শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

ভারতীয় সেনাকর্মীর পা ছুঁয়ে প্রণাম একরত্তির! মিষ্টি ভিডিও মন ছুঁয়ে নিল, আবেগে ভাসল নেটদুনিয়া

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩, ০৩:৩৪ পিএম | আপডেট: জানুয়ারি ৭, ২০২৩, ০৯:৩৪ পিএম

ভারতীয় সেনাকর্মীর পা ছুঁয়ে প্রণাম একরত্তির! মিষ্টি ভিডিও মন ছুঁয়ে নিল, আবেগে ভাসল নেটদুনিয়া
ভারতীয় সেনাকর্মীর পা ছুঁয়ে প্রণাম একরত্তির! মিষ্টি ভিডিও মন ছুঁয়ে নিল, আবেগে ভাসল নেটদুনিয়া

দেশের প্রতি ভারতীয় সেনাবাহিনীর দায়বদ্ধতা প্রশ্নাতীত। নিজেদের জীবন বিপন্ন করে দেশের সীমান্তরক্ষায় সদাজাগ্রত থাকেন ভারতীয় সেনারা। দেশের সকল মানুষ যাতে সুরক্ষিত এবং নিরাপদে থাকেন, সেই কারণে রোদ-ঝড়-বৃষ্টি বা তুষারপাত, সমস্ত কিছু উপেক্ষা করে নিজেদের প্রাণ লড়িয়ে দেন সেনারা। আর সবটাই তাঁরা করেন হাসিমুখে, দেশকে ভালোবেসে।

আর ঠিক সেই কারণেই সেনাবাহিনীর প্রতি শ্রদ্ধায় মাথা নুইয়ে আসে সকলের। পথে-ঘাটে যেখানেই দেখা হোক ভারতীয় সেনা জওয়ানকে সম্মান জানাতে ভোলেন না কেউই! তা সে আট-ই হোক বা আশি! সম্প্রতি সেই ঘটনাই যেন ফের প্রমাণ হল।

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ভিডিও। যেখানে দেখা গিয়েছে, এক ভারতীয় সেনাকর্মীর পা ছুঁয়ে প্রণাম করছে একরত্তি খুদে। কোনও এক মেট্রো স্টেশনে দাঁড়িয়ে ছিলেন একদল ভারতীয় জওয়ান। সেই সময়ই বাচ্চা মেয়েটিকে এক সেনার কাছে গিয়ে পা হাত দিয়ে প্রণাম করতে দেখা গিয়েছে। আর এই ভিডিও দেখেই আবেগাপ্লুত নেটিজেনরা।

ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে, মেট্রো স্টেশনে দাঁড়িয়ে রয়েছেন সেনাবাহিনীর কয়েকজন সদস্য। সেই সময়ই বাচ্চা মেয়েটি হাঁটতে হাঁটতে একজন সেনার কাছে যায়। সে যেতেই সেনাকর্মীটি খুদের গাল টেনে আদর করেন। আর ঠিক তখনই নীচু হয়ে আন্তরিক ভঙ্গিতে সেনাটির পা স্পর্শ করে প্রণাম করে মেয়েটি। সেই ভিডিওই মন ছুঁয়ে নিয়েছে সকলের।

মিষ্টি এই ভিডিওটি ট্যুইটারে শেয়ার করেন নরেন্দ্র সিং নামে এক ট্যুইটার ব্যবহারকারী। আর সেই ভিডিও দেখে নেটিজেনরা অনেকেই অনেক মন্তব্য রেখেছেন। বাচ্চা মেয়েটিকে যেমন প্রশংসায় ভরিয়ে দিয়েছেন অনেকে, তেমনই তার মা-বাবাকেও কুর্নিশ জানিয়েছেন মেয়েকে প্রকৃত শিক্ষায় শিক্ষিত করে তোলার জন্য। মন্তব্য বিভাগে কেউ কেউ লিখেছেন, ‍‍`প্রতিটি মা-বাবারই কর্তব্য সন্তানদের মনে দেশপ্রেম জাগিয়ে তোলা। শিশুটি সঠিক শিক্ষাই পেয়েছে।‍‍` আবার অনেকেই মন্তব্য করেছেন, ‍‍`ভিডিওটি দেখে যেন গায়ে শিহরণ জেগে উঠছে। শিশুটি আমাদের অনেক কিছু শিখিয়ে দিল।‍‍` ভিডিওটি যে ইতিমধ্যেই সকলের মন জিতে নিয়েছে তা বলাই বাহুল্য।

আসলে কঠিন, দুর্গম এলাকায় পরিবার-পরিজন ছেড়ে পড়ে থাকেন ভারতীয় সেনাকর্মীরা। প্রতিকূল পরিস্থিতিতে দাঁড়িয়ে শত্রুপক্ষের আক্রমণের মোকাবিলা করেন তাঁরা, যাতে দেশের মানুষ নিরাপদে থাকেন। হাজারো সমস্যা সত্ত্বেও বাধা-বিপত্তি জয় করে নিজেদের কর্তব্যে অটল থাকেন তাঁরা। দেশমাতৃকাকে রক্ষা করার অঙ্গীকার নিয়ে নিজেদের জীবনও বাজি রেখে দেন। তাই ভারতীয় সেনাদের প্রতি সাধারণ মানুষের কৃতজ্ঞতারও অন্ত নেই। সাম্প্রতিক ভিডিওটিও যেন তার-ই প্রমাণ!