বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ছবিটি ভালো করে লক্ষ্য করুন! লুকিয়ে রয়েছে একটি প্রাণী! দেখুন তো খুঁজে পান কি না

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৬, ২০২২, ০৯:৫৯ পিএম | আপডেট: মে ১৭, ২০২২, ০৩:৫৯ এএম

ছবিটি ভালো করে লক্ষ্য করুন! লুকিয়ে রয়েছে একটি প্রাণী! দেখুন তো খুঁজে পান কি না
ছবিটি ভালো করে লক্ষ্য করুন! লুকিয়ে রয়েছে একটি প্রাণী! দেখুন তো খুঁজে পান কি না

মস্তিষ্কের বিভ্রান্তি ঘটানোর জন্য অনেক সময় আমাদের সামনে আসে এমন কিছু ছবি, যা আমাদের দৃষ্টি বিভ্রম বা অপটিক্যাল ইলিউশনের কারণ হয়ে ওঠে। এই সব ছবিগুলিতে এমন কিছু ধাঁধা বা দৃশ্য লুকিয়ে থাকে যা সমাধান করে বেজায় মজা পান নেটিজেনরা। বিশেষ করে পশু-পাখি সংক্রান্ত কিছু ছবি হলে তো আর কথাই নেই! ঠিক সেরকমই এবার সোশ্যাল মিডিয়ার নজর কাড়ল আরেকটি ছবি৷ যা দেখে চোখে লাগবে ধাঁধা! ছবিটি আপনাকে চমক লাগাতে বাধ্য!

ঠিক কী রয়েছে সেই ছবিতে? আপাতভাবে দেখে মনে হচ্ছে একটি পাহাড়। ধুলো রঙা পাহাড়ের গায়ে কিছু কিছু জায়গায় ঘাস-পাতার ঝোপ। কিন্তু সেই পাহাড়ের গায়েই কিন্তু লুকিয়ে রয়েছে একটি প্রাণী। সেটিকে কি খুঁজে পেলেন?

আসলে সেই পাহাড়ের গায়ের রঙের সঙ্গে এক্কেবারে একই রঙে মিশে রয়েছে একটি হরিণ। সেটি এমনভাবেই ‍‍`ক্ল্যামোফেজ‍‍` করে রয়েছে যাতে সেটিকে খুঁজে পাওয়া খুবই দুষ্কর! কারণ হরিণটির গায়ের রঙ এবং পাহাড়ের রঙ একেবারে মিলেমিশে গিয়েছে।

প্রথমে অনেকেই ধরতে পারেননি বিষয়টা। পরে কয়েকজন ভালো করে খুঁটিয়ে দেখতেই ধরা পড়ে যায় ছদ্মবেশী হরিণটি। আসলে ছবিটির এক বাঁ দিকে খুঁটিয়ে দেখলেই বোঝা যাবে সবুজ একটি ঘাসের ঝোপের পাশেই রয়েছে হরিণটি৷ ঝোপ থেকে ঘাস সম্ভবত খাচ্ছে সে। তবে আপাত নজরে তাকে খুঁজে বের করা কিন্তু খুবই মুশকিল!

এই দৃষ্টিবিভ্রম করা ছবিটি ইতিমধ্যেই বেশ ভাইরাল হয়েছে নেটমাধ্যমে। আসলে ইদানীং এই ধরনের ছবি সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয়। নেটিজেনরা বেশ উৎসাহের সঙ্গে এই সমস্ত ছবির মধ্যে লুকোনো ধাঁধার উত্তরের খোঁজ করে চলেছেন। ফলে নিমেষের মধ্যেই এরকম ছবির ধাঁধাগুলি জনপ্রিয় হয়ে উঠছে।