বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

দৃষ্টিশক্তির পরীক্ষা করতে চান? ছবিটি মন দিয়ে লক্ষ্য করুন! ঠিক ক‍‍`টা পশুর মুখ দেখতে পাচ্ছেন

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৩, ২০২২, ০৯:৪০ পিএম | আপডেট: মে ১৩, ২০২২, ০৯:৪০ পিএম

দৃষ্টিশক্তির পরীক্ষা করতে চান? ছবিটি মন দিয়ে লক্ষ্য করুন! ঠিক ক‍‍`টা পশুর মুখ দেখতে পাচ্ছেন
দৃষ্টিশক্তির পরীক্ষা করতে চান? ছবিটি মন দিয়ে লক্ষ্য করুন! ঠিক ক‍‍`টা পশুর মুখ দেখতে পাচ্ছেন

সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন ‍‍`অপটিক্যাল ইলিউশন‍‍` জাতীয় ছবি বা ভিডিওর সঙ্গে সকলেই বেশ পরিচিত। মস্তিষ্কের বিভ্রান্তি ঘটানোর জন্য ইদানীং আমাদের সামনে আসছে এমন সব ছবি, যা প্রায়ই আমাদের দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশনের কারণ হয়ে ওঠে। এই সব ছবিতে এমন সব ধাঁধা বা দৃশ্য লুকিয়ে থাকে যা সমাধান করে বেজায় মজা পান নেটিজেনরা। ঠিক সেরকমই এবার নেটিজেনদের নজর কাড়ল আরেকটি ছবি৷ যা দেখে চমক লাগতে বাধ্য!

আসলে এই বিষয়টিকে বলা হয়ে থাকে ‍‍`ব্রেনটিজার‍‍`! অর্থাৎ এমন সব ছবি ও ধাঁধা, যা সমাধান করে মগজ পুষ্ট হয়। বিগত কিছুদিন ধরেই ট্যুইটারে ট্রেন্ড করছে ‍‍`ব্রেনটিজার‍‍` বিষয়ক নানা ছবির ধাঁধা। নেটিজেনরা এই নতুন ছবির ধাঁধা বেশ পছন্দও করছেন। কেউ সহজে সমাধান করে ফেলছেন, কারও আবার বা জবাব খুঁজতে কালঘাম ছুটছে! ঠিক সেরকমই একটি ছবি এবার ভাইরাল নেটমাধ্যমে। যা দেখে চোখে লাগবে ধাঁধা।

ঠিক কী দেখা যাচ্ছে ছবিটিতে? আপাতদৃষ্টিতে দেখা যাচ্ছে, জঙ্গলের মধ্যে একটি গাছের মোটা গুঁড়ির গায়ে হেলান দিয়ে দাঁড়িয়ে একটি শিয়াল৷ কিন্তু আশেপাশে কি আর কোনও জীবজন্তু দেখতে পাচ্ছেন? একটু ভালো করে লক্ষ্য করুন তো!

আসলে ছবিটি একটু খুঁটিয়ে দেখলেই বোঝা যাবে, শিয়ালটি ছাড়াও ঘোড়া, ভেড়া, ঈগল, পায়রা সহ আরও বেশ কয়েকটি প্রাণী রয়েছে সেখানে। আবার ভালোভাবে লক্ষ্য করলে একটি মানুষের মুখও বোঝা যাচ্ছে। এভাবে খুঁজে দেখলে ১৬টির বেশি প্রাণীর দেখা মিলবে এই ছবিতে।

‍‍`অপটিক্যাল ইলিউশন‍‍` অর্থাৎ দৃষ্টিবিভ্রম ঘটানো এই ছবির নাম ‍‍`দ্য পাজল ফক্স‍‍`। ১৯৭২ সালে মার্কিন মুদ্রণ প্রস্তুতকারক কুরিয়ার এবং আইভস এটি তৈরি করে। তারপর থেকেই এই ছবি দর্শকদের মনে বিভ্রান্তির সৃষ্টি করে চলেছে৷ আজ অবধি অধিকাংশ দর্শক এই ছবির সঠিক উত্তর খুঁজে বের করতে পারেননি। বলাই বাহুল্য, সকলকে বেশ চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে ছবিটি৷

যাই হোক, এই ধরনের ছবি কিন্তু ইদানীং সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয়। নেটিজেনরা বেশ উৎসাহের সঙ্গে এই সমস্ত ছবির ধাঁধার উত্তরের খোঁজ করে চলেছেন। ফলে নিমেষের মধ্যেই এরকম ছবির ধাঁধাগুলি জনপ্রিয় হয়ে উঠছে।