শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

কীভাবে তৈরি হয়েছিল ‍‍`ন্যানো‍‍` গাড়ি? নেপথ্য ইতিহাস তুলে ধরে আবেগঘন পোস্ট রতন টাটার

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ১৪, ২০২২, ০৮:৫০ পিএম | আপডেট: মে ১৫, ২০২২, ০২:৫০ এএম

কীভাবে তৈরি হয়েছিল ‍‍`ন্যানো‍‍` গাড়ি? নেপথ্য ইতিহাস তুলে ধরে আবেগঘন পোস্ট রতন টাটার
কীভাবে তৈরি হয়েছিল ‍‍`ন্যানো‍‍` গাড়ি? নেপথ্য ইতিহাস তুলে ধরে আবেগঘন পোস্ট রতন টাটার

একসময়ে বাজারে সবচেয়ে সস্তায় চারচাকা গাড়ি এনে তাক লাগিয়ে দিয়েছিল গাড়ি নির্মাতা সংস্থা টাটা মোটর্স। ভারতীয় গাড়ির শিল্পে অন্যতম এক বিপ্লব এনেছিল ‘ন্যানো’। প্রথমে এই গাড়ি নির্মাণের জন্য হুগলির সিঙ্গুরের জমিতে কারখানা গড়ে তোলার পরিকল্পনা হয়েছিল। কিন্তু রাজনৈতিক ঝুট-ঝামেলার কারণে গুজরাটে স্থানান্তরিত হতে হয় রতন টাটাকে।

২০০৮ সালের অটো এক্সপোতে গাড়িটি প্রথম প্রদর্শিত করে টাটা মোটর্স। তারপর ২০০৯ সালের মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে বাজারে আসে টাটা ন্যানো। সেইসময় গাড়িটির বেস মডেলের প্রারম্ভিক মূল্য ছিল ১ লক্ষ টাকা। তবে ধীরে ধীরে এই গাড়ির চাহিদা কমতে থাকে। শেষে ২০১৮ সালে ন্যানো গাড়ির উৎপাদন বন্ধ হয়ে যায়।

তা সত্ত্বেও মানুষের মনে আজও এই গাড়ির স্মৃতি বেশ তাজা৷ কিন্তু কীভাবে ন্যানো তৈরি ভাবনা এসেছিল? কীভাবে তৈরি হল এই গাড়ি? সস্তার মধ্যে মধ্যবিত্তের সাধপূরণ কীভাবে করলেন রতন টাটা? এতদিন তা নিয়ে প্রশ্ন থাকলেও এর উত্তর জানা ছিল না সকলের। এবার সেই নেপথ্য ইতিহাস তুলে ধরলেন খোদ রতন টাটা।

সম্প্রতি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ন্যানোর অজানা কাহিনী তুলে ধরলেন টাটা ট্রাস্টের চেয়ারম্যান। একটি আবেগঘন পোস্ট শেয়ার করে তিনি জানান,  কীভাবে এই গাড়ি তৈরির অনুপ্রেরণা পেয়েছিলেন তিনি। কীভাবে ক্রমে এই গাড়ি হয়ে উঠেছিল ‍‍`আম আদমির গাড়ি‍‍`।

ইনস্টাগ্রামে রতন টাটা লেখেন, ‍‍`আমি সেই সকল ভারতীয় পরিবারগুলিকে দেখে অনুপ্রাণিত হয়েছিলাম যারা প্রতিনিয়ত স্কুটারে চেপে যাতায়াত করতেন। কখনও বর্ষায় ভেজা পিচ্ছিল রাস্তায় যাওয়ার সময় স্কুটারে মা ও বাবার মাঝে ছোট্ট শিশুটি একেবারে ‘স্যান্ডুইচ’ হয়ে যেত। স্কুল অফ আর্কিটেকচারে থাকার দরুন আমি আমার অবসর সময়ে ভাবতাম কীভাবে এই ভারতীয় পরিবারগুলির জন্য আরামদায়ক যাতায়াতের ব্যবস্থা করা যায়!‍‍`

তিনি আরও লেখেন, ‍‍`সেই সময়ই ন্যানোর একটি ব্লু-প্রিন্ট তৈরি করেছিলাম আমি। এই গাড়িতে কোনও জানলা বা দরজা ছিল না, ছিল কেবল একটি বগি। কিন্তু আমি সিদ্ধান্ত নিলাম এটি একটি সম্পূর্ণ গাড়ির মত হওয়া উচিৎ। আর তা থেকেই তৈরি হয় স্বপ্নের ন্যানো।‍‍` বলাই বাহুল্য, টাটার এই আবেগঘন পোস্ট নিমেষেই ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। অনুরাগীরা তাঁর এই চিন্তাধারাকে কুর্নিশও জানিয়েছেন।