বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

শৌচাগারই খাবারের জায়গা! টয়লেটের সামনে মাটিতে রেখে খেলোয়াড়দের দেওয়া হচ্ছে ভাত-সব্জি

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ০৭:০১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২২, ০১:০১ এএম

শৌচাগারই খাবারের জায়গা! টয়লেটের সামনে মাটিতে রেখে খেলোয়াড়দের দেওয়া হচ্ছে ভাত-সব্জি
শৌচাগারই খাবারের জায়গা! টয়লেটের সামনে মাটিতে রেখে খেলোয়াড়দের দেওয়া হচ্ছে ভাত-সব্জি

বাথরুমের সামনে মেঝেতে রাখা খাবারের পাত্র। আর সেই পাত্র থেকে ভাত, সব্জি,ভাজাভুজি পরিবেশন করা হচ্ছে। আর সেই খাবার নিচ্ছেন কবাডি খেলোয়াড়রা। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল উত্তরপ্রদেশের সাহারানপুরের এই ভিডিও। আর তারপরই নেটমাধ্যম জুড়ে শুরু হয়েছে বিতর্কের ঝড়।

যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেখানে দেখা গিয়েছে, একটি ঘরের মধ্যে ভাত, পুরি, সব্জির বিভিন্ন পাত্র রয়েছে। আর সেই পাত্র থেকে খাবার নিয়ে পরিবেশন করছেন কয়েক জন কিশোরী। দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে, সেটি কোনও বাথরুম।  তার মধ্যেই রাখা খাবারের পাত্র। আর রান্নার কড়াই নিয়ে বাইরে সুইমিং পুলের কাছে নিয়ে যাওয়া হচ্ছে। এমনকি ভিডিওতে বেসিন ও প্রস্রাব করার জায়গাও দেখা গিয়েছে। তবে এই ভিডিওর সত্যতা যাচাই করেনি বংনিউজ২৪x৭।

বিভিন্ন সংবাদমাধ্যম সুত্রে জানা গিয়েছে, ১৬ সেপ্টেম্বর উত্তরপ্রদেশের সাহারানপুরে রাজ্যস্তরে মেয়েদের জন্য অনুর্ধ্ব ১৭ কবাডি টুর্নামেন্ট ছিল। সেখানেই খাওয়া-দাওয়ার আয়োজনের এরকম চূড়ান্ত অব্যবস্থার ছবি ধরা পড়েছে। জানা গিয়েছে, এই কবাডি টুর্নামেন্টের জন্য সুইমিং পুলের বাইরে রান্নার ব্যবস্থা করা হয়েছে। আর ডাইনিং হলের জায়গা নিয়েছে বাথরুম। আর সেই বাথরুমে রাখা খাবারের পাত্র থেকে নিজেরাই খাবার নিয়ে নিচ্ছে অনুর্ধ্ব ১৭ কবাডি খেলোয়াড়রা। তাদের মধ্যেই একজন এই ভিডিওটি করেছে বলে অনুমান।

এদিকে এই ঘটনা প্রকাশ্যে আসতেই অদন্তের নির্দেশ দিয়েছে প্রশাসন। ইতিমধ্যেই সাহারানপুর স্পোর্টস অফিসার অনিমেষ সাক্সেনাকে বরখাস্ত করেছে রাজ্য সরকার। তাঁর দাবি, স্থানাভাবের কারণে খাবারগুলি পোশাক বদলানোর ঘরে রাখা হয়েছিল। তিনি বলেছেন, "বাথরুমে খাবার রাখা হয়নি। সুইমিং পুলের কাছে আমরা খাবারের ব্যবস্থা করেছিলাম। বৃষ্টির কারণে খাবারগুলি সুইমিং পুল লাগোয়া পোশাক বদলানোর ঘরে রাখা হয়েছিল। স্টেডিয়ামে নির্মাণ কাজ চলছে। বৃষ্টির কারণে অন্য কোথাও আর খাবার রাখার জায়গা ছিল না।"

নেটমাধ্যমে এই ঘটনার একাধিক ভিডিও ছড়িয়ে পড়েছে। যা ঘিরে শুরু হয়েছে বিতর্ক। সমালোচনার ঝড় তুলেছেন নেটিজেনরা। এমনকি এই ঘটনাকে কেন্দ্র করে বিরোধীদের নিশানায় বিজেপি সরকার। কবাডি খেলোয়াড়দের অসম্মান করা হয়েছে, এই অভিযোগ করে বিজেপি শাসিত সরকারের বিরুদ্ধে সরব হয়েছে বিরোধীরা। তেলেঙ্গানা রাষ্ট্র সমিতির সোশ্যাল মিডিয়া আহ্বায়ক ওয়াই সতীশ রেড্ডি টুইটারে লিখেছেন, ‘উত্তরপ্রদেশে শৌচাগারে রাখা খাবার কবাডি খেলোয়াড়দের দেওয়া হয়েছে। খেলোয়াড়দের এভাবে সম্মান জানায় বিজেপি? লজ্জাজনক।’ কংগ্রেসের তরফেও আঙুল তোলা হয়েছে প্রশাসনের দিকে৷