শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

মায়েরা অনন্য! জন্ম থেকেই নেই দু-হাত, পা দিয়েই সন্তানের পোশাক পাল্টাচ্ছেন মা, দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ৯, ২০২২, ০৩:৫৭ পিএম | আপডেট: মে ৯, ২০২২, ০৯:৫৭ পিএম

মায়েরা অনন্য! জন্ম থেকেই নেই দু-হাত, পা দিয়েই সন্তানের পোশাক পাল্টাচ্ছেন মা, দেখুন ভিডিও
মায়েরা অনন্য! জন্ম থেকেই নেই দু-হাত, পা দিয়েই সন্তানের পোশাক পাল্টাচ্ছেন মা, দেখুন ভিডিও

গতকাল ছিল আন্তর্জাতিক মাতৃ দিবস। সারা বিশ্ব জুড়ে মায়েদের জন্য এই বিশেষ দিনটি উদযাপিত হয়েছে। গতকাল সোশ্যাল মিডিয়ায় ভরে উঠেছিল মায়েদের আত্মত্যাগ, মমত্ব ও ভালোবাসার কাহিনীতে৷ কীভাবে সন্তানকে আগলে রাখেন মা, সন্তানের জন্য কীভাবে অসম্ভবকেও সম্ভব করে ফেলতে পারেন, নেটমাধ্যম জুড়ে ছিল সেই সব কাহিনীই।

এসবের মাঝেই গতকাল এমন একটি ভিডিও শেয়ার হল, যা ফের বুঝিয়ে দিল মা হওয়া মুখের কথা নয়! সেই ভিডিও দেখে রীতিমতো আবেগপ্রবণ হয়ে পড়েন নেটিজেনরা। কী রয়েছে সেই ভিডিওতে? দেখা যাচ্ছে, বেলজিয়ান শিল্পী সারাহ তাল্বিকে। যাঁর দু‍‍`টি হাতই নেই। তবু নিজেই সামলাচ্ছেন সন্তানের সকল দায়িত্ব। হাত না থাকলে কী হবে, পা দিয়েই সন্তানকে দেখাশোনা ভার সামলাচ্ছেন তিনি।

শারীরিক প্রতিবন্ধকতাকে কখনই বাধা হয়ে উঠতে দেননি সারাহ। ভিডিওতেও ঠিক সেটাই ফুটে উঠেছে। সেখানে দেখা যাচ্ছে, হাত না থাকায় পা দিয়েই নিজের সন্তানকে কীভাবে জামা পরিয়ে দিচ্ছেন ওই শিল্পী। প্রথমে দেখা যাচ্ছে, নিজের টুলের উপর বসে পা দিয়ে জামা খুলে নিলেন। এরপর সামনে থাকা মেয়েকে পা দিয়েই জামা পরিয়ে দিলেন সারাহ।

এই ভিডিওটি প্রায় বছর দু‍‍`য়েকের পুরনো। গতকাল মাতৃদিবস উপলক্ষে সেই পুরনো ভিডিওই ফের শেয়ার করেন আইপিএস কর্তা দীপাংশু কাবরা। একই সঙ্গে তিনি লেখেন, ‍‍`মায়েদের চেয়ে বড় যোদ্ধা আর কেউ নেই, এই কথাটা একদম সঠিক। সকল মায়েদের আমার অভিবাদন।‍‍`

এই ভিডিও অবশ্য সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়ে গিয়েছে। অজস্র মানুষ ভিডিওটি দেখে ওই মা‍‍`কে কুর্নিশ জানিয়েছেন। তিনি সকল বাধা উপেক্ষা করে সন্তানের দায়িত্ব পালনে যেভাবে নিজেকে নিয়োজিত করেছেন, তা দেখে আবেগে মনে উঠেছে নেটিজেনদের মন। বেলজিয়ান শিল্পীকে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন সকলে।