শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

ক্যাবের চালক নামাজ পড়বেন, যাত্রাপথে ঢালাও ব্যবস্থা আরোহীর! ভাইরাল ভিডিও দেখে মন্ত্রমুগ্ধ নেটদুনিয়া

চৈত্রী আদক

প্রকাশিত: এপ্রিল ১৯, ২০২২, ০৯:৪৬ পিএম | আপডেট: এপ্রিল ২০, ২০২২, ০৩:৪৬ এএম

ক্যাবের চালক নামাজ পড়বেন, যাত্রাপথে ঢালাও ব্যবস্থা আরোহীর! ভাইরাল ভিডিও দেখে মন্ত্রমুগ্ধ নেটদুনিয়া
ক্যাবের চালক নামাজ পড়বেন, যাত্রাপথে ঢালাও ব্যবস্থা আরোহীর! ভাইরাল ভিডিও দেখে মন্ত্রমুগ্ধ নেটদুনিয়া

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বর্তমানে দেশজুড়ে কেবলই হিংসার বাতাবরণ। মানবিকতা, নীতি-আদর্শ সমস্ত কিছু খুইয়ে দেশের নাগরিকরা কেবলই বিক্ষোভে মুখর। চারিদিকে শুধুই হিংসা, বিক্ষোভ ও আন্দোলনের ছবি। বিভিন্ন উৎসব-অনুষ্ঠানকে কেন্দ্র করেও বিভিন্ন সময় পারস্পরিক দাঙ্গা-বিক্ষোভের চিত্র ধরা পড়েছে। তারই মাঝে সোশ্যাল মিডিয়ায় এমন একটি ছবি ভাইরাল হল যা এই চরম পরিস্থিতিতেও সাম্প্রদায়িক সম্প্রীতির বার্তা বহন করে।

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায়, একটি ক্যাবের সামনে বসে রয়েছেন এক মহিলা। তার ঠিক পেছনের সিটে বসেই নামাজ পড়ছেন এক ব্যক্তি। কিন্তু কারা তাঁরা? ক্যাবের পেছনের সিটে বসে নামাজ পড়া ওই ব্যক্তিটি হলেন ক্যাবের ড্রাইভার। আর সামনের সিটে বসে ছবি তোলা মহিলা ওই ক্যাবের আরোহী। ক্যাব ডাইভার নামাজ পড়বেন, আর সেই জন্যই পেছনের সিটে জায়গা ছেড়ে দেন ওই যাত্রী। সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়তেই ওই মহিলার প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন নেটিজেনরা।

জানা গিয়েছে, সামাজিক মাধ্যমে ভাইরাল হওয়া ছবিটি পোস্ট করেছেন প্রিয়া সিং নামক এক মহিলা। তিনি মুম্বইয়ের বাসিন্দা। প্রিয়া সিং তাঁর লিঙ্কডইন পেজে এই ছবিটি প্রথম পোস্ট করেন। ছবিটি দেখে প্রথম অবস্থায় কিছু বোঝা না গেলেও তাঁর পোস্টের ক্যাপশন দেখেই সমস্ত ঘটনা সম্পর্কে ধারণা করা যায়।

পুজা সিংয়ের পোস্ট করা ছবিটির ক্যাপশন সূত্রে জানা গিয়েছে, এয়ারপোর্ট থেকে ফেরার পথে একটি উবের বুক করেছিলেন তিনি। উবেরে ওঠার ১০ মিনিটের মাথাতেই ড্রাইভারের ফোনে আজান বাজতে শুরু করে। সেই দেখে ড্রাইভারকে তিনি জিজ্ঞেস করেন, “ইফতার করেছেন আপনি?” তাঁর প্রশ্নের উত্তরে ড্রাইভার জানান, “হ্যাঁ, রেন্টাল ডিউটি থাকার কারণে রাস্তার মাঝেই করতে হয়েছে।” ড্রাইভারের জবাব শুনে তিনি ফের প্রশ্ন করেন, “আপনি কি নামাজ পড়তে চান?” পূজা সিংয়ের প্রশ্নে খুশি হয়ে ক্যাব চালক বলেন, “আমি কি পড়তে পারি?”

ক্যাব চালক ও ক্যাব যাত্রীর মধ্যে হওয়া কিছুক্ষণের এই কথোপকথনেই পূজা সিং এই ব্যবস্থা গ্রহণ করেন। রাস্তার ধারে গাড়ি পার্ক করতে বলে তিনি ক্যাবের পেছনের সিট ছেড়ে দেন চালককে, যাতে তিনি শান্তিতে নামাজ পড়তে পারেন। পোস্টটির ক্যাপশনে তিনি আরও লেখেন, ‘আমার বাবা-মা আমাকে ভারতবর্ষ সম্পর্কে এটিই শিখিয়েছেন। আমরা সবসময় সাম্প্রদায়িক সম্প্রীতির কথা বলে থাকি। তবে মানবতার মৌলিক বিষয়গুলিকে তুলে ধরার জন্যই সোশ্যাল মিডিয়ায় এই পোস্টটি করার ইচ্ছা প্রকাশ করেছি’।