শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

মেট্রোতে সিট না মেলায় সন্তানকে কোলে নিয়ে মেঝেতেই বসে মা! ভাইরাল অমানবিকতার ছবি

চৈত্রী আদক

প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৬:১৩ পিএম | আপডেট: জুন ২১, ২০২২, ১২:১৩ এএম

মেট্রোতে সিট না মেলায় সন্তানকে কোলে নিয়ে মেঝেতেই বসে মা! ভাইরাল অমানবিকতার ছবি
মেট্রোতে সিট না মেলায় সন্তানকে কোলে নিয়ে মেঝেতেই বসে মা! ভাইরাল অমানবিকতার ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ সমাজ যত উন্নতির পথে এগোচ্ছে ততই প্রকট হচ্ছে অমানবিকতা। সোশ্যাল মিডিয়া, সংবাদমাধ্যমের দৌলতে বিশ্বের বিভিন্ন প্রান্তের অমানবিকতার ছবি প্রকাশ্যে আসে। এবার এমনই এক চরম অমানবিক ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। নিজের সন্তানকে কোলে নিয়ে মেট্রোয় উঠেছিলেন এক মহিলা। একটা সময়ের পর বাচ্চাকে কোলে নিয়ে দাঁড়িয়ে থাকা একপ্রকার কষ্টকর হয়ে দাঁড়ায় তাঁর পক্ষে। অগত্যা বাধ্য হয়েই মেট্রোর মেঝেতে বসে পড়েন অসহায় মা। তা দেখেও একটা সিটও ছেড়ে দেননি কোনও যাত্রী।

সম্প্রতি ভিডিওটি শেয়ার করেছেন অবনীশ সরণ নামের এক আইএএস অফিসার। ক্যাপশনে লিখেছেন, ‘আপনার ডিগ্রি কেবল একটি কাগজের টুকরো যদি না সেটা কাজে লাগানো হয়’। মেট্রোর ওই দৃশ্য সত্যিই হৃদয় বিদারক। ভিডিওটি শেয়ার করার পরই তা ঝড়ের গতিতে ছড়িয়ে পড়ে সামাজিক মাধ্যমে। হাজার হাজার লাইক ও কমেন্টের পাশাপাশি ভিউজ পার করে ৭ লাখের গণ্ডি।

ভাইরাল ভিডিওটিতে দেখা যায়, সন্তানকে কোলে নিয়ে মেট্রোর মেঝেতেই বসে রয়েছেন ওই মহিলা। সম্ভবত সন্তানকে কোলে নিয়ে দাঁড়িয়ে থাকতে তাঁর বেশ কষ্টই হচ্ছিল। তাই একপ্রকার বাধ্য হয়েই মেঝেতে বসে পড়েন তিনি। অন্যদিকে মেট্রোর প্রতিটি সিট দখল করে বসে থাকতে দেখা যায় বাকি যাত্রীদের। কিন্তু কাউকেই ওই মহিলার কষ্টে সমব্যথী হতে দেখা যায়নি। সিট ছেড়ে দেওয়া তো দূরের কথা, তাঁর দিকে ফিরেও তাকাননি কেউ।

ভিডিওটি শেয়ার করার পর অনেকেই নিজেদের মতামত পোষণ করেছেন। একজন লিখেছেন, ‘ভিডিওটি প্রমাণ করে মানুষ ঠিক কতটা ‘অসংবেদনশীল’। সমাজের অংশ হিসেবে আমরা ক্রমশই একে অপরের প্রতি অসংবেদনশীল হয়ে উঠছি। আমার ছোট থেকেই বড় হয়ে ওঠা কলকাতায়। আমার মনে আছে, যখনই কোনও বয়স্ক ব্যক্তি বা ছোটো সন্তানকে নিয়ে কোনও মহিলা খুব ভিড় বাসে উঠতেন, আমরা তাদের সিট ছেড়ে দিতাম’।

অন্যদিকে অপর এক নেটিজেনের দাবি, ভিডিওটি বহুদিনের পুরনো। তিনি লিখেছেন, ‘এটা পরিষ্কার যে অনেকেই তাঁকে সিটে বসার কথা বলেছেন। কিন্তু তিনি নিজেই বসতে চাননি। বাচ্চাকে কোলে নিয়ে মাটিতে বসাই তাঁর পক্ষে সুবিধাজনক বলে মনে করেছেন তিনি’। সব মিলিয়ে নেটিজেনদের চর্চার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে ভাইরাল ভিডিওটি।