রশংসায় পঞ্চমুখ আনন্দ মাহিন্দ্রা

সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল কত কিছুই না ভাইরাল হয়ে উঠছে। আর এই সোশ্যাল মিডিয়ার হাত ধরেই দেশের যে কোনও প্রান্তের সুপ্ত নানা প্রতিভারও খোঁজ মিলছে। আজকাল তাঁদের কীর্তিকলাপ প্রায়ই ভাইরাল হচ্ছে নেটদুনিয়ায়। প্রতিভার কদরও পাচ্ছেন সেই সকল ব্যক্তিরা।

সম্প্রতি ঠিক সেরকমভাবেই প্রকাশ্যে এলেন আরেক প্রতিভা। যার তৈরি দেশী ৬ সিটার ই-সাইকেল নজর কেড়েছে মাহিন্দ্রা কর্তা আনন্দ মাহিন্দ্রার৷ সেটি শিল্পপতির এতই পছন্দ হয়েছে যে ট্যুইটারের মাধ্যমে তা শেয়ারও করে নেন নেটিজেনদের কাছে৷ এমনিতে বাণিজ্যের পাশাপাশি সোশ্যাল মিডিয়াতেও বেশ তৎপর মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান। প্রায়দিনই তাঁকে দেখা যায় নানা চমকপ্রদ বিষয় শেয়ার করে নেটিজেনদের মনোরঞ্জন করতে। এবারও সেরকমই একটি ভিডিও শেয়ার করে এক যুবকের প্রতিভার কথা তুলে ধরেছেন শিল্পপতি।

মাহিন্দ্রা কর্তার শেয়ার করা ওই পোস্টটিতে দেখা যাচ্ছে, আমাদের দেশেরই কোনও এক প্রত্যন্ত গ্রামের এক যুবক একটি অভিনব সাইকেল চালাচ্ছেন। সেই ইলেকট্রিক সাইকেলটিতে বসতে পারবে ছয় জন। আর এটি মূলত ইলেকট্রিক চালিত। এটিকে আবার দূর দূরান্তে যাবার জন্য রিক্সা হিসেবেও ব্যবহার করতে পারেন। একবার চার্জ দিলে এই যানটি ১৫০ কিলোমিটার পর্যন্ত যেতে পারে।

যিনি সাইকেলটি বানিয়েছেন সেই যুবকের কাছ থেকে জানা যায় যে, এই সিক্স-সিটার ই-সাইকেল (e-cycle) তৈরি করতে তাঁর সব মিলিয়ে মোট খরচ হয়েছে মাত্র ১২০০০ টাকা। তিনি এটিও বলেন যে, মাত্র ১০০০ টাকা খরচ করে চার্জ করলেই বহুদূর যাবে এই ই-সাইকেলটি।

এই ভিডিও শেয়ার করে ক্যাপশনে আনন্দ মাহিন্দ্রা লিখছেন যে, খুব ছোট্ট ডিজাইনের ইনপুট দিয়ে তৈরি এই যানটি সমগ্র বিশ্বের জন্য ভীষণ কার্যকরী হতে পারে। প্রচন্ড ভিড় ভর্তি ইউরোপিয়ান টুরিস্ট সেন্টার এটিকে ট্যুর করার জন্যও কাজে লাগতে পারে। তিনি বলেছেন, যাতায়াতের জন্য গ্রামের মানুষের সৃষ্টি করার শক্তি আমি খুব পছন্দ করি কারণ প্রয়োজনই হলো নতুন কিছু উদ্ভাবনের জননী।

আর এই ভিডিও পোস্ট করার সঙ্গে সঙ্গে ঝড়ের গতিতে হয়েছে ভাইরাল। মাহিন্দ্রা কর্তার শেয়ার করা ভিডিওটি ইতিমধ্যেই বেশ ভাইরাল হয়ে উঠেছে সোশ্যাল মিডিয়ায়। কমেন্টে অনেকেই নিজের মতামত জানিয়ে লিখেছেন কম সম্পদের দ্বারা কীভাবে নতুন ও উল্লেখযোগ্য কিছু সৃষ্টি করা যায় তারই উদাহরণ এই সাইকেল।