বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

আধার কার্ডে খুদের নাম-বিভ্রাট! যোগী প্রশাসনের উদ্যোগে স্কুলে ভর্তি ‘মধুর পঞ্চম সন্তান’

আত্রেয়ী সেন

প্রকাশিত: এপ্রিল ৭, ২০২২, ০৪:২৮ পিএম | আপডেট: এপ্রিল ৭, ২০২২, ১০:২৮ পিএম

আধার কার্ডে খুদের নাম-বিভ্রাট! যোগী প্রশাসনের উদ্যোগে স্কুলে ভর্তি ‘মধুর পঞ্চম সন্তান’
আধার কার্ডে খুদের নাম-বিভ্রাট! যোগী প্রশাসনের উদ্যোগে স্কুলে ভর্তি ‘মধুর পঞ্চম সন্তান’

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রায়শই দেখা যায় যে, পরিচয় পত্র বা আধার কার্ডে নামের বানান ভুল রয়েছে। তবে, এসব খুবই সামান্য ঘটনা। কিন্তু সম্প্রতি এমন একটি ভুল সামনে এসেছে যা, দেখে সকলেই রীতিমতো হতবাক। 

উত্তরপ্রদেশের এক খুদের আধার কার্ডে নাম রয়েছে ‘মধুর পঞ্চম সন্তান’। আর আধার কার্ডে এই নাম বিভ্রাটের জেরে স্কুলে ভর্তি হতে সমস্যায় পড়তে হয় ওই খুদেকে। প্রায় একমাস ধরে স্কুলের দরজায় দরজায় ঘুরেও কোনও লাভ হয়নি। অবশেষে মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপে বিষয়টির সমাধান হয়েছে। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশে। জানা গিয়েছে যে, উত্তরপ্রদেশের বাদাউনের এক মা তাঁর মেয়েকে স্কুলে ভর্তি করাতে গিয়ে সমস্যার মুখে পড়েন। 

এদিকে, আধার কার্ডের ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার হওয়ার সঙ্গে সঙ্গেই তা ভাইরাল হয়ে যায়। এরপরেই নড়েচড়ে বসে প্রশাসন। আধার কার্ডে নামের জায়গায় লেখা ছিল ‘মধু কা পাঁচওয়া বাচ্চা’ অর্থাৎ ‘মধুর পঞ্চম সন্তান’। এখানেই শেষ নয়, আজব নামের সঙ্গে সেই আধার কার্ডে বাচ্চাটির আধার নম্বরও নেই। এক সর্বভারতীয় সংবাদসংস্থা জানাচ্ছে, শিশুটিকে তার বাবা-মায়ের রাখা আরতি নামেই ক্লাস ওয়ানে ভর্তি করা হয়েছে প্রশাসনের উদ্যোগে এবং তার আধার কার্ড সংশোধনের জন্য পাঠানো হয়েছে।

এদিকে, ওই শিশুটির মা সংবাদসংস্থাকে জানিয়েছেন, ‘আমি আমার মেয়েকে ভর্তি করতে এক সরকারি স্কুলে গিয়েছিলাম। সেখানে আধার কার্ডে আমার মেয়ের ভুল নাম দেখে শিক্ষকরা ঠাট্টা করেছিলেন এবং আমার মেয়েকে স্কুলে ভর্তি নিতে অস্বীকার করা হয়।’ আবার শিশুটির বাবা জানিয়েছেন, ‘আমি লেখাপড়া জানি না। তাই আধার কার্ডে মেয়ের নাম যে ভুল রয়েছে তা বুঝতে পারিনি।’

অন্যদিকে, এই ঘটনার কথা প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসে জেলা প্রশাসন। বাদাউনের জেলা শাসক দীপা রঞ্জন বিষয়টির পূর্ণাঙ্গ তদন্তের নির্দেশ দিয়েছেন। তিনি সংবাদমাধ্যমকে বলেন, ‘পোস্ট অফিস ও ব্যাঙ্কে আধার কার্ড তৈরি হচ্ছে। চূড়ান্ত অবহেলার জন্য এই ধরণের ভুল হয়েছে। আমরা ব্যাঙ্ক এবং পোস্ট অফিসের আধিকারিকদের সতর্ক করব এবং এই ধরনের গাফিলতির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।’