বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

৩২ ইনিংস কম খেলেই শচীন তেন্ডুলকরের এই রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি!

০৯:১৫ পিএম, সেপ্টেম্বর ২, ২০২১

৩২ ইনিংস কম খেলেই শচীন তেন্ডুলকরের এই রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি!

ওভালে চতুর্থ টেস্টেই শচীন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে দিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। শচীনকে ছাপিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এখন দ্রুততম ২৩ হাজার রানের মালিক এখন বিরাটই। মাত্র ৪৯০ ইনিংস খেলেই এই অনন্য নজির গড়লেন ভারত অধিনায়ক। এর আগে ৫২২ ইনিংসে শচীন এই রান করেন।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই বিরাটের ব্যাটে চলছিল রানের খরা৷ শতরান অধরা তো বটেই, সেই সঙ্গে বড় কোনও রানও আসছিল না। বারবার দারুণভাবে শুরু করেও বিপক্ষের হাতে তুলে দিচ্ছিলেন নিজের উইকেট। বিরাটের ফর্ম নিয়েও চিন্তায় পড়ে গিয়েছিলেন ক্রিকেটপ্রেমীরা। তবে হেডিংলের দ্বিতীয় ইনিংস থেকে কিছুটা হলেও নিজের ছন্দ ফিরে পেয়েছেন ভারত অধিনায়ক। ওই ম্যাচে ৫৫ রান করেন কোহলি। যদিও সেঞ্চুরি হাতছাড়া হয়, এমনকি দলের হারও বাঁচাতে পারেননি তিনি; তবুও তিনি ছন্দে ফেরায় কিছুটা স্বস্তি পেয়েছিলেন অনুরাগীরা।

এদিকে হেডিংলেতে ম্যাচের পর ২৩ হাজার রানের মাইলফলক ছুঁতে মাত্র ১ রান বাকি ছিল বিরাটের। ওভালেই তা পূরণ করেন তিনি। চতুর্থ টেস্টের প্রথম দিনে ৪ নম্বরে ব্যাট করতে নামেন ভারতীয় স্কিপার। তারপর জেমস অ্যান্ডারসনের বলে অন ড্রাইভ মেলেই রেকর্ডে নিজের নাম খোদাই করেন কিং কোহলি। এই ম্যাচেও তাঁর ব্যাট থেকে এসেছে মূল্যবান অর্ধশতরান। যদিও ৫০ করার পরই আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে যেতে হয় তাঁকে। তবে তা সত্ত্বেও নতুন রেকর্ডের নজির গড়ে অনুরাগীদের মন জিতে নিয়েছেন বিরাট।

https://twitter.com/BCCI/status/1433398259482046467?s=20

এবার এক নজরে দেখে নেওয়া যাক আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২৩,০০০ রান সংগ্রাহকের তালিকাটি-

মোট ইনিংস - ব্যাটসম্যানের নাম ৪৯০ - বিরাট কোহলি ৫২২ - সচিন তেন্ডুলকর ৫৪৪ - রিকি পন্টিং ৫৫১ - জ্যাকস কালিস ৫৬৮ - কুমার সঙ্গাকারা ৫৭৬ - রাহুল দ্রাবিড় ৫৪৫ - মাহেলা জয়বর্ধনে