মঙ্গলবার, ১৭ মে, ২০২২

প্রোটিয়াদের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মাটিতে দারুণ সফল হবেন কোহলিরা! আশা রবি শাস্ত্রীর

০৩:৩০ পিএম, ডিসেম্বর ২৪, ২০২১

প্রোটিয়াদের বিরুদ্ধে দক্ষিণ আফ্রিকার মাটিতে দারুণ সফল হবেন কোহলিরা! আশা রবি শাস্ত্রীর

বর্তমানে ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব আর তাঁর হাতে নেই। তবে সেই রবি শাস্ত্রীর আমলেই বিদেশের মাটিতে টেস্ট ক্রিকেটে নিজেদের আধিপত্য বিস্তার করতে শুরু করেছিল ভারত৷ এখন টিম ইন্ডিয়ার হেড স্যার রাহুল দ্রাবিড়৷ তবে কোচ বদলালেও বিদেশের মাটিতে যে ভারত সফল হবেই, এমনটাই আশা রাখেন প্রাক্তন কোচ শাস্ত্রী। বিশেষ করে তাঁর দৃঢ় বিশ্বাস, দক্ষিণ আফ্রিকায় কোহলির দল সাফল্য পাবেই।

১৯৯২ সালে প্রথম দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ভারত। জেতেনি কোনও ম্যাচই। এরপর ১৪ বছর লেগে গিয়েছিল ওই দেশে কোনও টেস্ট ম্যাচ জিততে। কিন্তু এখনও সে দেশের মাটিতে কোনও সিরিজ জিততে পারেনি ভারত। তবে এই সিরিজে সব হিসেব উল্টে যেতে পারে বলেই মনে করছেন শাস্ত্রী। কোহলিদের প্রাক্তন কোচের মতে, "দক্ষিণ আফ্রিকার মাটিতে নিজেদের প্রমাণ করার এর থেকে ভালো সুযোগ টিম ইন্ডিয়া আর পাবে না। বিরাট ভীষণ প্রভাবশালী নেতা। ওর টিমটাও খুব প্রতিভাবান। আমার তো মনে হয় বিরাটরা সফল হবেন।"

পাশাপাশি শাস্ত্রী আরও বলেন, "দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয় এখনও ভারতের কাছে অধরা। তবে এখন প্রোটিয়ারা ওদের ঘরের মাঠে খেললেও তেমন ধারালো নয়। কিন্তু ভারতীয় টিমে আগুনে প্রতিভারা রয়েছে। সেটা তুলে ধরার যথেষ্ট ক্ষমতাও রয়েছে। বরাবরের মতো ভারতীয় দলকেই আমি সমর্থন করব।" উল্লেখ্য, চলতি বছরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ঘরের মাঠে পর পর সিরিজ জয়ের পর ইংল্যান্ডের মাটিতেও টেস্ট সিরিজে ২-১ এগিয়ে থাকা। ধারাবাহিক ভাবে বিদেশের মাটিতে সাফল্য পাচ্ছে ভারতীয় টিম। প্রোটিয়াদের বিরুদ্ধে জিততে পারলে একটা বৃত্ত সম্পূর্ণ হবে বলেই মনে করছেন শাস্ত্রী। আর বিরাটরা যে তা করে দেখাবেন, সে বিশ্বাসও রাখছেন প্রাক্তন হেড স্যার।