মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

UPSC-তে বারবার ব্যর্থ হয়েও জীবন যুদ্ধে সফল! ব্যক্তির হার না মানা মানসিকতার প্রশংসায় নেটদুনিয়া

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২২, ০৩:১৯ পিএম | আপডেট: ডিসেম্বর ৮, ২০২২, ০৯:২৪ পিএম

UPSC-তে বারবার ব্যর্থ হয়েও জীবন যুদ্ধে সফল! ব্যক্তির হার না মানা মানসিকতার প্রশংসায় নেটদুনিয়া
UPSC-তে বারবার ব্যর্থ হয়েও জীবন যুদ্ধে সফল! ব্যক্তির হার না মানা মানসিকতার প্রশংসায় নেটদুনিয়া

ছোটবেলা থেকেই বহু তরুণ-তরুণীর স্বপ্ন থাকে  আইএএস, আইপিএস-এর মতো গুরুত্বপূর্ণ সরকারি আমলা হওয়ার। কিন্তু ক‍‍`জনই বা সেই স্বপ্নপূরণ করতে পারেন! কারণ এর জন্য পেরোতে হয় UPSC-র বাধা। যা ভারত তথা বিশ্বের কঠিনতম পরীক্ষাগুলির মধ্যে একটি। যেখানে উত্তীর্ণ হলেই তবে আইএএস, আইপিএস-হওয়া যায়।

তাই প্রতি বছর লক্ষ লক্ষ পরীক্ষার্থী ইউপিএসসি পরীক্ষা দেন। তাদের মধ্যে অনেকেই আইএএস অফিসার, আইপিএস অফিসার হওয়ার স্বপ্ন পূরণ করেন, আবার অনেকেই সুযোগ পান না। কয়েকজন প্রার্থী এমনও রয়েছেন, যাদের ইউপিএসসি পরীক্ষায় এটাই শেষ চেষ্টা। এমন পরিস্থিতিতে তাদের হতাশ হয়ে পরাই স্বাভাবিক।

তবে এবার এমনই এক ব্যক্তির কাহিনী ভাইরাল হল যা করতে অনুপ্রেরণা যোগাতে বাধ্য। UPSC মেইনস 2022 পরীক্ষার ফলাফল প্রকাশের পরে, অনেক প্রার্থী তাদের অভিজ্ঞতা টুইটারে শেয়ার করেছেন (UPSC ফলাফল)। UPSC মেইন ফলাফল প্রকাশের পর থেকে টুইটারে #UPSC ট্রেন্ড করছে। কেউ কেউ পাসের আনন্দ প্রকাশ করছেন, আবার কেউ কেউ আছেন যারা ব্যর্থতার দুঃখ লুকিয়ে রেখেও পাস করা প্রার্থীদের অভিনন্দন জানাচ্ছেন।

এসবের মাঝেই গণেশ বাবু এস নামে এক ব্যবহারকারীর করা একটি টুইট ইতিমধ্যে ভাইরাল হচ্ছে।  ইউপিএসসি পরীক্ষার শেষ চেষ্টাতেও তিনি ব্যর্থ হয়েছেন। গণেশ বাবু টুইটারে লিখেছেন, ‘UPSC মেনস রেজাল্ট প্রকাশিত হয়েছে এবং আমি রেস থেকে বেরিয়ে এসেছি। এটি আমার শেষ প্রচেষ্টা ছিল, কিন্তু আমি অবাক নই। আমার সমস্ত প্রচেষ্টার পরও সাফল্য আমার কাছে অধরা।  তবে এই যাত্রায় শেখা প্রতিটি বিষয় আমার সারা জীবনের সঙ্গী। #UPSCMains2022 অনেক ভাল মুহূর্ত নিয়ে এই যাত্রার সমাপ্তি’।  

গণেশ বাবু তার টুইটে স্পষ্ট করে দিয়েছেন যে তিনি ১০ বছর ধরে সরকারি চাকরি করছেন এবং UPSC পরীক্ষায় ব্যর্থ হওয়ার পরেও তিনি তার জীবনে হতাশ নন। তিনি শুধু টুইটারে তার অনুভূতি প্রকাশ করেছেন মাত্র।

গণেশ বাবুর টুইটে বিভিন্ন ধরনের মন্তব্য সামনে আসছে। কেউ কেউ তার প্রতি সহানুভূতি দেখাচ্ছেন আবার কেউ বলছেন পরিশ্রমের অভাবের কথা। আবার অনেকেই তাঁর হার মানা মানসিকতার প্রশংসা করেছেন।