মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

খুদে ছাত্রীর বাতাসে ক্লাসেই ঘুম শিক্ষিকার! ভিডিও সামনে আসতেই নিন্দার ঝড় নেটদুনিয়ায়

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ৮, ২০২২, ১০:০৪ পিএম | আপডেট: জুন ৯, ২০২২, ০৪:১০ এএম

খুদে ছাত্রীর বাতাসে ক্লাসেই ঘুম শিক্ষিকার! ভিডিও সামনে আসতেই নিন্দার ঝড় নেটদুনিয়ায়
খুদে ছাত্রীর বাতাসে ক্লাসেই ঘুম শিক্ষিকার! ভিডিও সামনে আসতেই নিন্দার ঝড় নেটদুনিয়ায়

শিক্ষিকার কাজ শিক্ষাদান। ক্লাসে ছোট-বড় পড়ুয়াদের বুঝিয়ে, পড়িয়ে শিক্ষার পাঠ দেওয়াই শিক্ষিকার দায়িত্ব। অভিভাবকরাও শিক্ষক-শিক্ষিকার উপর ভরসা করে তাদের সন্তানদের বিদ্যালয়ে পাঠান। কিন্তু ক্লাসে যদি পড়াশোনার বাইরে অন্য কিছু করা হয়, তা পড়ুয়াদের জন্য খুবই ক্ষতিকর! সম্প্রতি ক্লাসে তেমনই এক নিন্দাজনক কাণ্ড ঘটালেন এক শিক্ষিকা৷ যা প্রকাশ্যে আসতেই সমালোচনার ঝড় নেটদুনিয়ায়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেখানে দেখা যাচ্ছে, একটি স্কুলের ক্লাসরুমের দৃশ্য। ক্লাসে রয়েছে বেশ কিছু খুদে পড়ুয়া। আর রয়েছেন এক শিক্ষিকা। তিনি বসে রয়েছেন চেয়ারের উপরে। তাঁর সামনে মাটিতে বসে ক্লাসের খুদে পড়ুয়ারা।

তবে চমকে দেওয়ার মতো বিষয় হচ্ছে, ওই শিক্ষিকা কিন্তু পড়ুয়াদের পড়াচ্ছেন না। বরং চেয়ারের উপরে বসে ঘুমাচ্ছেন। শুধু তাই নয়, এক খুদে ছাত্রী তাঁকে হাতপাখা দিয়ে হাওয়া করছে। সেই বাতাসেই নিশ্চিন্তে ঘুমোচ্ছেন শিক্ষিকাটি। শিক্ষিকার এই কাণ্ড দেখেই চোখ কপালে উঠেছে নেটিজেনদের।

জানা গিয়েছে, ঘটনাটি ঘটেছে শনিবার, বিহারের চম্পারন জেলার বাগী পূর্ণিয়ার্ণি গ্রামের কাটারোয়া প্রাথমিক স্কুলে। ওই সরকারি স্কুলেরই এক শিক্ষিকা ক্লাসে ছাত্র-ছাত্রীদের না পড়িয়ে ঘুমোচ্ছেন। সঙ্গে সেই ছাত্র-ছাত্রীদের থেকেই সেবা নিচ্ছেন। শিক্ষিকাকে পাখা দিয়ে বাতাস দিচ্ছে এক ছাত্রী। আর শিক্ষিকাও কিছু না ভেবে ঘুমিয়ে চলেছেন।

এই ভিডিওই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছে baatbiharki নামে এক ইনস্টাগ্রাম প্রোফাইল। তারপরই নিন্দার ঝড় উঠেছে নেটমাধ্যমে। একজন শিক্ষিকার কাজ মূলত পড়ুয়াদের সঠিকভাবে শিক্ষাদান করে মানুষ করে তোলা। সমাজে প্রতিষ্ঠিত হওয়ার জন্য জ্ঞান বিলিয়ে দেওয়া৷ তাই সমাজের প্রতি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে শিক্ষক-শিক্ষিকাদের। কিন্তু তা না করেই ওই শিক্ষিকা এমন কাণ্ড ঘটিয়েছেন যা দেখে লজ্জায় মাথা হেঁট হয়েছে গোটা শিক্ষক সমাজের।

এদিকে ভিডিওটি ভাইরাল হতেই নড়েচড়ে বসেছে ওই রাজ্যের প্রশাসন। জানা গিয়েছে, ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু হয়েছে। কড়া শাস্তির মুখেও পড়তে পারেন ওই শিক্ষিকা।