শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

একদিনও কামাই নেই, নিয়মিত স্কুলের ক্লাস করে ‍‍`পড়ুয়া‍‍` হনুমান! কাণ্ড দেখে তাজ্জব সকলে

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২২, ০৫:৪৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৬, ২০২২, ১১:৪৫ পিএম

একদিনও কামাই নেই, নিয়মিত স্কুলের ক্লাস করে ‍‍`পড়ুয়া‍‍` হনুমান! কাণ্ড দেখে তাজ্জব সকলে
একদিনও কামাই নেই, নিয়মিত স্কুলের ক্লাস করে ‍‍`পড়ুয়া‍‍` হনুমান! কাণ্ড দেখে তাজ্জব সকলে

রোদ, জল, বৃষ্টি যাই হোক, একদিনও স্কুল কামাই নেই তার। স্কুলের ঘণ্টা পড়লে অন্য পড়ুয়াদের থেকে সবচেয়ে আগে সে এসে ক্লাসে ঢোকে। ছুটির ঘণ্টা বাজলে তবে ক্লাস থেকে বেরোয়। আর মাঝের সময়টায় পড়ায় কোনও ফাঁকি নেই তার। মন দিয়ে পড়াশোনা করে এই ‘পড়ুয়া’।

সব সময় ফার্স্ট বেঞ্চে বসা চাই তার। সেখানে বসে ক্লাস চলাকালীন মন দিয়ে শিক্ষকের পড়া শোনে সে। কখনও কোনও বেয়াদবি এমন অভিযোগ কেউই করতে পারবেন না। তবে মাঝেমধ্যে টিফিনের ব্রেকে হেড স্যারের টেবিলে গিয়ে বসে থাকে! টিফিনের পর ক্লাস শুরু হলে আবার ক্লাসে চলে যায় সে। তাতে কিন্তু এতটুকু দেরি নেই। এত বাধ্য ‘পড়ুয়া’র দেখা পাওয়াই ভার। 

তবে শুনলে অবাক হবেন এই ‘পড়ুয়া’ কিন্তু কোনও মানুষ নয়! বরং এক হনুমান! সপ্তাহ খানেক আগে এক স্কুলের নবম শ্রেণির ক্লাস চলাকালীন ঢুকে পড়ে সে। হনুমানটিকে দেখে স্বাভাবিকভাবেই ছাত্ররা হইচই জুড়ে দেয়। মাথায় ওঠে ক্লাসের পড়ানো। কিন্তু হনুমানটি কিন্তু কারও কোনও ক্ষতি করেনি। বরং শান্তভাবে এসে ফার্স্ট বেঞ্চে বসে পড়ে। তাতে শান্ত দেখে বাকি ছাত্ররাও তখন গিয়ে অন্য বেঞ্চে বসে। এরপর ক্লাস শুরু হলে অন্যদের সঙ্গে হনুমানটিও মন দিয়ে ক্লাস করতে থাকে। 

সপ্তাহ খানেক এমন কাণ্ড ঘটে চলেছে ঝাড়খণ্ডের হাজারিবাগ জেলার দানাউ গ্রামে এক সরকারি স্কুলে। সেখানেই হাজির হয় ওই হনুমান। এরপর থেকে প্রতিদিনই সে স্কুল শুরুর সময় ক্লাসে ঢুকে পড়ে। ছুটি হলে বার হয়। তবে কোনও বিশেষ ক্লাস নয়। একটা ক্লাস শেষ হলে অন্য শ্রেণির ক্লাসেও সে পরের ক্লাস করে থাকে। শুধুমাত্র টিফিনের সময় মাঝেমধ্যে প্রধান শিক্ষকের টেবিলে  গিয়ে বসে থাকে। আবার ক্লাস শুরু হলে দেরি না করে ক্লাসে চলে যায়। 

এমন বাধ্য ‍‍`পড়ুয়া‍‍` খুব কমই দেখেছেন শিক্ষকরা। তাকে নিয়ে স্কুলে এখন আর কোনও সমস্যা নেই। তাই নিয়মিত একইভাবে ক্লাস করে যায় সে। তবে মাঝে একবার স্কুলের তরফে বন দপ্ত‌রে খবর দেওয়া হয়েছিল। বনকর্মীরা এসে হনুমানটিকে ধরারও চেষ্টা করেন। কিন্তু প্রাণীটিকে শেষমেশ ধরা যায়নি। এদিকে হনুমানের ক্লাস করার একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে নেটমাধ্যমে। আর হনুমানের এই কাণ্ড দেখে তাজ্জব নেটিজেনরাও।