শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

হার না মানা লড়াই! হুইলচেয়ারে বসেই বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছেন বিশেষভাবে সক্ষম মহিলা

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৮, ২০২২, ১১:৪০ এএম | আপডেট: সেপ্টেম্বর ৮, ২০২২, ০৫:৪০ পিএম

হার না মানা লড়াই! হুইলচেয়ারে বসেই বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছেন বিশেষভাবে সক্ষম মহিলা
হার না মানা লড়াই! হুইলচেয়ারে বসেই বাড়ি বাড়ি খাবার পৌঁছে দিচ্ছেন বিশেষভাবে সক্ষম মহিলা

কথায় বলে, ইচ্ছা থাকলেই উপায় হয়৷ ইচ্ছাশক্তির জেরে বহু অসম্ভবকেই সম্ভব করা যায়। বাধা বিপত্তি জয় করে ওঠে মানুষ। হাজার অসুবিধা সত্ত্বেও জীবনযাপনের উপায় ঠিক খুঁজে নেয় সেই সব মানুষগুলি। ঠিক সেকথা গুলিই ফের প্রমাণ করে দেখালেন বিশেষভাবে সক্ষম এক মহিলা। তাঁর ভিডিও এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

পায়ে ভর করে হাঁটতে পারেন না। সঙ্গী বলতে তিন চাকার এক হুইলচেয়ার। আর তাতে বসেই ঘুরে ঘুরে খাবার সরবরাহ করছেন ওই মহিলা। পরনে তাঁর ফুড ডেলিভারি সংস্থা ‍‍`স্যুইগি‍‍` পোশাক। বোঝাই এই সংস্থার হয়েই বাড়ি বাড়ি খাবার পৌঁছে দেওয়াই তাঁর কাজ। আর হার না মানা লড়াইয়ের সঙ্গে সেই কাজই যথাযথভাবে পালন করে চলেছেন বিশেষভাবে সক্ষম ওই মহিলা।

সম্প্রতি জগবীন্দ্র সিং ঘুমন নামের এক ব্যক্তি তিন চাকার হুইলচেয়ারে বসা ওই মহিলার ছবি শেয়ার করেছেন। ছবিতে দেখা যাচ্ছে, ‘স্যুইগি’-র পোশাক পরিহিত মহিলাটি একটি তিন চাকার হুইলচেয়ার চালাচ্ছেন। পিছনে রাখা রয়েছে একটি খাবার রাখার বাক্স। দেখে বোঝাই যাচ্ছে, হুইলচেয়ারে করেই খাবার সরবরাহ করছেন তিনি।

ছবিটি শেয়ার করে জগবীন্দ্র লিখেছেন, ‘কিছু মানুষ ঘুম থেকে উঠতে দেরি হলে অফিসে যান না। ভুলভাল অজুহাত দেন। কিন্তু প্রকৃত নায়ক তাঁরাই, যাঁরা সত্যিকারের কারণ থাকা সত্ত্বেও কঠোর পরিশ্রম করে যান।’ এ কথা ঠিকই যে ছবিটি দেখলে মনে আসবেই, জীবন যতই কঠিন হোক না কেন, কোনও মতেই হাল ছাড়া চলবে না!

বলাই বাহুল্য, এই ছবি এখন ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। বলা ভালো, নেটমাধ্যমে রীতিমতো ঝড় তুলে দিয়েছে ছবিটি। সাধারণত বেশিরভাগ ক্ষেত্রেই এই ধরনের বিশেষভাবে সক্ষম বহু মানুষদের ভিক্ষাবৃত্তি বা অন্য কোন রাস্তা বেছে নিতে দেখা যায়। কিন্তু এই মহিলা নিজের লড়াই নিজে করছে। হুইলচেয়ারে বসে খাবার সরবরাহ করেই সকলের নজর কেড়েছেন তিনি। কারণ তাঁর মধ্যে রয়েছে কঠোর পরিশ্রম করে অদম্য লড়াই করার প্রচেষ্টা। আর মহিলার এই প্রচেষ্টা এবং জীবনযাপনকেই কুর্নিশ জানিয়েছেন নেটিজেনরা।

তবে এই প্রথম নয়, এর আগে বহুবার এমন দৃশ্য দেখা গিয়েছে যে কীভাবে বিশেষভাবে সক্ষম মানুষগুলি হাল না ছেড়ে নিজেই নিজের জীবনযাপনের লড়াই করে চলেছেন। কিছু দিন আগেই এই রকম একটি ভিডিও প্রকাশ্যে এসেছিল। সেখানে দেখা গিয়েছিল, গণেশ মুরুগন নামের এক ৩৭ বছরের ‍‍`জোম্যাটো‍‍` কর্মী একই ভাবে হুইলচেয়ারে বসে খাবার সরবরাহ করছিলেন। সেই ভিডিও-ও বেশ ভাইরাল হয় সামাজিক মাধ্যমে।