বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

দ্রুতগতিতে আসা ট্রাকের ধাক্কায় গুরুতর আহত গণ্ডার! চালককে কড়া ‘শিক্ষা’ দিলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১০, ২০২২, ১১:১৮ পিএম | আপডেট: অক্টোবর ১১, ২০২২, ০৫:২৩ এএম

দ্রুতগতিতে আসা ট্রাকের ধাক্কায় গুরুতর আহত গণ্ডার! চালককে কড়া ‘শিক্ষা’ দিলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী
দ্রুতগতিতে আসা ট্রাকের ধাক্কায় গুরুতর আহত গণ্ডার! চালককে কড়া ‘শিক্ষা’ দিলেন এই রাজ্যের মুখ্যমন্ত্রী

দেশের বিভিন্ন প্রান্তেই পরিকাঠামোর উন্নয়ন ও উন্নয়নমূলক প্রকল্পের কাজের জন্য রাস্তা চওড়া করা হচ্ছে, এরফলে পাশের জঙ্গলে থাকা বন্যপ্রাণীদের রাস্তা পারাপারের সময় দুর্ঘটনা ঘটে। এভাবেই বন্যপ্রাণীর সংখ্যা ক্রমশ কমছে। এবার খোদ অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাই একটি ভিডিয়ো পোস্ট করলেন, যেখানে দেখা গেল একটি গণ্ডারকে ধাক্কা মারছে একটি ট্রাক।

হলদিবাড়ি করিডর, যেখানে দুর্ঘটনাটি ঘটেছে, সেখানে গাড়ির গতি ঘণ্টায় ৪০ কিলোমিটার থাকার কথা, কিন্তু ট্রাকটি ঘণ্টায় ৫২ কিলোমিটার গতিবেগে যাচ্ছিল বলেই জানা গিয়েছে। এই ঘটনায় কড়া পদক্ষেপ গ্রহণ করা হয়েছে রাজ্য সরকারের তরফে। ওই ট্রাক চালককে আটক করা হয় ও মোটা অঙ্কের জরিমানা করা হয়েছে বলেই জানা গিয়েছে।

আসাম মানেই প্রথমেই মাথায় আসে কাজিরাঙার কথা। সেখানেই বাস একশৃঙ্গ গণ্ডারের। কিন্তু ধীরে ধীরে কমছে সেই গণ্ডারের সংখ্যাও। যে অঞ্চলে দুর্ঘটনা ঘটেছে ওই অঞ্চল দিয়ে গণ্ডার সহ অন্যান্য বন্যপ্রাণী রাস্তা পারাপার করে, এ কথা জানার পরও নিয়ম ভেঙে দ্রুতগতিতে ট্রাক চালানোয় ওই চালককে আটক করা হয় এবং মোটা অঙ্কের জরিমানা করা হয়।

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা যে সিসিটিভি ফুটেজটি শেয়ার করেছেন, তাতে দেখা যাচ্ছে, ৩৭ নম্বর জাতীয় সড়কে দ্রুতগতিতে আসা একটি ট্রাক একটি গণ্ডারকে ধাক্কা মারছে। গণ্ডারটি আচমকাই জাতীয় সড়কের উপরে এসে পড়েছিল, ধীরগতিতে সেটি জঙ্গলের এক প্রান্ত থেকে অপর প্রান্তে যাচ্ছিল। সেই সময়ই গণ্ডারকে ধাক্কা মারে ট্রাকটি। ভিডিওতে দেখা যায়, গণ্ডারটি উঠে দাঁড়ানোর চেষ্টা করছে কিন্তু পারছে না। সামান্য উঠে দাঁড়িয়েই তা আবার মাটিতে পড়ে যাচ্ছে। কিছুক্ষণ পরে গণ্ডারটি কোনওমতে উঠে দাঁড়ায় এবং খোঁড়াতে খোঁড়াতে জঙ্গলের ভিতরে চলে যায়।

ভিডিওটি পোস্ট করে হিমন্ত বিশ্ব শর্মা লেখেন, “গণ্ডাররা আমাদের বিশেষ বন্ধু। তাদের জায়গায় কেউ অনুপ্রবেশ করুক, তা আমরা বরদাস্ত করব না। হলদিবাড়ির এই দুঃখজনক ঘটনায় গণ্ডারটি প্রাণে রক্ষা পেয়েছে। গাড়িটিকে আটক করা হয়েছে এবং জরিমানা করা হয়েছে।”

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা এই বিষয়টিকেই উল্লেখ করে বলেন যে বন্যপ্রাণীর কোনও ক্ষতি হলে, অপরাধীদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। গণ্ডারের জন্য যে জায়গা সংরক্ষিত রয়েছে, তাতে অনুপ্রবেশ কোনওভাবে বরদাস্ত করা হবে না। মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, “গণ্ডারের জায়গায় অনুপ্রবেশ করা কোনওভাবে বরদাস্ত করা হবে না।”