শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

নেই অ্যাম্বুলেন্স! জখম মহিলাকে কাঁধে চাপিয়ে নদী পেরিয়ে হাসপাতাল রওনা ২ যুবকের

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৩, ২০২২, ১০:০৩ পিএম | আপডেট: জুলাই ২৪, ২০২২, ০৪:৩০ এএম

নেই অ্যাম্বুলেন্স! জখম মহিলাকে কাঁধে চাপিয়ে নদী পেরিয়ে হাসপাতাল রওনা ২ যুবকের
নেই অ্যাম্বুলেন্স! জখম মহিলাকে কাঁধে চাপিয়ে নদী পেরিয়ে হাসপাতাল রওনা ২ যুবকের

হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য নেই কোনও অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা। নেই কোনও গাড়িও। এই অবস্থায় দুই যুবকের কাঁধই হয়ে উঠল অ্যাম্বুলেন্স! যুবক দু‍‍`টির কাঁধে বাঁশ চাপিয়ে তার দু’দিকে কাপড় বেঁধে ঝুলিয়ে হাসপাতালে নিয়ে যাওয়া হল জখম এক মহিলাকে। ওই অবস্থাতেই প্রায় কয়েক কিলোমিটার রাস্তা হেঁটে নদী পার হয়ে হাসপাতালে পৌঁছালেন তাঁরা৷ এমনই এক করুণ চিত্র ধরা পড়ল মহারাষ্ট্রের জনজাতি অধ্যুষিত গ্রাম পালঘরে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, পালঘরের বাসিন্দা ৪০ বছরের লক্ষ্মী ঘাটাল সম্প্রতি এক দুর্ঘটনার সম্মুখীন হন। ঠিকমতো চিকিৎসা না পেয়ে তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। এই অবস্থায় তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন পালঘর গ্রামের স্থানীয় বাসিন্দারা।

এদিকে হাসপাতাল সেখান থেকে প্রায় ৭ কিলোমিটার দূর৷ হাসপাতালে পৌঁছে দেওয়ার জন্য জনজাতি অধ্যুষিত ওই জেলায় কোনও গাড়ি বা অ্যাম্বুল্যান্সের ব্যবস্থাও নেই। রাস্তা-ঘাটের অবস্থাও বেহাল। এদিকে মহিলা এতই জখম ছিলেন যে তাঁর পক্ষে পায়ে হেঁটে যাওয়া কোনওভাবে সম্ভব নয়৷ এই পরিস্থিতিতেই অন্য উপায় নেন গ্রামবাসীরা।

এলাকার স্থানীয় বাসিন্দারা এরপর নিজেরাই তৎপর হয়ে বাঁশ ও কাপড় দিয়ে স্ট্রেচার বানান। সেখানেই মহিলাকে শুইয়ে কাঁধে চাপিয়ে হাসপাতালের উদ্দেশে রওনা দেন দুই যুবক। ৭ কিলোমিটার রাস্তার মধ্যে প্রায় তিন কিলোমিটারই ছিল চড়াইয়ের পথ। আর মহিলাকে ওইভাবে কাঁধে চড়িয়েই সেই তিন কিলোমিটার রাস্তা পার হন ওই দুই যুবক।

এই ঘটনার একটি ভিডিও-ও শেয়ার হয়েছে সোশ্যাল মিডিয়ায়। সুনীলকুমার সিং নামে  এক ব্যক্তি শেয়ার করেন সেই ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, কীভাবে জখম ওই মহিলাকে কাঁধে চাপিয়ে নদী পেরোচ্ছেন দুই যুবক। নদী পেরোনোর সময় প্রবল স্রোতের মুখেও পড়তে হয় তাঁদের। কিন্তু কোনও কিছু না ভেবেই মহিলাকে কাঁধে তুলে নিয়ে হাসপাতাল পৌঁছে যান গ্রামবাসীরা৷