বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

ক্লাসরুমেই ছাত্রকে দিয়ে হাত-পা ম্যাসাজ! ভিডিও প্রকাশ্যে আসতেই বরখাস্ত শিক্ষিকা

চৈত্রী আদক

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৪:২৭ পিএম | আপডেট: জুলাই ২৮, ২০২২, ১০:২৭ পিএম

ক্লাসরুমেই ছাত্রকে দিয়ে হাত-পা ম্যাসাজ! ভিডিও প্রকাশ্যে আসতেই বরখাস্ত শিক্ষিকা
ক্লাসরুমেই ছাত্রকে দিয়ে হাত-পা ম্যাসাজ! ভিডিও প্রকাশ্যে আসতেই বরখাস্ত শিক্ষিকা

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ ছোটবেলায় প্রত্যেক পড়ুয়াই বাবা-মার পর প্রাথমিক শিক্ষার পাঠ পায় শিক্ষক-শিক্ষিকার কাছ থেকে। বলে বাহুল্য, তাদের শিক্ষা জীবনের সূচনাই হয় শিক্ষকের হাত ধরে। ছাত্র-ছাত্রীদের মধ্যে শিক্ষার প্রসার ঘটানোই একজন শিক্ষকের প্রধান কর্তব্য। তবে সম্প্রতি এমন একটি ঘটনা প্রকাশ্যে এসেছে যা দেখে রীতিমতো নিন্দায় সরব হয়েছে গোটা দেশ। ক্লাসে পড়ানোর বদলে বিশ্রাম নিচ্ছেন শিক্ষিকা। উপরন্তু এক ছাত্রকে দিয়ে হাতও টেপাচ্ছেন তিনি। আর সেই ভিডিও ভাইরাল হতেই নেটপাড়ায় বয়ে গিয়েছে সমালোচনার ঝড়। সর্বোপরি প্রশ্নের মুখে পড়ে গিয়েছে যোগীরাজ্যের শিক্ষা ব্যবস্থা।

এমন নিন্দনীয় ঘটনার সাক্ষী উত্তরপ্রদেশের হরদইয়ের পোখারি প্রাইমারি স্কুল। অভিযুক্ত শিক্ষিকার নাম উর্মিলা সিং। ভাইরাল ভিডিও অনুযায়ী, ক্লাসরুমে একটি চেয়ারে আরাম সহকারে বসে রয়েছেন তিনি। তাঁর ঠিক পাশেই দাঁড়িয়ে রয়েছে এক খুদে ছাত্র। ছোট ছোট হাত দিয়ে ম্যাসাজ করে দিচ্ছে শিক্ষিকার বাঁ হাত। বাকি পড়ুয়ারা নিজেদের মত খেলাধুলা করছে, কথাও বলছে। শোরগোল বেশি হয়ে গেলে মাঝেমধ্যে তাদের ধমকও দিচ্ছেন শিক্ষিকা। শাসন করার জন্য নয়, বরং তাঁর আরামে ব্যাঘাত ঘটছে বলেই বকা দিতে দেখা গিয়েছে উর্মিলা সিংকে।

কোনও একজন গোটা ঘটনার ভিডিও করে আপলোড করেন সোশ্যাল মিডিয়ায়। ভিডিওটি শেয়ার হওয়ার মুহূর্তের মধ্যেই তা ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ে। নিন্দায় মুখর হয়ে ওঠেন নেটিজেনরা। শিক্ষিকার ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন সকলে। একজন শিক্ষিকা হয়ে কীভাবে এক খুদে পড়ুয়াকে দিয়ে হাত পা টেপাতে পারেন? অনেকের মন্তব্য, ক্লাসের মাঝে এমন ঘটনা হয়তো প্রতিদিনই চলত! কেউ আবার গোটা ঘটনাকে শিশু শ্রমের সঙ্গেও তুলনা করেন।

ভিডিওটি প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে উত্তরপ্রদেশ স্কুল শিক্ষা দফতর। ইতিমধ্যেই ওই শিক্ষিকাকে বরখাস্ত করা হয়েছে। এই প্রসঙ্গে রাজ্যের প্রাথমিক শিক্ষা আধিকারিক ভিপি সিং জানিয়েছেন, গোটা ঘটনাটি তাঁর নজরে এসেছে। ব্লক শিক্ষা আধিকারিককে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অভিযুক্ত দোষী প্রমাণিত হলে তাঁর উপযুক্ত শাস্তির ব্যবস্থা করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি।