শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪

গরুকে আক্রমণ পোষ্য পিটবুলের, কামড়ে ধরল মুখ! ৩ ব্যক্তি মিলেও আটকাতে পারলেন না, দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৩:২৩ পিএম | আপডেট: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৯:২৩ পিএম

গরুকে আক্রমণ পোষ্য পিটবুলের, কামড়ে ধরল মুখ! ৩ ব্যক্তি মিলেও আটকাতে পারলেন না, দেখুন ভিডিও
গরুকে আক্রমণ পোষ্য পিটবুলের, কামড়ে ধরল মুখ! ৩ ব্যক্তি মিলেও আটকাতে পারলেন না, দেখুন ভিডিও

কথায় বলে, মানুষের সেরা বন্ধু তার পোষ্য! পোষ্যের সঙ্গে মানুষের সম্পর্ক অত্যন্ত গভীর। পোষ্যরা যেন ধীরে ধীরে পরিবারের এক অন্যতম সদস্য হয়ে ওঠে। কিন্তু সেই পোষ্যই যদি কখনও দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়? অকারণে এদিক ওদিক আক্রমণ করে বসে? সম্প্রতি এমনই এক কাণ্ড ঘটল উত্তরপ্রদেশে।

আসলে অনেক ক্ষেত্রেই দেখা যায়, উপযুক্ত ট্রেনিং ছাড়াই নানা ভয়ঙ্কর পোষ্য পুষে থাকেন দেশের মানুষ। কিন্তু এর পরিণতি হয়ে ওঠে ভয়ঙ্কর৷ অতি সম্প্রতি গাজিয়াবাদে একটি পোষা পিটবুল কুকুরের হামলায় এক শিশু মারাত্মক জখম হয়েছিল। তার মুখে দেড়শোরও বেশি সেলাই করতে হয়েছিল। আবার তারও আগে পাঞ্জাবে পোষা পিটবুল কুকুর তার মালিককেই আঁচড়ে কামড়ে কান ছিঁড়ে নিয়েছিল। এবার সেরকমই আরেক ঘটনা সামনে এল।

এবার পিটবুলের তাণ্ডব দেখা গেল এবার কানপুরে। বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, একটি পোষা পিটবুল কুকুরের হামলায় মারাত্মক জখম হয় একটি গরু৷ কুকুরটির মালিক ও স্থানীয় লোকজন কুকুরটিকে থামাতে গেলেও সে সে গরুটিকে রেহাই দেয়নি। শেষ পর্যন্ত পিটবুল কুকুরটির চোয়াল থেকে গরুটিকে উদ্ধার করা গেলেও, গুরুতর জখম হয়েছে সে। চাঞ্চল্যকর এই ঘটনাটি ঘটেছে কানপুরের কোতোয়ালি এলাকার সরসাইয়া ঘাটে।

সূত্রের খবর, ওই এলাকায় বিজয় যাদব এবং সুমিত মিশ্র নামে দুই ব্যক্তির বাড়িতে দুটি করে পিটবুল কুকুর রয়েছে। এই কুকুরগুলি এলাকায় রীতিমতো আতঙ্ক সৃষ্টি করেছে। বৃহস্পতিবার সুমিত মিশ্র তাঁর পোষা পিটবুলদুটির একটিকে সঙ্গে করে সরসাইয়া ঘাটে বেড়াতে গিয়েছিলেন। সেই সময় নদীর ধারে একটি গরু দাঁড়িয়ে ছিল। আচমকাই কুকুরটি তার মালিকের হাত ছাড়িয়ে ছুটে গিয়ে গরুটির গরুটিকে আক্রমণ করে। তার মুখে সজোরে কামড় বসায়। যন্ত্রণা গরুটি চিৎকার করতে থাকে। সঙ্গে সঙ্গে সুমিত মিশ্র পিটবুলটিকে থামাতে ছুটে যান। তিনি একহাতে কুকুরটির গলায় লাগানো বেল্টটি ধরে টানতে থাকেন, আরেক হাতে কুকুরটকে মারতে থাকেন। ঘটনাস্থলে উপস্থিত আরও দুই ব্যক্তি হিংস্র কুকুরটির চোয়াল থেকে গরুটিকে ছাড়াতে এগিয়ে আসেন। তাঁরা বাঁশ ও লাঠি দিয়ে কুকুরটিকে মারতে থাকেন। কিন্তু তাও পিটবুলটি গরুটিকে ছাড়েনি।

এই সময় একজন পরামর্শ দেন কুকুরটিকে গভীর জলে নিয়ে যাওয়ার। সুমিত কুকুরটির বকলস টেনে তাকে গভীর জলে নিয়ে যান। এরপর লাঠি দিয়ে ফের কয়েক ঘা মারের পর, অবশেষে পিটবুলটি গরুটিকে ছেড়ে দেয়। তবে ততক্ষণে গরুটির মুখ সম্পূর্ণরূপে জখম হয়ে গিয়েছে। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন সুমিত মিশ্র এবং বিজয় যাদবের এই চারটি পোষা পিটবুল তাঁদের কাছে অত্যন্ত আতঙ্কের। এদিনের ঘটনার পর যা আরও জাঁকিয়ে বসেছে। শুধু পশু নয়, সুযোগ পেলে শিশু, এমনকি প্রাপ্তবয়স্কদের উপরেও একইভাবে হামলা চালাতে পারে পিটবুলগুলি। এমনটাই আশঙ্কা করছেন তাঁরা।

এদিকে ঘটনার জেরে গোটা এলাকা জুড়ে এখন ছড়িয়েছে চাঞ্চল্য। বাড়িতে হিংস্র পোষ্য রাখলে তার পরিণতি কী ভয়ানক হতে পারে তা ভেবেই যেন শিউরে উঠছেন সকলে। প্রসঙ্গত, পিটবুল এমনিতে শিকারী কুকুর। তাই এই প্রজাতির কুকুর পোষা উটিত কি না, তাই নিয়ে বড় বিতর্ক রয়েছে। বিশ্বের বেশ কয়েকটি দেশ এই প্রজাতির কুকুর পোষা নিষিদ্ধ করেছে। তাই উপযুক্ত ট্রেনিং ছাড়া এমন সব ভয়ঙ্কর পোষ্য না পোষা নিয়ে সরব হয়েছেন অনেকে।