বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪

‘অফলাইনে পরীক্ষায় পুরো বিষয়টি না দেখে লিখতে হচ্ছে’! ছাত্রীর কথায় হতবাক নেটিজেনরা

আত্রেয়ী সেন

প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৬:০৯ পিএম | আপডেট: জুন ৬, ২০২২, ১২:০৯ এএম

‘অফলাইনে পরীক্ষায় পুরো বিষয়টি না দেখে লিখতে হচ্ছে’! ছাত্রীর কথায় হতবাক নেটিজেনরা
‘অফলাইনে পরীক্ষায় পুরো বিষয়টি না দেখে লিখতে হচ্ছে’! ছাত্রীর কথায় হতবাক নেটিজেনরা

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ করোনা মহামারী অনেক নতুন ব্যবস্থার জন্ম দিয়েছে। সেইভাবেই শিক্ষা ব্যবস্থাতেও এসেছিল পরিবর্তন। অনলাইনে পড়াশোনা এবং পরীক্ষার ব্যবস্থা শুরু হয়েছিল এই করোনা মহামারী পরিস্থিতিতেই। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় ধীরে ধীরে স্বাভাবিক জনজীবনে ফিরছে মানুষ। ফের খুলে গেছে সব শিক্ষা প্রতিষ্ঠান। ছাত্র- ছাত্রীরা ফের স্কুল-কলেজে যাচ্ছে। কাজেই আগের নিয়মেই ক্লাস এবং পরীক্ষা হওয়াটাই স্বাভাবিক ব্যাপার। 

কিন্তু গত কয়েকদিন ধরেই নয়া সমস্যা দেখা দিয়েছে। সেটা হল, কলকাতা এবং বিভিন্ন নামী কলেজের পড়ুয়ারা কলেজে ক্লাস করতে যেতে পারলেও, তাঁরা কলেজে গিয়ে পরীক্ষা দিতে নারাজ। তাঁদের দাবি, অনলাইনেই নিতে হবে পরীক্ষা। এই দাবিতে শুরু হয়েছে আন্দোলন। 

এদিকে এই আন্দোলনের আবহে এক কলেজ ছাত্রীর সাক্ষাৎকার ঝড়ের গতিতে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। আর সেই ছাত্রীর কথা শুনে একেবারে চোখ কপালে ওঠার জোগাড় নেটিজেনদের। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই ভিডিওটি শেয়ার করা হয়েছে ফেসবুকে। সায়ন চক্রবর্তী নামের একটি ফেসবুক প্রোফাইল থেকে ওই ভিডিওটি শেয়ার করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে যে, এক মহিলা সাংবাদিক এক ছাত্রীর সামনে বুম ধরে জানতে চাইছেন, তাঁরা কেন অনলাইনে পরীক্ষা নেওয়ার জন্য আন্দোলন করছেন। অনলাইন হোক বা অফলাইনে পরীক্ষা দিতে গেলে বইটা তো পড়তেই হচ্ছে। এই প্রশ্নের উত্তরে ওই কলেজ ছাত্রীর বক্তব্য, ‘অনলাইনে পরীক্ষা হলে আমরা বিভিন্ন বিষয়ের বই পড়ে , তারপর নিজের ভাষায় তা লিখছি। সেটা ঠিক আছে। কিন্তু অফলাইনে পরীক্ষা হলে, আমাদের পুরো বিষয়টি না দেখে লিখতে হচ্ছে।’ অর্থাৎ ওই ছাত্রীর বক্তব্য অনুযায়ী, বই খুলে লেখার জন্য অনলাইনে পরীক্ষা নেওয়ার দাবি নিয়েই তাঁদের এই আন্দোলন। আর এই কারণের জন্যই দিনের পর দিন রাস্তায় বসে বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা।  

সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া সেই ভিডিওতে যে ছাত্রীকে দেখা যাচ্ছে, সেই ছাত্রী কোন কলেজে পড়েন সেই বিষয়ে স্পষ্ট করে কিছু জানা যায়নি। কিন্তু, ভাইরাল হওয়া সেই ভিডিয়োতে দেখা যাচ্ছে যে, ওই ছাত্রীর পিছনে অনেক পড়ুয়া রাস্তার মধ্যেই বসে রয়েছেন। আর তাঁদের চারপাশে অনেক পুলিশ পড়ুয়াদের ঘিরে রয়েছেন। এবার এক নজরে দেখে নিন ভাইরাল হওয়া সেই ভিডিও।

অন্যদিকে, সোশ্যাল মিডিয়ায় সেই ভিডিও ভাইরাল হতেই অনেকেই নানান ধরনের কমেন্ট করছেন। অনেকে তো মজার মজার মন্তব্যও করেছেন। অনেকেই বলছেন, এতদিনে জানা গেল, অনলাইনে পরীক্ষা দেওয়ার আসল রহস্য। আবার কেউ কেউ বলছেন, বই খুলে লেখার জন্যই পড়ুয়াদের এতো আন্দোলন! সবমিলিয়ে কলকাতার রাস্তায় পড়ুয়াদের অনলাইনে পরীক্ষার দাবিতে, বিক্ষোভের মাঝেই এক ছাত্রী জানিয়ে দিলেন অনলাইনে পরীক্ষা দেওয়ার এতো আগ্রহের আসল কারণটা ঠিক কী।