বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

দু-চাকায় চড়লেই পরতে হবে হেলমেট, বলছেন স্বয়ং ‍‍`রাবণ‍‍`! দশেরা-তে অভিনব বার্তা মুম্বই পুলিশের

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ০৫:৪৩ পিএম | আপডেট: অক্টোবর ৬, ২০২২, ১১:৪৩ পিএম

দু-চাকায় চড়লেই পরতে হবে হেলমেট, বলছেন স্বয়ং ‍‍`রাবণ‍‍`! দশেরা-তে অভিনব বার্তা মুম্বই পুলিশের
দু-চাকায় চড়লেই পরতে হবে হেলমেট, বলছেন স্বয়ং ‍‍`রাবণ‍‍`! দশেরা-তে অভিনব বার্তা মুম্বই পুলিশের

দেশের নাগরিকরা রাস্তা ঘাটে যাতে সুরক্ষিত ভাবে চলাফেরা করতে পারে, সেই কারণে দেশে জারি করা হয়েছে একাধিক ট্রাফিক নিয়ম। তার মধ্যে অন্যতম হল, বাইক বা স্কুটি চালাতে গেলে হেলমেট পরা আবশ্যক। কিন্তু তারপরেও আইন মেনে চলার ক্ষেত্রে প্রবল অনীহা দেখা দেয় গাড়ি চালকদের মধ্যে। প্রায় প্রতিদিনই লক্ষ্য করা যায় হেলমেট ছাড়াই গাড়ি চালাচ্ছেন বহু চালক। ফলস্বরূপ ঘটে পথ দুর্ঘটনা। যার জেরে দুর্ঘটনার কবলে পড়ে অনেকের মৃত্যু পর্যন্ত হয়। এবার তাদেরকেই সতর্ক করতে এক অভিনব উদ্যোগ গ্রহণ করল মুম্বই পুলিশ।

সামাজিক মাধ্যমে ট্রাফিক সংক্রান্ত গুরুত্বপূর্ণ বার্তাগুলি কার্যকরভাবে নাগরিকদের কাছে পৌঁছানোর জন্য বিশেষ খ্যাতি রয়েছে মুম্বই পুলিশের। এবার  সম্প্রতি সড়ক নিরাপত্তা সম্পর্কে একটি নতুন বার্তা শেয়ার করেছে তারা। দশেরার দিনে, বাইকে চড়লে হেলমেট না পরার পরিণতি সম্পর্কে বাসিন্দাদের সতর্ক করে মুম্বই পুলিশের তরফে ৫৬ সেকেন্ডের একটি ভিডিও পোস্ট করা হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, রাবণ নিজের বাসভবন থেকে বেরিয়ে যাওয়ার সময়, একটি কণ্ঠ তাকে সাবধান হওয়ার জন্য সতর্ক করে এবং রাবণ উপরের দিকে তাকিয়ে ঘাড় নাড়েন। এরপর দেখা যায় তিনি বাইক চালাচ্ছেন। একটি ট্রাফিক মোড়ে লাল আলোতে থামে সে বাইক। ট্র্যাফিক লাইটে রাবণের সঙ্গে হেলমেট ছাড়াই স্কুটার চালানো একজন ব্যক্তির সঙ্গে দেখা হয়।

এরপর রাবণ ওই ব্যক্তিকে হেলমেট পরার পরামর্শ দেন। কিন্তু ব্যক্তি তা অস্বীকার করেন। তাঁর এহেন দায়িত্বজ্ঞানহীন আচরণ দেখে, রাবণ তাকে পরোক্ষভাবে সতর্ক করে এবং তাকে হিন্দিতে জিজ্ঞেস করে, "হে মুর্খ, মেরে ১০ শর হ্যায় তেরে কিতনে হ্যায়?" যার অর্থ, "হে মুর্খ, আমার তো ১০টা মাথা। তোমার কয়টি আছে?"

ভিডিওটি তাদের ইনস্টাগ্রাম পেজে শেয়ার করে মুম্বই পুলিশ লিখেছে, "আপনার নিরাপত্তার কথা চিন্তা করুন, আপনার তো দশ মাথাও নেই। একটি সুখী এবং নিরাপদ #Dussehra কাটুক।"

উল্লেখ্য, মুম্বই পুলিশের তরফে নাগরিকদের রাস্তা নিরাপত্তা সম্পর্কে সচেতন করতে হাস্যরসের ব্যবহার এই প্রথম নয়। গত মাসে মুম্বই ট্র্যাফিক পুলিশ তার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করেছিল যাতে হিন্দি ছবি ‍‍`ব্রহ্মাস্ত্র‍‍`-এর রেফারেন্স ব্যবহার করা হয়েছে। পোস্টের ক্যাপশন ছিল, ‍‍`জুনুন‍‍` এবং ‍‍`রাফতার‍‍` আপনার ‍‍`ইউনিভার্স‍‍`কে ঝুঁকিতে ফেলতে পারে। নিরাপদে গাড়ি চালানোই চিরকালের সবচেয়ে বড় ‍‍`অস্ত্র‍‍`