শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সঠিকভাবে হেলমেট না পরার অপরাধে অল্টো গাড়ির মালিককে জরিমানা ট্রাফিক পুলিশের!

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২৬, ২০২২, ০৬:২৪ পিএম | আপডেট: এপ্রিল ২৭, ২০২২, ১২:২৪ এএম

সঠিকভাবে হেলমেট না পরার অপরাধে অল্টো গাড়ির মালিককে জরিমানা ট্রাফিক পুলিশের!
সঠিকভাবে হেলমেট না পরার অপরাধে অল্টো গাড়ির মালিককে জরিমানা ট্রাফিক পুলিশের!

দেশের নাগরিকরা রাস্তা ঘাটে যাতে সুরক্ষিত ভাবে চলাফেরা করতে পারে, সেই কারণে দেশে জারি করা হয়েছে একাধিক ট্রাফিক নিয়ম। তার মধ্যে অন্যতম হল, বাইক চালাতে গেলে হেলমেট পরা আবশ্যক। হেলমেট ছাড়া বাইকে চড়ে রাস্তায় বেরোলেই হতে পারে মোটা অঙ্কের জরিমানা।

কিন্তু আপনি যদি চারচাকা গাড়ির মালিক হন এবং সেক্ষেত্রে যদি আপনাকে হেলমেট না পরার জন্য জরিমানা করা হয়, তাহলে বিষয়টা হাস্যকরই বটে! কিন্তু সম্প্রতি এমনই এক কাণ্ড ঘটল কেরালায়। হেলমেট না পরার অপরাধে এক চারচাকা গাড়ির মালিককে জরিমানা করল ট্রাফিক পুলিশ।

সম্প্রতি এক চারচাকা গাড়ির মালিককে সঠিকভাবে হেলমেট না পরার জন্য ৫০০ টাকা জরিমানা করেছে কেরালা ট্রাফিক পুলিশ। জানা গিয়েছে, ওই ব্যক্তির নাম অজিত এ। তিনি একটি অল্টো গাড়ির মালিক৷ সম্প্রতি হেলমেট না থাকার জন্য তাঁর নামে ৫০০ টাকার একটি চালান কাটে কেরালা ট্রাফিক পুলিশ।

চালানটিতে যে তারিখটি দেওয়া সেটি ৭ ডিসেম্বর, ২০২১ সালের এবং প্রমাণস্বরূপ চালানটিতে  দেখা যাচ্ছে যে দু‍‍`জন ব্যক্তি হেলমেট না পরেই একটি বাইকে সফর করছেন। আবার চালানটিতে লেখা গাড়ি একটি ‍‍`মোটর কার‍‍`, রেজিস্ট্রেশন নম্বর - KL21D9877। এটি আসলে অজিত এ নামক ব্যক্তির ওই অল্টো গাড়িরই রেজিস্ট্রেশন নম্বর। এদিকে মোটরবাইকটির রেজিস্ট্রেশন নম্বর  KL21D9811।

এদিকে এই সমস্যা সমাধানের জন্য মোটরযান বিভাগের কাছে অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নেন অজিত। অভিযোগের পর কেরালা ট্রাফিক পুলিশের তরফে জানানো হয়েছে, পুরোটাই অনিচ্ছাকৃত ভুল। করণিক বা টাইপোগ্রাফিক ত্রুটির কারণে এই কাণ্ডটি ঘটেছে।