শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

সংসার চালাতে ছাড়তে হয়েছিল পড়া, ৩৭ বছর পর দশম শ্রেণী পাশ মা‍‍`য়ের! আবেগে ভাসলেন ছেলে

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৫, ২০২২, ০৭:১৬ পিএম | আপডেট: জুন ২৬, ২০২২, ০১:১৬ এএম

সংসার চালাতে ছাড়তে হয়েছিল পড়া, ৩৭ বছর পর দশম শ্রেণী পাশ মা‍‍`য়ের! আবেগে ভাসলেন ছেলে
সংসার চালাতে ছাড়তে হয়েছিল পড়া, ৩৭ বছর পর দশম শ্রেণী পাশ মা‍‍`য়ের! আবেগে ভাসলেন ছেলে

শেখার কোনও বয়স নেই। ইচ্ছা ও মানসিক দৃঢ়তা থাকলে যে কোনও বাধা-বিপত্তি জয় করে শিক্ষালাভ করা সম্ভব। সে কথাই সত্যি করে দেখালেন এক ‍‍`মা‍‍`! একসময় সংসার চালানোর জন্য ছাড়তে হয়েছিল পড়াশোনা। ৩৭ বছর পর দশম শ্রেণী উত্তীর্ণ হয়ে নিজেকে ফের প্রমাণ করলেন তিনি৷

নিজের মায়ের এই অনুপ্রেরণামূলক কাহিনী লিঙ্কডিনে শেয়ার করেছেন ছেলে প্রসাদ জাম্বেলে। পেশায় তিনি মাস্টারকার্ডের একজন সিনিয়র সফ্টওয়্যার ইঞ্জিনিয়ার। তিনি লিখেছন, তাঁর মা মাত্র ১৬ বছর বয়সে নিজের বাবাকে হারান। তারপর সংসারের ভার এসে পড়ে তাঁর কাধে। তাই বাধ্য হয়ে লেখাপড়া ছেড়ে সংসার চালানোর জন্য কাজ করতে শুরু করেন তিনি।

তবে বিয়ের পর পড়াশোনার ইচ্ছে ফের মাথাচাড়া দিয়ে ওঠে। তবে সংসারের চাপে তা হয়ে ওঠেনি। অবশেষে গত বছরে একটি সরকারি স্কুলের শিক্ষকের থেকে তিনি জানতে পারেন, মহারাষ্ট্র সরকারের তরফে নাইট স্কুলে পড়াশোনা করে দশম শ্রেণী বা এসএসসি পরীক্ষা দেওয়ার ব্যবস্থা রয়েছে। যে কোনও বয়সেই তা করা সম্ভব। ব্যাস! তা শুনেই আর দেরি করেননি প্রসাদের দৃঢ়চেতা মা।

প্রসাদ লিখেছেন, ২০২১ সালের ডিসেম্বর মাস থেকে স্কুলে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তাঁর মা। কর্মসূত্রে প্রসাদ থাকেন আয়ারল্যান্ডে তাই তিনি বিষয়টি জানতেন না। শুধু তাই নয়, মায়ের সঙ্গে এক ছাদের নীচে থাকা মা বা তাঁর ভাইও বিষয়টির সম্পর্কে আঁচ করতে পারেননি। পরে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর তা সবার গোচরে আসে।

প্রসাদের মা তাঁর ব্যাচের সবচেয়ে মেধাবী পড়ুয়া ছিলেন। নতুনভাবে সবকিছু বুঝতে বা শিখতে তাঁর কোনও অসুবিধাই হয়নি। তাই দশম শ্রেণীর পরীক্ষা দিয়ে শুধুমাত্র পাশ মার্ক পেয়ে উত্তীর্ণ হননি বরং প্রতিটি বিষয়ে ৮০ শতাংশের কাছাকাছি নম্বরও পেয়েছেন তিনি। মায়ের এই সাফল্যে স্বভাবতই গর্বিত ছেলে।

একজন গৃহিণী এবং মা হয়েও নিজের স্বপ্ন অনুসরণ করে লক্ষ্যপূরণ করেছেন এই মহিলা। সুযোগ পেলে হয়তো আরও বড় কিছুই করে দেখাতে পারতেন। কিন্তু তিনি এই বয়সেই যা করে দেখিয়েছেন তাতেই গর্বে বুক ফুলে উঠেছে ছেলের।