‘ধন্যবাদ, ক্যাপ্টেন কোহলি’! বিদায়লগ্নে আবেগে ভাসলেন সমর্থকরা, নেটদুনিয়ায় শুভেচ্ছার ঢেউ

'ধন্যবাদ, ক্যাপ্টেন কোহলি'! বিদায়লগ্নে আবেগে ভাসলেন সমর্থকরা, নেটদুনিয়ায় শুভেচ্ছার ঢেউ / ছবি সৌজন্যে : Twitter @ICC
'ধন্যবাদ, ক্যাপ্টেন কোহলি'! বিদায়লগ্নে আবেগে ভাসলেন সমর্থকরা, নেটদুনিয়ায় শুভেচ্ছার ঢেউ / ছবি সৌজন্যে : Twitter @ICC

চলতি টি-২০ বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছে ভারতীয় দল। এরপরই ঘোষণা মত কুড়ি ওভারের ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়লেন ক্যাপ্টেন বিরাট কোহলি৷ সোমবার, ক্যাপ্টেন হিসেবে দেশের জার্সিতে ৫০ তথা শেষতম ম্যাচ খেলতে নেমেছিলেন বিরাট। আর সেই রাতেই টি-২০ ক্যাপ্টেন্সিকে বিদায় জানালেন তিনি। কুড়ি ওভারের ফর্ম্যাটে আর তাঁকে অধিনায়ক হিসাবে দেখা যাবে না কিং কোহলিকে।

সোমবার নামিবিয়ার বিরুদ্ধে নিজের ক্যাপ্টেন্সিতে শেষ টি-২০ ম্যাচটা জিতেই ফিরেছেন বিরাট৷ তবে ইতিমধ্যেই দল ছিটকে গিয়েছে বিশ্বকাপের লড়াই থেকে৷ ফলে অধিনায়ক হিসেবে টি-২০ বিশ্বকাপ জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল কোহলির। যদিও বিদায় লগ্নে তাঁর গলায় ঝরে পড়ল আবেগ৷ অন্যদিকে, সোশ্যাল মিডিয়া জুড়েও আবেগে ভাসলেন কোহলি ভক্তরা। নেটদুনিয়া ভরে উঠল একাধিক শুভেচ্ছাবার্তায়।

টি-২০ ক্রিকেটে ভারতীয় দলের প্রতি কোহলির অবদান কম নয়। ক্রিকেটার হিসেবে তো বটেই, ক্যাপ্টেন হিসেবেও দেশকে সাফল্যের শিখরে পৌঁছে দিয়েছিলেন তিনি। বিশ্বকাপের ট্রফি হাতছাড়া হলেও সেনা দেশগুলি অর্থাৎ দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াতে টি-২০ সিরিজ জেতার মতো নজির রয়েছে তাঁর। অধিনায়ক হিসাবে ভারতের হয়ে ৫০ টি-২০ ম্যাচ খেলে জিতেছেন ৩২টি ম্যাচ৷ হার মাত্র ১৬টি ম্যাচে। টি-২০ ক্যাপ্টেন হিসেবে কোহলির সাফল্য বেশ নজরকাড়াই বটে।

তবে অতিরিক্ত কাজের চাপ এবং পারফরম্যান্সের কথা মাথায় রেখেই গত সেপ্টেম্বরে জাতীয় টি-২০ দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন ভারতের ‘চেজ মাস্টার’। বিশ্বকাপ অভিযান শেষের পরই ক্যাপ্টেন্সিকে এবার বিদায় জানালেন তিনি। তবে এরপরই সোশ্যাল মিডিয়ায় জুড়ে কেবলই ভেসে উঠছে ‘ধন্যবাদ, ক্যাপ্টেন কোহলি’ বার্তা। বিরাটের কৃতিত্ব থেকে চোখ ফেরানো যে দায়! তাই ক্যাপ্টেন্সি ছাড়ার পর ট্যুইটারে এখনও রীতিমতো ট্রেন্ডিং তিনি।