বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

নেই ব্রিজ! স্কুলে যাওয়ার পথে দড়ির উপর পায়ে হেঁটেই নদী পার হচ্ছে কচিকাচারা, দেখুন ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৫, ২০২২, ০২:৫৬ পিএম | আপডেট: জুলাই ২৫, ২০২২, ০৮:৫৭ পিএম

নেই ব্রিজ! স্কুলে যাওয়ার পথে দড়ির উপর পায়ে হেঁটেই নদী পার হচ্ছে কচিকাচারা, দেখুন ভিডিও
নেই ব্রিজ! স্কুলে যাওয়ার পথে দড়ির উপর পায়ে হেঁটেই নদী পার হচ্ছে কচিকাচারা, দেখুন ভিডিও

গ্রাম ও স্কুলের মাঝে বইছে ছোট্ট এক নদী। চওড়ায় ২০ ফুট আর গভীরতায় ৬ ফুট। কিন্তু সেই নদীর উপর নেই কোনও ব্রিজ। তাহলে কীভাবে নদী পেরিয়ে স্কুলে যাবে গ্রামের ছোট ছোট পড়ুয়ারা? নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে একটি দড়ির উপরে হেঁটে নদী পেরোতে হচ্ছে খুদেদের। সম্প্রতি এই ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। আর তা দেখে চমকে উঠেছেন নেটিজেনরা।

জানা গিয়েছে, এটি মধ্যপ্রদেশের গুনা জেলার গোছপুরা গ্রামের ঘটনা। গ্রাম থেকে স্কুলে যাওয়ার সবচেয়ে সহজ পথ হচ্ছে নদী পেরিয়ে যাওয়া। কিন্তু সেখানে রয়েছে বড় এক সমস্যা। কারণ নদীতে নেই ব্রিজ৷ গুনা জেলার সদর শহর থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরত্বে অবস্থিত এই গ্রামে আজ পর্যন্ত নদী উপর কোনও সেতু নির্মাণ করা হয়নি। তাহলে কি বন্ধ হয়ে যাবে পড়ুয়াদের স্কুল যাওয়া? তাই বা কী করে হয়! অগত্যা জীবন বাজি রেখে দড়িতে ঝুলতে ঝুলতেই নদী পেরিয়ে স্কুল যেতে হয় কচিকাচাদের।

নদীটি অবস্থিত গ্রাম ও চাষের জমির ঠিক মাঝখানে। সেই নদীর এপার থেকে ওপার পর্যন্ত দুই দিকের দু‍‍`টি গাছে বাঁধা দড়ি। আর সেই দড়ি ধরেই নদী পারাপার করেন গ্রামবাসীরা। গ্রামের খুদেরা যেমন দড়ি ধরে ধরে স্কুলে যায়, তেমনই কোনও দরকারে কোথাও যাওয়ার প্রয়োজন হলেও সেই দড়ি ধরে নদী পেরোতে হয় স্থানীয় বাসিন্দাদের। সোশ্যাল মিডিয়ায় যে ভিডিওটি ভাইরাল হয়েছে সেখানে দেখা যাচ্ছে, প্রথমে অত্যন্ত সন্তর্পণে দড়ির উপরে পা রেখে নদী পেরোচ্ছে এক বাচ্চা মেয়ে। তার পিছনেই চলেছে এক বয়স্কা মহিলা। খুবই বিপজ্জনক ভাবে নদী পেরিয়ে ওপারে যেতে হচ্ছে তাঁদের।

এদিকে এই ভিডিও ভাইরাল হতেই সোশ্যাল মিডিয়ায় শোরগোল পড়ে গিয়েছে। ভিডিওটি দেখে বিস্ময়ে হতবাক নেটিজেনরা। যেভাবে জীবন বিপন্ন করে খুদেরা বা গ্রামের অন্যান্য বাসিন্দারা নদী পেরোচ্ছেন, তাতে যে কোনও মুহূর্তে মারাত্মক বিপদের আশঙ্কাও করেছেন অধিকাংশ জন। সেই কারণে স্থানীয় প্রশাসনকে এদিকে নজর দেওয়ার জন্য অনুরোধও জানিয়েছেন নেটিজেনরা।

অন্যদিকে আবার ভিডিওটি দেখে নড়েচড়ে বসেছে প্রশাসন। প্রশাসনের তরফে গ্রামবাসীদের সমস্যার সমাধানের আশ্বাস দিয়ে এভাবে প্রাণ হাতে নিয়ে নদী না পেরোনোর অনুরোধ করা হয়েছে। শুধু তাই নয়, দড়ি ধরে নদী পেরোতে গিয়ে যাতে কোনও বিপদ না ঘটে সেই কারণে এইভাবে পারাপার বন্ধ করতে প্রশাসনের তরফে সংযোগকারী দড়িটি বিচ্ছিন্নও করে দেওয়া হয়েছে। বদলে খুব শীঘ্রই অন্য ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গিয়েছে।