শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কেন জাতীয় দল ও আরসিবির নেতৃত্ব ছাড়লেন বিরাট? মুখ খুললেন কোহলির ছেলেবেলার কোচ

০৫:০৭ পিএম, সেপ্টেম্বর ২১, ২০২১

কেন জাতীয় দল ও আরসিবির নেতৃত্ব ছাড়লেন বিরাট? মুখ খুললেন কোহলির ছেলেবেলার কোচ

টি-২০ বিশ্বকাপের পরই ভারতের কুড়ি ওভারের নেতৃত্ব ছাড়তে চলেছেন বিরাট কোহলি। এই ঘটনার পর এবার আইপিএলে তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়কত্ব ছাড়ার কথাও ঘোষণা করে দিলেন বিরাট। ২০২১ সালের আইপিএল থেকে আর বিরাটকে আরসিবি-র ক্যাপ্টেন হিসেবে দেখা যাবে না। অর্থাৎ, খুব শিগগিরই আন্তর্জাতিক ও ফ্র‍্যাঞ্চাইজি, দুই ধরনের টি-২০ ক্রিকেট থেকেই ক্যাপ্টেন্সি ছাড়বেন কোহলি৷ এই ঘোষণার পর এবার মুখ খুললেন বিরাটের ছোটবেলার কোচ রাজকুমার শর্মা। তাঁর বিশ্বাস, নেতৃত্ব ছাড়ায় এবার ওয়ান-ডে এবং টেস্ট ক্রিকেটে বেশি মনোযোগ দিতে পারবে বিরাট। যাতে আখেরে ভারতীয় ক্রিকেটই লাভবান হবে।

[caption id="attachment_32713" align="alignnone" width="1280"]কেন জাতীয় দল ও আরসিবির নেতৃত্ব ছাড়লেন বিরাট? মুখ খুললেন কোহলির ছেলেবেলার কোচ কেন জাতীয় দল ও আরসিবির নেতৃত্ব ছাড়লেন বিরাট? মুখ খুললেন কোহলির ছেলেবেলার কোচ[/caption]

সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে আলাপচারিতায় বিরাটের ছেলেবেলার কোচ রাজকুমার শর্মা বলেন, "বিরাট অধিনায়ক ছেড়েছে এটা ওর জন্যই। এটা ভালো ও বিজ্ঞ সিদ্ধান্ত। আমার সঙ্গে ওর কথা হয়েছে। এবার টিম ইন্ডিয়ার হয়ে ওয়ান-ডে ও টেস্ট ক্রিকেটে বেশি মনোযোগ দিতে পারবে। এতে ভারতীয় ক্রিকেটরই লাভ।" পাশাপাশি তিনি আরও যোগ করেন, "আমি মনে করি না, আইসিসি টুর্নামেন্ট জেতা দিয়ে বিরাটের রেকর্ড বিচার করা যাবে। ও সফল অধিনায়কদের মধ্যে অন্যতম। আপনি একজন অধিনায়ককে এই দিক দিয়ে বিচার করতে পারেন না যে, তিনি কতগুলি আইসিসি ট্রফি জিতেছেন। বরং অধিনায়ক এবং খেলোয়াড় হিসেবে তিনি দেশের জন্য কী করেছেন তা দিয়েই তাঁর রেকর্ড বোঝা যায়।"

[caption id="attachment_32712" align="alignnone" width="1280"]কেন জাতীয় দল ও আরসিবির নেতৃত্ব ছাড়লেন বিরাট? মুখ খুললেন কোহলির ছেলেবেলার কোচ কেন জাতীয় দল ও আরসিবির নেতৃত্ব ছাড়লেন বিরাট? মুখ খুললেন কোহলির ছেলেবেলার কোচ[/caption]

একইসঙ্গে আরসিবির ক্যাপ্টেন্সি ছাড়া নিয়েও রাজকুমার শর্মার মত, "আমি মনে করি, আরসিবির অধিনায়কত্ব ছেড়ে বিরাট এবার ফ্র্যাঞ্চাইজির ব্যাটসম্যান হিসেবে খেলবে। এটা তাঁর জন্য ভালো। এতে খেলায় আরও বেশি মন দিতে পারবে।" অতএব, কোহলির ছেলেবেলার কোচের কথা থেকে স্পষ্ট যে, টি-২০ ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়া নিয়ে বিরাটের সিদ্ধান্তকেই সমর্থন করছেন রাজকুমার। তিনি এও জানিয়েছেন, টি-২০ বিশ্বকাপের পর কুড়ি ওভারের ক্রিকেটে ঠিক ধোনির মতোই ভূমিকা পালন করবেন বিরাট। অর্থাৎ নতুন অধিনায়ককে সাহায্য করতে দেখা যাবে তাঁকে। তবে আসন্ন বিশ্বকাপ জিতে তবেই নেতৃত্ব ছাড়তে চান কিং কোহলি। তা নিয়েই এখন দৃঢ় প্রতিজ্ঞ ভারত অধিনায়ক।