বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

এ যুগের ‍‍`শ্রবণ কুমার‍‍`! মা-বাবাকে কাঁধের বাঁকে চাপিয়েই তীর্থযাত্রায় গেলেন ছেলে

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২১, ২০২২, ০৮:৩০ পিএম | আপডেট: জুলাই ২২, ২০২২, ০৩:০১ এএম

এ যুগের ‍‍`শ্রবণ কুমার‍‍`! মা-বাবাকে কাঁধের বাঁকে চাপিয়েই তীর্থযাত্রায় গেলেন ছেলে
এ যুগের ‍‍`শ্রবণ কুমার‍‍`! মা-বাবাকে কাঁধের বাঁকে চাপিয়েই তীর্থযাত্রায় গেলেন ছেলে

রামায়ণের অন্যতম চরিত্র শ্রবণ কুমারের কথা নিশ্চয়ই মনে আছে? তিনি ছিলেন তপস্বী দম্পতি শান্তনু এবং মলয়ার পুত্র। শ্রবণের মা-বাবা দু‍‍`জনেই ছিলেন অন্ধ। আর বৃদ্ধ মা-বাবার তীর্থযাত্রার সাধ পূরণ করতে তাঁদের কাঁধের বাঁকে বসিয়ে তীর্থযাত্রায় বেরিয়েছিলেন। যদিও জঙ্গলের মধ্যে রাজা দশরথের শব্দভেদী বাণে প্রাণ হারান তিনি। কিন্তু এসব তো মহাকাব্যের কাহিনী! বাস্তবেও কি রয়েছেন এমন কেউ? উত্তর হল, হ্যাঁ! এবার বাস্তবেও দেখা মিলল এ যুগের শ্রবণ কুমারের।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেখানেই দেখা যাচ্ছে, ঠিক শ্রবণ কুমারের মতোই নিজের বাবা-মাকে কাঁধের বাঁকে বসিয়ে তীর্থযাত্রায় চলেছেন এক যুবক। মূলত তিনি চলেছেন কানোয়ার যাত্রায়। প্রতি বছরই হরিদ্বার, গোমুখ, গঙ্গোত্রী ও বিহারের সুলতানগঞ্জে গঙ্গা থেকে জল সংগ্রহের জন্য এই যাত্রা করেন কানোয়ারিরা।

ব্রত পালনের লক্ষ্যে মহাদেবের নাম স্মরণ করে খালি পায়ে পথ হাঁটেন তাঁরা। সেই সময় দানা শস্য, জল ও লবণ খাওয়া নিষেধ। গঙ্গা থেকে জল সংগ্রহ করার পর নিজেদের গ্রামে ফিরে শিবের মাথায় জল ঢালেন কানোয়ারিরা। এই যুবকও ঠিক সেইভাবেই তীর্থযাত্রায় বেরিয়েছেন। শুধু ব্যতিক্রম বলতে কাঁধের বাঁকে জলের পাত্রের স্থানে রয়েছেন তাঁর মা-বাবা।

সোশ্যাল মিডিয়ায় এমনই এক হৃদয়স্পর্শী ভিডিও তুলে ধরেছেন আইপিএস আধিকারিক অশোক কুমার৷ সেই ছবিতে দেখা যাচ্ছে, কীভাবে নিজের মা-বাবাকে কাঁধে চাপিয়ে কানওয়ার যাত্রার উদ্দেশ্যে যাওয়ার জন্য পাড়ি দিয়েছেন ওই যুবক। একদিকের কাঁধে বাবা এবং অন্য কাঁধে মা‍‍`কে চাপিয়ে খালি গায়ে হেঁটে চলেছেন তিনি৷

ভিডিওটি শেয়ার করে ক্যাপশনে তিনি লিখেছেন, ‍‍`আজকালকার দিনে যেখানে বৃদ্ধ বাবা-মাকে অবহেলা করা হয়, এমনকি তাঁদের বাড়ি থেকে দেওয়ার বা বৃদ্ধাশ্রমে রেখে আসার মতো ঘটনাও ঘটে। তবে এবার একেবারে অন্য চিত্র দেখা গেল। শিবভক্তদের মধ্যে এমন শ্রবণকুমারেরও দেখা মেলে আজকাল। তাঁকে আমার শ্রদ্ধা আর প্রণাম জানাই।‍‍`

স্বভাবতই ভিডিওটি ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়ায়। আর এমন ভিডিও দেখে মন ভরে গিয়েছে নেটিজেনদের। প্রত্যেকেরই মুখে মুখে ফিরছে ‍‍`একালের শ্রবণ কুমার‍‍`-এর প্রশংসা। এমন মহৎ কাজের জন্য যুবকটিকে কুর্নিশও জানিয়েছেন সকলে। আর ভিডিওটি ইতিমধ্যে তুমুল শোরগোল ফেলে দিয়েছে নেটমাধ্যমে।