বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

দেওয়াল বেয়ে তরতর করে উঠছে সাপ, ঠিক যেন Nokia-র সেই পুরনো মোবাইল গেম! দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ৬, ২০২২, ১১:৪৯ এএম | আপডেট: অক্টোবর ৬, ২০২২, ০৫:৪৯ পিএম

দেওয়াল বেয়ে তরতর করে উঠছে সাপ, ঠিক যেন Nokia-র সেই পুরনো মোবাইল গেম! দেখুন ভিডিও
দেওয়াল বেয়ে তরতর করে উঠছে সাপ, ঠিক যেন Nokia-র সেই পুরনো মোবাইল গেম! দেখুন ভিডিও

সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল কতকিছুই না ভাইরাল হয়ে ওঠে। বিশেষ করে তা যদি জীবজগৎ সংক্রান্ত কিছু হয় তাহলে তো আর কথাই নেই! চোখের পলকেই নেটমাধ্যমে জনপ্রিয় হয়ে উঠে তা। সম্প্রতি প্রকাশ্যে এল সেরকমই এক ভিডিও। আর তা দেখে নস্টালজিক হয়ে পড়েছেন বহু মানুষ। কারণ এই ভিডিও মনে করিয়ে দিচ্ছে নোকিয়া মোবাইলের এক পুরনো মোবাইল গেমকে!

ঠিক কী রয়েছে ভিডিওতে? সেখানে দেখা যাচ্ছে, ইটের দেওয়ালের খাঁজ বেয়ে বেয়ে উঠছে একটি লাল-সাদা-কালো ডোরাকাটা সাপ। তরতর করে উপরের দিকে উঠছে সেটি। কয়েক ফুটের ওই সাপটি সিমেন্টহীন দেওয়ালের ইটের খাঁজের মধ্যে দিয়ে উপরের দিকে এগিয়ে যাচ্ছে। আর তা দেখে নোকিয়ার মোবাইলে থাকা সেই পুরনো গেমটির কথা মনে পড়াতে বাধ্য!

আসলে পুরনো দিনের নোকিয়া মোবাইলে এই ধরনের একটি সাপের গেম থাকত। যা আকর্ষণ ছিল নজরকাড়া। মোবাইলের বোতাম টিপে সেই সাপের খেলায় মেতে থাকতেন বহু মানুষ। আর এবার আমেরিকার ন্যাশনাল পার্ক সার্ভিসের ট্যুইটারে ওই সাপের দেওয়ালে চড়ার ভিডিও পোস্ট হতেই তা নিয়ে বেশ হইচই পড়ে গিয়েছে নেটমাধ্যমে। কারণ ভিডিওটি যেন সেই নোকিয়ার স্নেক গেমের মতোই।

ভিডিওটি খুবই সংক্ষিপ্ত। কিন্তু সেই ভিডিওই ভালোরকম দৃষ্টি আকর্ষণ করেছে নেটিজেনদের।  ইতিমধ্যেই প্রায় ৮৭ লক্ষের বেশি মানুষ তা দেখে ফেলেছেন। লাইকের সংখ্যাও তিন হাজার ছাড়িয়ে গিয়েছে। পাশাপাশি প্রায় সাড়ে চারশো বারের বেশি রিট্যুইটও হয়েছে সেটি।

উল্লেখ্য, সোশ্যাল মিডিয়ায় ভিডিওটি যে সংস্থা শেয়ার করেছে সেই সংস্থা আমেরিকার সমস্ত জাতীয় উদ্যান সহ বেশির ভাগ স্মৃতিসৌধের দেখাশোনাকারী। ট্যুইটে সংস্থাটি জানিয়েছে যে, ওই ভিডিওতে দেখা যাওয়া সাপটির বৈজ্ঞানিক নাম ল্যাম্প্রোপেলটি পাইরোমেলানা। যা সোনোরান মাউন্টেন কিংস্নেক নামেই বেশি পরিচিত। অ্যারিজ়োনার ‘কলোরাডো ন্যাশনাল মেমোরিয়াল’-এর দেওয়াল বেয়ে উঠছিল সেটি। আমেরিকার ওই সংস্থাটির দাবি, এই সাপটির এক ছোবলে মৃত্যুও ঘটতে পারে। তবে অনেকে আবার পাল্টা দাবি করেছেন যে এই সাপ নাকি তেমন বিষাক্ত নয়।