শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মৃত মনিব, শেষকৃত্যের আগে মাথা ঝুঁকিয়ে শ্রদ্ধা জানাল শোকার্ত হনুমান! দেখুন সেই ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ০২:০৩ পিএম | আপডেট: নভেম্বর ১৪, ২০২২, ০৮:২০ পিএম

মৃত মনিব, শেষকৃত্যের আগে মাথা ঝুঁকিয়ে শ্রদ্ধা জানাল শোকার্ত হনুমান! দেখুন সেই ভিডিও
মৃত মনিব, শেষকৃত্যের আগে মাথা ঝুঁকিয়ে শ্রদ্ধা জানাল শোকার্ত হনুমান! দেখুন সেই ভিডিও

সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল যে কোনও বিষয়ই বেশ ভাইরাল হয়ে উঠছে। বিশেষ করে তা যদি পশু-পাখি সংক্রান্ত কিছু হয়, তাহলে তো আর কথাই নেই। নিমেষের মধ্যে নেটিজেনদের দৃষ্টি আকর্ষণ করে সেগুলি। সম্প্রতি নেটিজেনদের নজর কাড়ল সেরকমই আরেকটি ভিডিও৷ যা কিছুটা হৃদয়বিদারকও বটে! সেখানে মৃত মনিবকে শেষ বিদায় জানাতে দেখা গেল একটি হনুমানকে। এই ভিডিও যেন ফের প্রমাণ করছে, এই দুনিয়ায় ভালোবাসার ঊর্ধ্বে হয়তো সত্যিই কিছু নেই!

ঘটনাটি ঘটেছে শ্রীলঙ্কায়। হনুমানটি যখন তার প্রিয় প্রভুর প্রতি শেষ শ্রদ্ধা জানাচ্ছে, স্থানীয়দের চোখ জলে ভিজে গিয়েছে৷ জানা গিয়েছে, হনুমানটির সঙ্গে এক অপার্থিব ভালোবাসায় জড়িয়ে গিয়েছিলেন ওই ব্যক্তি। সেটির দেখভাল করতেন, খেতে দিতেন। ফলে অচিরেই হনুমানটির কাছে তিনি হয়ে উঠেছিলেন অত্যন্ত প্রিয়।

সম্প্রতি মৃত্যু হয় সেই ব্যক্তির। আর শেষকৃত্যের আগে পোষ্য হনুমান আসে শ্রদ্ধা জানাতে। এরপর ভিডিওতে দেখা যায়, কীভাবে নিজের মৃত মনিবকে শ্রদ্ধা জানাচ্ছে ওই হনুমান। সে এসে বসে মৃত মনিবের কপালে হাত রাখে। শুধু তাই নয়, সে মাথা ও শরীর খানিক ঝুঁকিয়ে শ্রদ্ধাও জানায়। মৃতের গলার মালা সরায়। যেন বলতে চায় এমনটা কেন ঘটল! দেখে বোঝাই যাচ্ছে, মনে যথেষ্ট আঘাত পেয়েছে প্রাণীটি।

হৃদয়বিদারিক এই ভিডিওটি দেখে চোখের জল ধরে রাখতে পারেননি নেটিজেনরাও। হনুমানটির সঙ্গে ওই ব্যক্তির সম্পর্কের এই রসায়ন দেখে তাঁরা একদিকে যেমন চমকপ্রদ, তেমনই তাদের বিচ্ছেদেও একইভাবে নিজেদের দুঃখ ভাগ করে নিয়েছেন নেটিজেনরা।

আসলে কথায় বলে, পশু বা পাখি যাই হোক না কেন, আপনি ভালোবেসে তাদের আগলে রাখলে, তারাও সারাজীবন আপনার পাশে থাকবে, ফিরিয়ে দেবে সেই প্রতিদান৷ এমনকি মৃত্যুর পরও একইভাবে শ্রদ্ধায় ভরিয়ে দেবে আপনাকে। এক মুহূর্তও ভুলবে না আপনার কথা। সাম্প্রতিক ভাইরাল এই ভিডিওটি যেন তার-ই প্রমাণ!