শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

পাথরের মধ্যেই লুকিয়ে রয়েছে একটি পাখি! দেখুন তো খুঁজে পান কিনা

চৈত্রী আদক

প্রকাশিত: মে ২৪, ২০২২, ১০:৪৯ এএম | আপডেট: মে ২৪, ২০২২, ০৪:৪৯ পিএম

পাথরের মধ্যেই লুকিয়ে রয়েছে একটি পাখি! দেখুন তো খুঁজে পান কিনা
পাথরের মধ্যেই লুকিয়ে রয়েছে একটি পাখি! দেখুন তো খুঁজে পান কিনা

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ সোশ্যাল মিডিয়ার দৌলতে ‘অপটিক্যাল ইলিউশন’-এর সঙ্গে আমরা বিশেষভাবে পরিচিত হয়ে উঠেছি। প্রতিদিনই এমন কিছু ছবি ভাইরাল হয় যা দেখে আমরা দৃষ্টিভ্রমের শিকার হই। এই অপটিক্যাল ইলিউশন বা দৃষ্টিভ্রম হল আদতে আলোর খেলা, যা সরাসরি আমাদের মস্তিষ্কের ওপর প্রভাব বিস্তার করে। ফলে চোখের সামনে এমন অনেক জিনিসই থাকে যা সহজে আমরা দেখতে পাই না। আর সেই না দেখতে পাওয়া জিনিসটি খুঁজে বার করার প্রয়াস অনেকেই একটি চ্যালেঞ্জ হিসেবে নিয়ে থাকেন।

সম্প্রতি আবারও এমন একটি ছবি ভাইরাল হয়েছে। ছবিটি স্কটল্যান্ডের একটি পাহাড়ি অঞ্চলের। পাহাড়ি পাথরের মাঝে লুকিয়ে রয়েছে একটি ছোট্ট পাখি। আর পাখিটিকে খুঁজে বার করাই হল চ্যালেঞ্জ। পাখিটি খুঁজে বার করতে রীতিমতো কালঘাম ছুটেছে নেটিজেনদের। উপরন্তু রয়েছে আরও একটি শর্ত। ছবিটির দিকে ঘন্টার পর ঘন্টা তাকিয়ে থাকলে একেবারেই চলবে না। পাথরের মাঝে পাখিটিকে খুঁজে বার করতে হবে কয়েক সেকেন্ডের মধ্যে।

এই ছবিটি ক্যামেরাবন্দী করেন একজন পর্যটক। তাঁর নাম লরেন্স ডিবাইলুয়েল। তিনি বেশ কয়েক বছর আগে স্কটল্যান্ডের এই পাহাড়ি অঞ্চলে ভ্রমণ করছিলেন। হঠাৎই তাঁর চোখে পড়ে পাথরের মাঝে বসে রয়েছে একটি পাখি। চটজলদি ক্যামেরাবন্দী করেন দৃশ্যটি। সেই ছবিই বর্তমানে ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

জানা গিয়েছে, ছবিটি ২০১৬ সালের। তখন সোশ্যাল মিডিয়ায় ‘ভাইরাল’ শব্দটির সঙ্গে একেবারেই পরিচয় ছিল না। বিগত দু-তিন বছর ধরে বিভিন্ন ছবি, ভিডিও বা পোস্ট ভাইরাল হওয়ার প্রবণতা বাড়তে থাকে। আর সেই দৌলতেই সম্প্রতি এই অপটিক্যাল ইলিউশনের ছবিটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ে। এবার আপনিও দেখুন তো এক ঝলকে পাখিটি খুঁজে পান কিনা।

যদি খুঁজে না পান তাহলে আপনার জন্য রয়েছে উত্তর সূত্র। ছবিটির একেবারে নিচের দিকে পাথরের গা ঘেঁষে বসে রয়েছে পাখিটি। তার পিঠের দিকের অংশটি ভালোভাবে বোঝা যাচ্ছে। বোঝা যাচ্ছে তার মাথা ও ঠোঁটের অংশও। ছাই রঙের পাথরের সঙ্গে পাখির গায়ের রং মিশে যাওয়ায় ছবিতে তার উপস্থিতি সহজে চোখে পড়ছেনা সাধারণ মানুষের। তবে একবার দেখতে পেলে তা স্পষ্টতই বোঝা যাচ্ছে।