শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

পথ-কুকুরের দাপটে অতিষ্ঠ খুদেরা! বন্দুক হাতে পড়ুয়াদের স্কুলে পৌঁছে দিচ্ছেন ব্যক্তি

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ১০:৩২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৭, ২০২২, ০৪:৫৩ এএম

পথ-কুকুরের দাপটে অতিষ্ঠ খুদেরা! বন্দুক হাতে পড়ুয়াদের স্কুলে পৌঁছে দিচ্ছেন ব্যক্তি
পথ-কুকুরের দাপটে অতিষ্ঠ খুদেরা! বন্দুক হাতে পড়ুয়াদের স্কুলে পৌঁছে দিচ্ছেন ব্যক্তি / প্রতীকী ছবি

এলাকায় দিনে দিনে বেড়েই চলেছে পথকুকুরের তাণ্ডব! রাস্তার কুকুরের দাপটে খুদে পড়ুয়ারা স্কুল বা মাদ্রাসায় যেতে ভয় পাচ্ছে। এই পরিস্থিতিতে ‘ত্রাতা’ হয়ে এগিয়ে এলেন স্থানীয় এক ব্যক্তি। পড়ুয়াদের স্কুলে পৌঁছে দিতে বন্দুক হাতে তুলে নিলেন তিনি।আর সেই বন্দুক হাতেই বাচ্চাদের স্কুলে পৌঁছে দিচ্ছেন সেই ব্যক্তি।

জানা গিয়েছে, ওই ব্যক্তির নাম সমীর। কেরালার কাসাড়াগাড় এলাকার বাসিন্দা তিনি। রাস্তায় চলাফেরা করার সময়ে যাতে কোনওভাবে পড়ুয়াদের উপর কুকুর আক্রমণ না করতে পারে, সেই জন্য একপ্রকার বাধ্য হয়েই হাতে বন্দুক নিয়ে রাস্তায় নেমে পড়েছেন সমীর। একাই দায়িত্ব নিয়ে পড়ুয়াদের পৌঁছে দিচ্ছেন স্কুলে।

ইদানীং গোটা কেরালা জুড়েই পথকুকুরদের দাপট বেশ বেড়ে গিয়েছে। কিছুদিন আগেই এক মাদ্রাসার ছাত্রের উপর হামলা করেছিল একদল পথকুকুর। সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও বেশ ভাইরালও হয়। এবার নিজের এলাকার পড়ুয়ারা যাতে নিশ্চিন্তে স্কুলে যেতে পারে তাই বন্দুক হাতে তাদের একপ্রকার পাহারা দিয়ে নিয়ে চলেছেন সমীর। 

 সমীর জানিয়েছেন, গত কিছুদিন ধরে ওই এলাকায় পথ কুকুরদের উৎপাত খুবই বেড়ে গিয়েছে। এক সপ্তাহের মধ্যেই অন্তত দশজনকে কুকুরে কামড়েছে। ফলে তা ক্রমেই পথচারীদের চিন্তার বিষয় হয়ে উঠছে। সাধারণ মানুষ রাস্তায় চলাফেরা করতে ভয় পাচ্ছেন। তাই রাস্তায় যাতে কোনও কুকুর আক্রমণ করতে না পারে, সেই জন্যই বন্দুক হাতে নিয়ে বেরোচ্ছেন তিনি।

উল্লেখ্য, কিছুদিন আগেই সুপ্রিম কোর্টের এক বিচারপতি প্রস্তাব দিয়েছিলেন, পথকুকুর কামড়ালে যাঁরা পরিচর্যা করেন, তাঁদেরই দায় নিতে হবে। সম্প্রতি কেরালা ও মহারাষ্ট্রে পাগল হয়ে যাওয়া কুকুরদের মেরে ফেলার নির্দেশ দেয়। সেই নির্দেশ সংক্রান্ত একটি মামলায় সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ প্রস্তাব দেয়, পথকুকুর যদি কাউকে কামড়ায়, তাহলে যে ব্যক্তি তাকে খেতে দেন, তিনিই দায়ী হবেন। সেই পথকুকুরের টিকাকরণের দায়িত্বও নিতে হবে সংশ্লিষ্ট ব্যক্তিকে।

ইতিমধ্যেই কেরালা হাইকোর্ট প্রাণী জন্মনিয়ন্ত্রণ (ABC) ব্যবস্থা এবং কুকুরের টিকাকরণের যথাযথ বাস্তবায়নের জন্য বেশ কয়েকটি নির্দেশ জারি করেছে। জনসাধারণের ভয় দূর করার প্রয়াসে, সরকার ২০ সেপ্টেম্বর থেকে ২০ অক্টোবর পর্যন্ত পথের এবং পোষা কুকুরদের টিকা দেওয়ার জন্য এবং আরও প্রাণী জন্মনিয়ন্ত্রণ কেন্দ্র খোলার জন্য রাজ্যব্যাপী ব্যাপক টিকাদান অভিযানের ঘোষণা করেছে।