বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

পিছনে নির্ভয়ে দাঁড়িয়ে হরিণ, ফিরেও তাকাল না বাঘ! ভাইরাল ভিডিও দেখে তাজ্জব নেটদুনিয়া

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ৩০, ২০২২, ০৫:৪২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৩০, ২০২২, ১১:৪২ পিএম

পিছনে নির্ভয়ে দাঁড়িয়ে হরিণ, ফিরেও তাকাল না বাঘ! ভাইরাল ভিডিও দেখে তাজ্জব নেটদুনিয়া
পিছনে নির্ভয়ে দাঁড়িয়ে হরিণ, ফিরেও তাকাল না বাঘ! ভাইরাল ভিডিও দেখে তাজ্জব নেটদুনিয়া

সোশ্যাল মিডিয়ার দৌলতে আজকাল কতকিছুই না ভাইরাল হয়ে ওঠে। বিশেষ করে তা যদি পশু-পাখি সংক্রান্ত কিছু হয় তাহলে তো আর কথাই নেই! চোখের পলকেই নেটমাধ্যমে জনপ্রিয় হয়ে উঠে তা। সম্প্রতি প্রকাশ্যে এল সেরকমই এক ভিডিও। যা দেখে হতবাক হয়ে গেলেন নেটিজেনরা। কী রয়েছে সেই ভিডিওতে?

বাঘে-গরুতে এক ঘাটে জল খাওয়ার কাহিনী তো গল্প কথায় প্রায়ই শোনা যায়! দুই প্রাণী হিংসা ভুলে একসঙ্গে জল খাচ্ছে এমন দৃশ্যও বেশ কয়েকবার দেখা গিয়েছে। তবে এবার যা ঘটল তা চমকে দেওয়ার মতোই! একদম গায়ের কাছে হরিণ দাঁড়িয়ে থাকলেও ঘুরেও তাকাল না বাঘ। বরং পাশ কাটিয়ে চলে গেল। এমনই একটি ভিডিও সামনে এল সম্প্রতি। আর তা দেখেই চক্ষুচড়কগাছ নেটিজেনদের। 

হরিণের পিছনে ছুটছে বাঘ বা বাঘের শিকারে পরিণত হচ্ছে হরিণ, এমন ভিডিও তো প্রায়ই ভাইরাল হয়। কিন্তু এবার এর বিপরীত দৃশ্য দেখা গেল জঙ্গলে। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল ওই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি বাঘ দুটি হরিণের পাশ দিয়ে দুলকি চালে হেঁটে এগিয়ে যাচ্ছে। কিন্তু তাদের দিকে ফিরেও তাকাচ্ছে না। 

এদিকে হরিণ দু’টিও কিন্তু ছুটে পালাচ্ছে না। বরং নির্ভয়ে দাঁড়িয়ে। হরিণ দু’টি একবার বাঘটির দিকে সন্দিগ্ধ চোখে তাকায়। তারপর দ্রুত পায়ে উল্টো দিয়ে হাঁটা লাগায়। জানা গিয়েছে, ক্যামেরায় ধরা পড়া এই দৃশ্যটি তরাই অঞ্চলের।

ভিডিওটি ট্যুইটারে শেয়ার করেছেন বন দফতরের আধিকারিক রমেশ পাণ্ডে। ক্যাপশনে লেখা, ‘বাঘেরা শিকার ধরার ক্ষেত্রে সত্যিই মিতব্যয়ী। তারা শুধু হত্যার জন্য হত্যা করে না।’ সত্যিই তো! একমাত্র খাদ্যের সন্ধানেই শিকারে নামে বন্য পশুরা। কিন্তু যখন খাদ্যের প্রয়োজন নেই তখন যেন সবাই মিলেমিশেই থাকতে চায়। এই ভিডিও-ও যেন সেটাই প্রমাণ করে!

বলাই বাহুল্য, এই ভিডিও বেশ বিস্মিত করেছে নেটিজেনদের। ব্যাপক ভাইরাল হয়েছে ভিডিওটি। লাইক, কমেন্টেরও ঝড় উঠে গিয়েছে। এখনও পর্যন্ত প্রায় ১ লক্ষ ৪৬ হাজার মানুষ দেখেছেন এবং প্রায় প্রায় ৩ হাজার মানুষ লাইক করেছেন। একজন লিখেছেন, ‘আমি যতদূর বুঝি অন্য প্রাণীরাও ক্ষুধার্ত না হলে হত্যা করে না।’ অন্য আরেজন লেখেন, ‘মানুষের মতো নয়, পেট ভরে গেলেই পশুরা সন্তুষ্ট হয়।’ ভিডিওটি যেন মানুষের জন্য এক গুরুত্বপূর্ণ বার্তা দিচ্ছে।