শনিবার, ২০ এপ্রিল, ২০২৪

কেজি টু-তেই কণ্ঠস্থ রামায়ণ-মহাভারত! দুই খুদের জ্ঞান দেখে হতবাক নেটদুনিয়া, ভাইরাল ভিডিও

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৬:৩১ পিএম | আপডেট: জুলাই ২৭, ২০২২, ১২:৫৭ এএম

কেজি টু-তেই কণ্ঠস্থ রামায়ণ-মহাভারত! দুই খুদের জ্ঞান দেখে হতবাক নেটদুনিয়া, ভাইরাল ভিডিও
কেজি টু-তেই কণ্ঠস্থ রামায়ণ-মহাভারত! দুই খুদের জ্ঞান দেখে হতবাক নেটদুনিয়া, ভাইরাল ভিডিও

রামায়ণ-মহাভারত পড়েননি বা জানেন না, দেশে এমন মানুষের হয়তো দেখাই  মেলে না! তবে রামায়ণ এবং মহাভারত পড়ে থাকলেও, তা পুঙ্খানুপুঙ্খভাবে মুখস্থ কেউই রাখতে পারেন না। তবে সম্প্রতি দেখা মিলল এমন দুই খুদে পড়ুয়ার, যাদের এই দুই মহাকাব্য একেবারে কণ্ঠস্থ! শুধু তাই নয়, রামায়ণ-মহাভারত থেকে করা যে কোনও প্রশ্নের উত্তরও গড়গড় করে বলে দিচ্ছে তাঁরা। যা দেখে হতবাক নেটিজেনরা।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে এমনই একটি ভিডিও। যা ইতিমধ্যেই সকলের নজর কেড়ে নিয়েছে। খুদে দুই পড়ুয়ার মুখে রামায়ণ এবং মহাভারত বিষয়ক নানা প্রশ্নের উত্তর শুনে নেটিজেনরা অবাক। তাদের জ্ঞান দেখে, যে কেউই চোখ কপালে তুলতে বাধ্য। 

 ভিডিওটিশেয়ার করা হয়েছে @byomkesbakshy নামের একটি প্রোফাইল থেকে। সেখানে দেখা যাচ্ছে, স্কুলের পোশাক পরে দাঁড়িয়ে দুই খুদে পড়ুয়া। আর ক্যামেরার উল্টোদিকে রয়েছেন আরেকজন। তিনি ওই খুদেদের রামায়ণ ও মহাভারত সংক্রান্ত নানা ধরনের প্রশ্ন করছেন। আর দুই পড়ুয়া ঠিক ঠিক ভাবে উত্তর দিয়ে চলেছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, প্রশ্নকর্তা পড়ুয়াদের একের পর এক প্রশ্ন করছেন। ভগবান রামের বাবার নাম কী? পান্ডব ভাইদের নাম কী? বা অর্জুনের গুরুর নাম কী? জাতীয় প্রশ্ন ছাড়াও বেদ কয় প্রকার বা যুগের সংখ্যা কত? ইত্যাদি প্রশ্নও করা হচ্ছে তাদের। আর তারাও মুখে মুখেই বলে দিচ্ছে সঠিক উত্তর। সেই ভিডিওই এখন তুমুল ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।

ভিডিও থেকেই জানা গিয়েছে, দুই পড়ুয়া কেজি-টুতে পড়াশোনা করে। আর তাদের নিয়েই এখন নেটদুনিয়া। আর হবে নাই বা কেন! যেখানে  একজন প্রাপ্তবয়স্ক কোনও ব্যক্তিরও হয়তো মহাকাব্য নিয়ে এত জ্ঞান থাকে না, সেখানে  দুই খুদে এই বয়সেই রপ্ত করে ফেলেছেন রামায়ণ ও মহাভারতের সম্পূর্ণ কাহিনী। তাই তাদের প্রশংসা ফিরছে সকলের মুখে মুখে।