শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

অমানবিক দৃশ্য! রাস্তায় ছুটন্ত গাড়ির সঙ্গে চেন দিয়ে বাঁধা কুকুর, চলেছে আছাড় খেতে খেতে

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৩:১২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২, ০৯:১২ পিএম

অমানবিক দৃশ্য! রাস্তায় ছুটন্ত গাড়ির সঙ্গে চেন দিয়ে বাঁধা কুকুর, চলেছে আছাড় খেতে খেতে
অমানবিক দৃশ্য! রাস্তায় ছুটন্ত গাড়ির সঙ্গে চেন দিয়ে বাঁধা কুকুর, চলেছে আছাড় খেতে খেতে

রাস্তা দিয়ে দ্রুত বেগে ছুটছে গাড়ি৷ তার সঙ্গে চেন দিয়ে শক্ত করে বাঁধা একটি কুকুর। রাস্তায় ছুটন্ত গাড়ির বেগে সঙ্গে স্বাভাবিকভাবেই পাল্লা দিতে পারছে না সে৷ তাই আছাড় খেতে খেতে চলেছে। কখনও আছড়ে-পিছড়ে মাটিতে পড়ে যাচ্ছে, আবার কখনও ধাক্কা খাচ্ছে! তার পর ফের উঠে গাড়ির সঙ্গে দৌড়চ্ছে কুকুরটি। সম্প্রতি এমনই এক অমানবিক দৃশ্যের সাক্ষী রইল নেটমাধ্যম।

ঘটনাটি ঘটেছে রাজস্থানে। জানা গিয়েছে, ওই গাড়ির চালক এক চিকিৎসক।  নাম রজনীশ গালওয়া। তিনি জোধপুরের বাসিন্দা। কুকুরটি কিছু দিন আগে থেকে তাঁর বাড়ির আশেপাশে থাকতে শুরু করেছিল৷ যা চিকিৎসকের পছন্দ হয়নি। বারবার তাড়িয়ে দেওয়া সত্ত্বেও কুকুরটি সেখান ছেড়ে যেতে চায়নি। তাই কুকুরের কাছ থেকে নিষ্কৃতি পেতেই এমন ব্যবস্থা নেন তিনি।

শহরের রাজপথে ওই অবস্থায় কুকুরটিকে ছুটে যেতে দেখে তাকে উদ্ধার করেন স্থানীয় এক বাইক আরোহী। তিনিই ওই চিকিৎসকের চলন্ত গাড়ি থামিয়ে কুকুরটিকে মুক্ত করেন। তবে তত ক্ষণে শরীরে অজস্র আঘাত লেগেছে অবলা পশুটির৷ তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কুকুরটিকে উদ্ধারের পর স্থানীয়রাই একটি অ্যাম্বুল্যান্সের ব্যবস্থা করেন। খবর দেওয়া হয় পথ কুকুরদের নিয়ে কাজ করা সংগঠনকেও। এরপর তারাই হাসপাতালে নিয়ে যায় কুকুরটিকে। শরীরর গুরুতর জখমের লাগায় আপাতত হাসপাতালেই চিকিৎসার চলছে তার৷

এদিকে, ইতিমধ্যেই ওই চিকিৎসকের বিরুদ্ধে পুলিশের কাছে পশু নির্যাতনের অভিযোগ জানিয়েছে সংগঠনটি। পুলিশকে চিকিৎসক জানিয়েছেন, তিনি কুকুরটিকে বাড়ি থেকে অনেক দূরে ছেড়ে আসতে চেয়েছিলেন। তাই ওরকম ভাবে নিয়ে যাচ্ছিলেন। তবে এমন অমানবিক কাণ্ডের জন্য  ওই চিকিৎসকের বিরুদ্ধে পশু নিগ্রহ আইনে মামলা করা হয়েছে বলেও জানা গিয়েছে।