বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪

'ছন্দে ফিরে এলেই নিজের ৩০০ শতাংশ দেবে বিরাট'! মতপ্রকাশ এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের

০৭:০৫ পিএম, সেপ্টেম্বর ১৫, ২০২১

'ছন্দে ফিরে এলেই নিজের ৩০০ শতাংশ দেবে বিরাট'! মতপ্রকাশ এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের

টানা দীর্ঘদিন ধরে ভারতীয় ক্যাপ্টেন বিরাট কোহলির ব্যাটে নেই কোনও বড় রান। শেষ সেঞ্চুরি ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের দিন-রাত্রির টেস্টে। তারপর থেকে অধরা শতরান। একসময়ের রানমেশিন এখন তিন অঙ্কের রান করতে ব্যর্থ। সদ্য সমাপ্ত ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজেও নজরকাড়া কোনও পারফরম্যান্স নেই তাঁর। প্রায় প্রতিবারই ভালোভাবে শুরু করেও আউট হয়ে প্যাভিলিয়নে ফিরতে হচ্ছে ভারতীয় অধিনায়ককে। তাঁর ইদানীংকার ফর্ম নিয়ে বেশ চিন্তায় পড়েছে তামাম ক্রিকেট বিশ্ব।

এই প্রসঙ্গেই এবার মুখ খুললেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার কপিল দেব। তাঁর মতে বিরাটের সেঞ্চুরি স্রেফ সময়ের অপেক্ষা। একবার ছন্দে ফিরলে নিজের ৩০০ শতাংশ দেবে কোহলি। পাশাপাশি বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়কের দাবী, অধিনায়ক হিসেবে বাড়তি চাপে মোটেও ক্ষতিগ্রস্ত নন বিরাট। তাঁর ব্যাটিংয়ের ক্ষেত্রে আলাদা কোনও প্রভাবই ফেলেনি অধিনায়কের দায়িত্ব। বরং নিজের স্বাভাবিক খেলাই খেলছেন তিনি। তাই খুব তাড়াতাড়িই তিনি বড় রানে ফিরবেন।

[caption id="attachment_31746" align="alignnone" width="1080"]'ছন্দে ফিরে এলেই নিজের ৩০০ শতাংশ দেবে বিরাট'! মতপ্রকাশ এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের 'ছন্দে ফিরে এলেই নিজের ৩০০ শতাংশ দেবে বিরাট'! মতপ্রকাশ এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের[/caption]

সম্প্রতি 'শো আনকাট' নামক একটি অনুষ্ঠানে কপিল দেব জানান "সবার জীবনেই ওঠা-নামা থাকে। খারাপ সময় আসে। বিরাট কোহলিও ব্যতিক্রম নয়। ২৮ থেকে ৩২ বছরের মধ্যে একজন ব্যাটসম্যানের উত্থান ও পতন শুরু হয়। বিরাটের বয়স যত বাড়ছে, ওর অভিজ্ঞতাও বাড়ছে। তাই আমার মনে হয়, ও ছন্দে ফিরলেই দলকে ৩০০ শতাংশ দেবে।"

পাশাপাশি বিরাটের অধিনায়কত্বের প্রসঙ্গে সমালোচকদের উদ্দেশে ক্ষোভ প্রকাশ করে দেশের প্রাক্তন অধিনায়ক বলেন, "গত কয়েক বছর ধরে টানা রান করেছে কোহলি। তখন কেউ ওর অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন তোলেনি। কিন্তু গত দু'বছরে বড় রান না পেতেই ওর অধিনায়কত্ব নিয়ে একাধিক প্রশ্ন উঠে গিয়েছে। আলোচনাও চলছে। আমার প্রশ্ন হল, ও যখন সব ফর্ম্যাটে বড় রান করছিল, তখন কি অধিনায়ক ছিল না? তখন কি বিরাটকে বাড়তি চাপ নিতে হয়নি? তাহলে এখন কেন এত প্রশ্ন? এখন কী হয়ে গিয়েছে যে ওর উপর আর আস্থা রাখা যাচ্ছে না!"

[caption id="attachment_31748" align="alignnone" width="1080"]'ছন্দে ফিরে এলেই নিজের ৩০০ শতাংশ দেবে বিরাট'! মতপ্রকাশ এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের 'ছন্দে ফিরে এলেই নিজের ৩০০ শতাংশ দেবে বিরাট'! মতপ্রকাশ এই প্রাক্তন ভারতীয় অধিনায়কের[/caption]

একইসঙ্গে কপিল যোগ করেন, "বিষয়টি নিয়ে বেশি বাড়াবাড়ি না করাই ভালো। বিরাটের দেশকে এখনও অনেক কিছু দেওয়ার আছে। তাই সবাই ধৈর্য্য রাখুন। ও দারুণ কিছুই করবে।" উল্লেখ্য, অধিনায়কের দায়িত্ব নেওয়ার পর এখনও অবধি ২০টি শতরান ও ১৭টি অর্ধ শতরান সহ ৬৫ টেস্টে ৫৫০০ রান করেছেন বিরাট। একদিনের ক্রিকেটেও সফল তিনি। ২১টি শতরান ও ২৭টি অর্ধ শতরান সহ ৯৫ ম্যাচে তাঁর রান ৫৫০০। তাই অধিনায়ক হিসেবে যে বিরাট কোহলির খেলায় আরও উন্নতি হয়েছে, এই পরিসংখ্যানই তার প্রমাণ।